ভালো কথা বলা নতুবা চুপ থাকা: (দরসে হাদীস)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৫ জুন, ২০১৭, ০২:২৭:০৪ রাত

ভালো কথা বলা নতুবা চুপ থাকা:



عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ مَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ فَلْيَقُلْ خَيْرًا، أَوْ لِيَصْمُتْ، وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ فَلاَ يُؤْذِ جَارَهُ، وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ فَلْيُكْرِمْ ضَيْفَهُ ‏"

বাংলা: আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যাক্তি আল্লাহ এবং শেষ দিনের প্রতি ঈমান রাখে, সে যেন ভাল কথা বলে নয়তো নীরব থাকে। এবং যে ব্যাক্তি আল্লাহ ও শেষ দিনের প্রতি ঈমান রাখে, সে যেন তার প্রতিবেশীকে কষ্ট না দেয়। আর যে ব্যাক্তি আল্লাহ ও আখিরাতের প্রতি ঈমান রাখে, সে যেন তার মেহমানের সম্মান করে।

Allah's Messenger (ﷺ) said, "Whoever believes in Allah and the Last Day should talk what is good or keep quiet, and whoever believes in Allah and the Last Day should not hurt (or insult) his neighbor; and whoever believes in Allah and the Last Day, should entertain his guest generously."

ব্যাখ্যা: আবু হুরাইরা (রা.) সূত্রে আলোচ্য হাদীসটির কয়েকটি শাব্দিকরূপ রয়েছে, যেমন- প্রতিবেশীকে কষ্ট না দেয়া (فلا يؤذي جاره) / সম্মান করা ( فليكرم جاره) , মেহমানের সাথে সুন্দর আচরণ (فليحسن قرى ضيفه)/ সম্মান করা (فَلْيُكْرِمْ ضَيْفَهُ)

অন্য আরেকটি বর্ণনায় প্রতিবেশীর স্থলে আত্মীয়তার সম্পর্ক বজায় রাখার কথা বলা হয়েছে।

মোটকথা আলোচ্য হাদীসটিতে মুমিনের বৈশিষ্ট্য আলোচনা করা হয়েছে। তারা সব সময় ভালো কথা বলে নতুবা চুপ থাকে। প্রতিবেশীকে কষ্ট দেয় না ও আত্মীয়তার সম্পর্ক বজায় রাখে এবং মেহমানকে সম্মান করে।

কেননা আল্লাহ বলেন-

মানুষ যে কথাই উচ্চারণ করে (তা লিপিবদ্ধ করার জন্য) তৎপর প্রহরী তার নিকটেই রয়েছে। (৫০:১৮)



রাসূলুল্লাহ স. বলেছেন: নিশ্চয় বান্দা এমন কথা বলে যার পরিনাম সে চিন্তা করে না অথচ এ কথার কারণে সে নিক্ষিপ্ত হবে জাহান্নামের এমন গভীরে যার দূরত্ব মাশরিক-এর দূরত্বের চাইতে অধিক। (বুখারী:৬১১২)

তিনি আরো বলেছেনঃ যে ব্যাক্তি আমার জন্য তার দু'চোয়ালের মধ্যবর্তী বস্তু (জিহবা) এবং দু'রানের মাঝখানের বস্তুর (লজ্জাস্থান) যামিন হবে আমি তার জন্য জান্নাতের দায়িত্ব গ্রহণ করবো। (বুখারী, মুসলিম)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না। সুফইয়ান (রহঃ) বলেছেন, অর্থাৎ আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী। (তিরমিযী:১৯১৫)

প্রতিবেশীর প্রতি সদয় থাকতে হবে এবং যথাযথভাবে তাদের হক আদায় করা মুমিনের কর্তব্য। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জিবরীল (আঃ) সব সময়ই এমনভাবে প্রতিবেশী সম্পর্কে আমাকে ওসীয়ত করেছেন যে আমার ধারণা হয়ে পড়েছিল যে, তাকে শীঘ্রই ওয়ারিস বানিয়ে দেওয়া হবে। (তিরমিযী:১৯৪৮)

সূত্র: আলোচ্য হাদীসটির বক্তব্যটি আবু হুরাইরা ছাড়াও আয়িশা রা., ইবনে মাসউদ, ইবনে উমার, ইবনে আব্বাস, আবু আইয়ূব আনসারী রা.সহ অন্যান্য সাহাবী থেকেও বর্ণিত আছে।

এই হাদীসটি সহীহ সনদের মাধ্যমে ইমাম বুখারী ও মুসলিম (রহ.) এনেছেন।

(বুখারী: ৫৬৭২ ও ৬১১০, মুসলিম: ৪৭ , বাইহাকীর সুনানুল কুবরা:১৬১৫৩, হাকেম:৭৩৭৮, আহমাদ:৭৫৭, ইবনে আবি শাইবাহ:৩৪৯৫, মুসান্নাফে আব্দুর রাজ্জাক:১৯৭৪৬)



আল্লাহ আমাদের দ্বীনের সঠিক বুঝ দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

৮২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File