বাংলাদেশীদের জন্য উমরাহ ভিসা বন্ধ: দায় কার?

লিখেছেন লিখেছেন মুহাম্মদ আমিনুল হক ০৯ মে, ২০১৫, ০১:৪৭:২৩ দুপুর



উমরাহ পালন অতি মর্যাদাপূর্ণ একটি ইবাদত। পবিত্র হাদিসে উমরাহ সম্পর্কে বেশ কিছু হাদিস বর্ণিত হয়েছে। এক উমরাহ থেকে আরেক উমরাহ পর্যন্ত সব ছোট গুণাহ মাফ, উমরাহ করলে দারিদ্রতা কমে, সম্পদ বাড়ে ইত্যাদি ফজিলতের কথা এসেছে হাদিসে।

তাছাড়া উমরাহ পালনের মাধ্যমে একজন মুসলিম আল্লাহর ঘর পবিত্র কাবা ঘর দেখার সুযোগ পান। সুযোগ পান মসজিদে নববী ও নবী সা. এর রওজা মুবারক জিয়ারতের। যেকোনো মুসলিমের নিকট এটি একটি বিশাল পাওয়া।

এমন একটি মহান কাজ থেকে এখন বাংলাদেশীরা বিচ্ছিন্ন। টাকা পয়সা থাকলেও আর উমরাহ ভিসা পাওয়া যাচ্ছে না। উমরাহ পালনে ইচ্ছুক মুমিন হৃদয় তাই ব্যথাতুর।

সৌদি সরকার গত মার্চ মাসে বাংলাদেশীদের জন্য উমরাহ ভিসা বন্ধ করে দেয়। কারন হিসেবে জানা যায়, অনেক ট্রাভেলস উমরাহ ভিসার নাম করে অবৈধ লোকদের সৌদিতে প্রবেশ করিয়ে আর বাংলাদেশে ফেরত পাঠায়নি। আবার কাগজ কলম ও ইন্টারনেট ডাটা এন্ট্রিতে ঠিকই দেখানো হয়েছে যে হাজীরা বাংলাদেশে ফেরত চলে গেছে। এই দুর্নীতি ধরা পড়ার পরপরই সৌদি সরকার এই ধরনের কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। তারা বলছে যে, যে সমস্ত লোক সৌদিতে অবৈধভাবে রয়ে গেছে তাদের আগে বাংলাদেশে ফেরত যেতে হবে তারপরই কেবল উমরাহ ভিসা চালু হবে.......

বিষয়টি দু:খজনক। মুষ্টিমেয় কয়েকজন বাটপারের জন্য গোটা বিশ্ব এখন জেনে গেল বাংলাদেশীদের জন্য উমরাহর দুয়ারও খোলা নেই। কারন বাংলাদেশীরা খারাপ। উমরাহর কথা বলেও বাটপারি করে। অবৈধভাবে অন্য দেশে থেকে যায়!!!

এর আগে কয়েক বছর যাবত সৌদিতে বাংলাদেশী শ্রমিক ভিসা বন্ধ ছিল। কারন ছিল, বাংলাদেশী কতিপয় প্রবাসীদের অন্যায় আচরন, চুরি, খুনসহ নানা অপরাধে জড়িয়ে পড়া। যাইহোক, কিছুদিন আগে শ্রমিক ভিসার দুয়ার খুললেও শুধুমাত্র খাদিমা (চাকরানী) ভিসা চালু হয়। যা ছিল আরেক অপমান। আমাদের দেশের সরকার অনেক দেন-দরবার করে আমাদের বাংগালী নারীদের জন্য ভৃত্য ভিসা ওপেন করতে পেরেছে.....

সৌদিতে উমরাহ ভিসা বন্ধ থাকায় ধর্মপ্রাণ অনেক মুসল্লি দু:খ ক্ষোভে ফেটে পড়তেছেন। কেউ বলছেন, সৌদি সরকার অন্যের ধর্মীয় অধিকার কেড়ে নিতে পারে না......

তাদের কথায় যুক্তি থাকলেও বাংলাদেশ সরকার কি এর দায় এড়াতে পারে? ভারতের মতো হিন্দু রাষ্টের সাথে সৌদির সম্পর্ক সুন্দর থাকলেও ৯৫ ভাগ মুসলিম জনগোষ্ঠি অধ্যুষিত বাংলাদেশের সম্পর্ক খারাপ থাকবে কেন? সৌদি আরব সরকার ও জনগণ বাংলাদেশকে বিপদে আপদে সবসময় পাশে থেকেছে। সারা দুনিয়ার যত দান খয়রাত বাংলাদেশে আসে তার চেয়ে বেশী আসে একমাত্র সৌদি আরব থেকে। ভারত আমেরিকা আমাদেরটা চেটে চেটে খায় কিছু দিতে চায় না। আর সৌদি আরব আমাদের প্রায় তিরিশ লাখ জনগণকে বুকে ধারন করে আছে। তাদের পরিবার উপকৃত হচ্ছে। কিন্তু বাংলাদেশ সরকার সৌদির সাথে সম্পর্ক উন্নয়নের জন্য কি কিছু করেছে? কেউ অপরাধ করলে তার কি কোনো প্রতিকার করেছে?

বিষয়: বিবিধ

১৮৪২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319015
০৯ মে ২০১৫ দুপুর ০২:১৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : একজনের দোষে গোটা জাতিই যেন তার খেসারত দিচ্ছে! কবে যে তাদের বোধদয় হবে.....? মর্মাহত হলাম আপনার পোস্টটি পড়ে! আল্লাহ রহম করুন বাংলাদেশের মানুষের উপর!
১০ মে ২০১৫ রাত ০১:০৫
260241
মুহাম্মদ আমিনুল হক লিখেছেন : আল্লাহ আমাদের সহায় হোন........
319037
০৯ মে ২০১৫ বিকাল ০৪:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের অবস্থা এখন সেই প্লেনের যাত্রিদের মত যার পাইলট পাগল হয়ে গেছে।
১০ মে ২০১৫ রাত ০১:০৫
260242
মুহাম্মদ আমিনুল হক লিখেছেন : ঠিকই বলেছেন
319038
০৯ মে ২০১৫ বিকাল ০৪:১৭
খান জুলহাস লিখেছেন : ধন্যবাদ
319060
০৯ মে ২০১৫ বিকাল ০৫:৩৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

আগে শুনি নি বিষয়টি! খারাপ লাগলো জেনে! আল্লাহ রহম করুন বাংলাদেশের মানুষের উপর!

১০ মে ২০১৫ রাত ০১:০৬
260243
মুহাম্মদ আমিনুল হক লিখেছেন : হে আল্লাহ আমাদের ফরিয়াদ কবুল কর
319128
১০ মে ২০১৫ রাত ০২:৪৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : dai dayitto : bd govter, may be..
319130
১০ মে ২০১৫ রাত ০২:৪৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : katogulo oshadhu agency o daii.
319268
১০ মে ২০১৫ সন্ধ্যা ০৬:১০
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।"সৌদি সরকার অন্যের ধর্মীয় অধিকার কেড়ে নিতে পারে না"
এ বক্তব্যের সাথে আমি সম্পূর্ণ একমত। কারণ মাসজিদে জুতা চুরি হয় বলে যেমন সমস্ত মুসল্লিদের জুতাচোর বলা যায় না, বাধা দেয়া যায় না মাসজিদে প্রবেশের। ঠিক অনুরূপভাবে হাতে গোনা কয়েকজন ক্রিমিনালের কারণে একটি জাতির সমস্ত মানুষের ইবাদতে বাধা দেয়া কোন যুক্তিতেই সমীচীন নয়। এটা কেবল নতজানু পররাষ্ট্র নীতি এবং সৌদি সরকারের একগুয়েমী মনোভাবের বহিপ্রকাশ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File