দুনিয়াকে গ্রহণ করতে হবে মুসাফিরখানার মতো! (দরসে হাদীস)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১০ জুন, ২০১৭, ০২:০৬:৩৩ রাত

দুনিয়াকে গ্রহণ করতে হবে মুসাফিরখানার মতো!

عن عطاء قال سمعت ابن عباس رضي الله عنهما يقول سمعت النبي صلى الله عليه وسلم يقول لو كان لابن آدم واديان من مال لابتغى ثالثا ولا يملأ جوف ابن آدم إلا التراب ويتوب الله على من تاب

বাংলা: আতা রহ. বলেন, আমি ইবনু আব্বাস (রাঃ)কে বলতে শুনেছি- তিনি বলেন যে, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি: যদি আদম সন্তানের দুটি উপত্যকাপূর্ণ ধনসম্পদ থাকে তবুও সে তৃতীয়টার আকাঙ্ক্ষা করবে। আর মাটি ছাড়া আদম সন্তানের পেট ভরবে না। অবশ্য যে ব্যাক্তি তওবা করবে, আল্লাহ তা'আলা তার তওবা কবুল করবেন।

Narrated Ibn `Abbas:

I heard the Prophet (ﷺ) saying, "If the son of Adam (the human being) had two valleys of money, he would wish for a third, for nothing can fill the belly of Adam's son except dust, and Allah forgives him who repents to Him."

ব্যাখ্যা: হাদীসটির কয়েকটি রেওয়ায়েত পাওয়া যায় ভিন্ন ভিন্ন সাহাবী থেকে এবং বিভিন্ন শব্দে। যেমন- আদম সন্তানের যদি দুটি স্বর্ণ বা রৌপ্য বা খেজুরবৃক্ষভর্তি উপত্যকা থাকে তবে সে তৃতীয়টির কামনা করবে, আকাঙ্খা কখনো পরিতৃপ্ত হবে না মৃত্যু পর্যন্ত। মূলত এগুলো হলো উপমা, মূল বক্তব্য হচ্ছে, মানুষের মন পার্থিব ধন-সম্পদের প্রতি লালায়িত! অথচ পার্থিব সম্পদ হচ্ছে ধোঁকার বস্তু, যেগুলো মানুষকে পরকাল বিমূখ করে রাখবে।

যেমন কুরআনে এসেছে-وَاعْلَمُوا أَنَّمَا أَمْوَالُكُمْ وَأَوْلَادُكُمْ فِتْنَةٌ وَأَنَّ اللَّهَ عِنْدَهُ أَجْرٌ عَظِيمٌ

আর জেনে রাখ যে, তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি তো পরীক্ষার বস্তু এবং নিশ্চয় আল্লাহর নিকটে রয়েছে মহা পুরস্কার। (সূরা ৮ আনফাল:২৮)

আল্লাহ বলেন:

প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদেরকে মোহাচ্ছন্ন (পরকাল থেকে উদাসীন) করে রেখেছে।যতক্ষণ না তোমরা (মরে) কবরে উপস্থিত হও। (সূরা ১০২ আততাকাসুর: ১-২)

সুতরাং আমাদের কর্তব্য হলো- আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা আমার উভয় কাঁধ ধরে বললেনঃ তুমি এ দুনিয়াতে একজন মুসাফির অথবা পথযাত্রীর মত থাক। আর ইবনু উমর (রাঃ) বলতেন, তুমি সন্ধ্যায় উপনীত হলে আর ভোরের অপেক্ষা করো না এবং ভোরে উপনীত হলে সন্ধ্যার অপেক্ষা করো না। তোমার সুস্থতার অবকাশে পিড়ীত অবস্থার জন্য সঞ্চয় করে রেখো। আর জীবিত অবস্থায় তোমার মৃত্যুর জন্য প্রস্তুতি নিও। (বুখারী, কিতাবুর রিকাক)

ইবনে আব্বাস রা. এর হাদীসটি বর্ণনা করেছেন-

ইমাম বুখারী তার সহীহতে:৬০৭২, মুসলিম: ১৭৩৯, আহমাদ:৩৪৯১, মু'জামুল কাবীর: ৫৪২,

আনাস ইবনে মালিক রা. থেকে হাদীটি ভিন্ন শব্দে বর্ণনা করেছেন ইমাম বুখারী, মুসলিম, তিরমিযী, দারেমী, আহমাদ, ইবনে হিব্বান, তাবারানী সহ অনেকেই।

আল্লাহ আমাদের দ্বীনের সঠিক বুঝ দান করুন।

ব্যাখ্যা ও সম্পাদনায়: সামসুল আলম দোয়েল

বিষয়: বিবিধ

৬৭৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383324
১০ জুন ২০১৭ রাত ১১:৩৫
মনসুর আহামেদ লিখেছেন : ভালো লাগলো , অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File