যার যা আছে তা নিয়ে ভালো থাকার উপায়-(দরসে হাদীস)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৮ জুন, ২০১৭, ০২:১৮:১৪ রাত

হাদীস



عن أبي هريرة عن رسول الله صلى الله عليه وسلم قال إذا نظر أحدكم إلى من فضل عليه في المال والخلق فلينظر إلى من هو أسفل منه

বাংলা: আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ যদি মাল ও আকৃতির দিক থেকে তার তুলনায় শ্রেষ্ঠ ব্যক্তির প্রতি দৃষ্টি করে তবে সে যেন সঙ্গে সঙ্গে তার তুলনায় নিম্নস্তরের ব্যক্তিদের প্রতি লক্ষ্য করে।

সূত্র: হাদীসটি আবু হুরাইরা রা. সূত্রে বর্ণিত আছে- বুখারী: ৬১২৫, মুসলিম: ৫২৬৩, মুসনাদে আহমাদ:২৭৩৬৪

Allah's Messenger (ﷺ) said, "If anyone of you looked at a person who was made superior to him in property and (in good) appearance, then he should also look at the one who is inferior to him.



ব্যখ্যা: এই হাদীসটিতে পার্থিব জীবনে ভালো (সন্তুষ্টচিত্তে) থাকার উপায় বর্ণনা করা হয়েছে। আজ থেকে দেড়হাজার বছর আগে রাসূলুল্লাহ সা. দৈহিক ও জাগতিক ঘাটতির হীনমন্যতা কাটিয়ে প্রফুল্লচিত্তে বেচে থাকার ও আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের নমুনা পেশ করে গেছেন।

একজন মানুষ যদি তার চেয়ে নিম্নস্তরের লোকদের প্রতি তাকায় তাহলে তার মনের ক্ষোভ ও হীনমন্যতা কেটে যাবে এবং আল্লাহর নেয়ামতের যথাযথ শোকরিয়া আদায় করতে পারবে।

যেমন রাসূল সা. বলেছেন-

তোমাদের তুলনায় নিম্নস্তরের লোকদের প্রতি দৃষ্টি দাও। আর তোমাদের তুলনায় উপরের স্তরের লোকদের প্রতি নযর করো না। কেননা আল্লাহর নিয়ামতকে তুচ্ছ না ভাবার এটাই উত্তম পন্থা। (মুসলিম: ৫২৬৪,মু'জামুল আওসাত (তাবারানী):২৩৬৪, মুসনাদে আহমাদ: ৭৪০০,৯৮৮৬)এটা পার্থিব বিষয়ের ক্ষেত্রে আর ধার্মিকতার ক্ষেত্রে সব সময় তার চেয়ে উঁচুস্তরের লোকদের প্রতি দৃষ্টি দিতে হবে এবং তার অনুসরণ করে তার সমক্ষতায় যাওয়ার চেষ্টা চালাতে হবে। যেমন তিরমিযীর হাদীসে এসেছে-

আবদুল্লাহ ইবনু আমর (রাযি.) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ যার মধ্যে দুটি বৈশিষ্ট্য রয়েছে, আল্লাহ তা'আলা কৃতজ্ঞ ও ধৈর্যশীলদের মধ্যে তার নাম লিখে রাখেন। আর যার মধ্যে এ দুটি বৈশিষ্ট্য নেই, আল্লাহ তা'আলা কৃতজ্ঞ ও ধৈর্যশীলদের দলে তার নাম লিখেন না।

যে ব্যক্তি ধর্মীয় ব্যাপারে তার চাইতে উচু স্তরের লোকের দিকে দেখে এবং তার অনুসরণ করে; আর পার্থিব ব্যাপারে তার চাইতে নীচু স্তরের লোকের দিকে দেখে এবং আল্লাহ তা'আলা তাকে সে লোকের উপর যে মর্যাদা ও নি’আমাত দান করেছেন তার শুকরিয়া আদায় করে এবং আল্লাহ তা'আলার প্রশংসা করে, আল্লাহ তা'আলা তার নাম কৃতজ্ঞ ও ধৈর্যশীলদের দলে লিখে রাখেন।

আর যে ব্যক্তি ধর্মীয় ব্যাপারে তার চাইতে নিম্নমানের লোকের দিকে এবং পার্থিব ব্যাপারে তার চাইতে উচু স্তরের লোকের দিকে দেখে এবং তার কাছে পার্থিব সামগ্ৰী না থাকার কারণে আফসোস করে, আল্লাহ তা'আলা তার নাম কৃতজ্ঞ ও ধৈর্যশীল বান্দাদের দলে লিখেন না। (তিরমিযী: ২৫১২)

আল্লাহ আমাদের সবাইকে কৃতজ্ঞ বান্দাহ হবার তাওফিক দিন। আমীন।

ব্যাখ্যা সংযোজন ও সম্পাদনায়: সামসুল আলম

বিষয়: বিবিধ

৭৩৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383375
১৯ জুন ২০১৭ দুপুর ০৩:০০
চেতনাবিলাস লিখেছেন : সুন্দর পোস্ট! পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File