অপসংস্কৃতির মোকাবেলায় সুস্থ সংস্কৃতির রূপরেখা ও আমাদের করণীয়।

লিখেছেন লিখেছেন দিল মোহাম্মদ মামুন ৩০ এপ্রিল, ২০১৬, ০১:৫১:০০ দুপুর



সংস্কৃতি শব্দটি বাংলা শব্দ সংস্কার থেকে গঠিত, এর অর্থ হচ্ছে মার্জিত আচরণ, কর্ষণ, সংশোধন, কৃষ্টি। ইংরেজিতে বলা হয় culture. এটি ল্যাটিন শব্দ cultura শব্দ থেকে এসেছে যা পঞ্চদশ শতাব্দীতে প্রথম ব্যবহার করা হয়। সাধারণত সংস্কৃতি বলতে মার্জিত রুচি, উত্তম স্বভাব-চরিত্র ও ভদ্রজনোচিত আচরণকে বুঝায়। যেখানে সুশিক্ষিত, সুরুচি সম্পন্ন ও ভদ্র আচরণ বিশিষ্ট মানুষকে cultured এবং অশিক্ষিত ও অমার্জিত স্বভাবের লোকদেরকে uncultured বলা হয়।

প্রকৃতপক্ষে সংস্কৃতি হচ্ছে মানুষের চিন্তা ও মতাদর্শের পরিশুদ্ধি, পরিপক্বতা ও পারষ্পরিক সংযোজন, যার কারণে মানুষের বাস্তবজীবন সর্বোত্তম ভিত্তিতে গড়তে ও পরিচালিত হতে পারে। মানুষের ধর্মীয় বিশ্বাস, আচার আচরণ ও রীতিনীতির বিপরীতে যে-সংস্কৃতি গড়ে উঠে, সেটাকে অপসংস্কৃতি বলে, সেটা যেকোনো ধর্মের বিপরীতে হতে পারে।

সংস্কৃতিকে দুইভাগে ভাগ করা যায়, বস্তুগত সংস্কৃতি ও অবস্তুগত সংস্কৃতি। খাদ্যদ্রব্য, পোশাক-আশাক, আসবাবপত্র, চিকিৎসা, যানবাহন ইত্যাদিকে বস্তুগত এবং মানুষের আচার-আচরণ, নাচ, গান, সিনেমা, নাটক ইত্যাদি বিনোদনমূলক উপাদান গুলোকে অবস্তুগত সংস্কৃতি বলা হয়। সুস্থ সংস্কৃতিতে ধর্মের প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ, ধর্ম যদি পরিপূর্ণ জীবনব্যবস্থা হয় তাহলে সংস্কৃতি ধর্মের একটা অংশ। ধর্মের এই ব্যাপক ও পূর্ণাঙ্গ সংজ্ঞা অন্যকোন ধর্ম সম্পর্কে সত্য না হলেও ইসলাম সম্পর্কে তা অক্ষরে অক্ষরে সত্য। পবিত্র কোরানে ইসলামকে দ্বীন বলা হয়েছে, আর দ্বীন হচ্ছে পরিপূর্ণ জীবন ব্যবস্থা। মহান আল্লাহ বলেন, "নিশ্চই আল্লাহর নিকট মনোনীত দ্বীন হচ্ছে ইসলাম"। ইসলামের মূল ভিত্তি ও ভাবধারার আলোকে যে সংস্কৃতি গড়ে উঠে তাকে বলা হয় ইসলামী সংস্কৃতি।

যে ব্যক্তি সংস্কৃতিবান সে তার প্রকৃতি বা স্বভাবকে সম্পূর্ণভাবে বিকশিত করার জন্যে যত্নবান হয়। জ্ঞানের অধিকারী হওয়া বা সুন্দর গুনের অধিকারী হওয়াই সংস্কৃতি নয়, সত্য মহান ও সুন্দরের প্রতি যে ব্যক্তি ভালোবাসা ও শ্রদ্ধাবোধ অর্জন করেছেন, তিনিই প্রকৃতপক্ষে সংস্কৃতবান ব্যক্তি।

ভারতীয় উপমহাদেশে মুসলিমদের আগমনের পূর্বে শত শত বছর ধরে বৌদ্ধ ও হিন্দু রাজত্ব কায়েম ছিল। তাই বাংলা সংস্কৃতিতে এখনো ঐ সমস্ত ধর্মের প্রভাব সুস্পষ্ট।



আগেকার মত বাংলার শিশুরা এখনো ঠাকুরমারঝুলীর ভূত পেত্নীর গল্প শুনতে অভ্যস্ত। হিন্দুরীতিতে পহেলা বৈশাখে গাওয়া হয় "এসো হে বৈশাখ, এসো হে এসো" মূলত বৈশাখ নামটি হিন্দুদের বিশাখা দেবতার (নক্ষত্র) নাম থেকে এসেছে। এ গানের মাধ্যমে বিশাখা দেবতার কাছে হিন্দুরা প্রার্থনা করে থাকে, তাদের সব দুঃখ-কষ্ট তুলে নিতে। মঙ্গল শোভাযাত্রার নামে সার্বজনীন মূর্তি পুজার আয়োজন করা হয়। বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীরা যেটাকে সার্বজনীন পহেলা বৈশাখ হিসেবে পালন করে, সেটাকে একই দিনে ভারতে তাদের বড় ধর্মীয় অনুষ্ঠান বিশু দিবস হিসেবে পালন করে।



ঐ দিন টিভির পর্দা উপজাতিদের নৃত্য আর ভূত পেত্নীর মুখোশে ভরপুর থাকে, যেন এগুলোই বাংলার সংস্কৃতি!





বছরের প্রথমদিনে এই অনৈসলামিক হিন্দুয়ানী সংস্কৃতির মোকাবেলায় এই দিনে আমরা বাংলার অতীত-ঐতিহ্য নিয়ে নাটিকা তৈরি করতে পারি, ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করতে পারি, যুগ যুগ ধরে বাংলার মুসলিম সুফিসাধক ও ফকিরদের গড়ে তোলা বিলুপ্তপ্রায় সংস্কৃতি, শরিয়তি, মারফতি, কবি গান, ভাউল গান ও পুথির সাথে পরিচয় করাতে পারি। আবহমান বাংলার মেহমানদারীর ঐতিহ্য স্বরুপ এই দিনে পানতা-ইলিশের পরিবর্তে ক্ষুধার্তের মুখে খাবার তুলে দিতে পারি। এগুলো বাংলার মুসলিমদের ঐতিহ্য ছিল, বর্তমানে এগুলো হিন্দুয়ানি অপসংস্কৃতির ষড়যন্ত্রের শিকার, এভাবে আমরা আমাদের তরুণ প্রজন্মকে হিন্দুয়ানী নোংরা সংস্কৃতির পরিবর্তে সুষ্ঠ সংস্কৃতি উপহার দিতে পারি। সর্বস্তরের মানুষের সামনে সুস্থ সংস্কৃতির বিকাশে আমাদের ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশের শহরাঞ্চল থেকে গ্রাম পর্যন্ত সবত্র মুসলিমদের বিবাহ অনুষ্ঠান গুলো যেন অপসংস্কৃতির আখড়ায় পরিণত হয়েছে। বিনোদনের নামে অশ্লীল হিন্দি গানের সাথে ডান্স করা যেন রীতিতে পরিণত হয়েছে।



প্যাকাজ অনুষ্ঠানের নামে যেভাবে নোংরামি করা হয়, তা দেখে যেন আজ শয়তানও স্তব্ধ। ওয়াজ নসিহতের মাধ্যমে এই অপসংস্কৃতি বন্ধে আলেম সমাজের প্রচেষ্টা আজ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। তাই এই অপসংস্কৃতির মোকাবেলায় সুস্থ সংস্কৃতি যেন আজ সময়ের দাবি। আলহামদুলিল্লাহ্‌ বর্তমানে এই নোংরা অপসংস্কৃতির মোকাবেলায় ইসলামী চেতনায় উজ্জীবিত একঝাঁক তরুন-যুবক সুষ্ঠবিনোদন নিয়ে এগিয়ে এসেছে যদিও এই শিল্পগোষ্ঠী গুলো প্রয়োজনের তুলনায় খুবই কম। এক্ষেত্রে আমাদেরকে প্রত্যেক এলাকায় শিল্পগোষ্ঠী তৈরিতে ভূমিকা রাখতে হবে। প্রতিটি অনুষ্ঠানে ইসলামী শিল্পগোষ্ঠী গুলোকে আমন্ত্রণের মাধ্যমে সমাজের মানুষদের বুঝিয়ে দিতে হবে যে নোংরামি ছাড়াও সুস্থ বিনোদন সম্ভব।

বাংলাদেশের ঘরে ঘরে আজ হিন্দি সিনেমার আগ্রাসন চলছে। আপনার কোমলমতি শিশুরা হিন্দি চ্যানেলে সবসময় অশ্লীল পোশাকের উলঙ্গিনীদের দেখে আসতেছে, তাদের আবেদনময়ী শারীরিক ভাষা ও কথাবার্তা শুনতে শুনতে তাদের মধ্যেও অনৈতিকতা আসাটাই স্বাভাবিক।সিনেমায় কৌশলে মূর্তিপূজার কাজটাও সেরে নিচ্ছে।



হিন্দি সিনেমা-নাটকের কল্যাণে আজ আমাদের ছোট ছোট বাচ্চারাও পূজা করার পদ্ধতি ও সব দেবদেবীর নাম মুখস্ত বলতে পারে, যদিও ১০ জন নবীর নাম বলতে পারেনা! মুসলিম পরিবারে জন্ম নেওয়া সত্ত্বেও ইসলামী রীতিনীতির চেয়ে হিন্দু রীতিনীতিতে তারা বেশি অভ্যস্ত। এই হিন্দুয়ানী অপসংস্কৃতির মোকাবেলার সমাজের মুসলিম বিত্তবানদের ঈমানের দাবিতে এগিয়ে আসতে হবে। বেশ কিছু ইসলামি চ্যানেল তৈরি করতে হবে, যে চ্যানেল গুলোতে সার্বক্ষণিক ইসলামী ভাবধারায় তৈরি সিনেমা, নাটক চলবে, প্রতিদিন নানান শিক্ষণীয় বিষয়ে শিশু কিশোরদের বিতর্ক প্রতিযোগিতা থাকবে। আজকালকার শিশুরা ঠাকুরমারঝুলির কার্টুন ভার্সন ও অন্যান্য কার্টুন দেখতে অভ্যস্ত, তাই প্রতিদিন নির্দিষ্ট সময়ে ইসলামিক ভাবধারায় তৈরিকৃত কার্টুন ও নবী-রাসূল, সাহাবী ও ইসলামি মনীষীদের জীবনী নিয়ে ছোটদের জন্য অনুষ্ঠান প্রচার করতে হবে। ইসলাম বিরোধী চ্যানেলগুলো নাচ গানের প্রতিযোগিতা দিয়ে তরুন প্রজন্মকে নোংরামির শেষ সীমানায় নিয়ে যাচ্ছে। তাই ইসলামী চ্যানাল গুলোতে দেশাত্মবোধক ও ইসলামী সংগীতের প্রতিযোগিতা, কেরাত প্রতিযোগিতা, হেফজো প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা সহ শিশুদের জন্য ইসলামী ভাবধারায় তৈরি নানান অনুষ্ঠান থাকবে। এভাবেই নোংরাসংস্কৃতির মোকাবেলা সুস্থ সংস্কৃতি দিয়ে করতে হবে।

মোবাইল-ইন্টারনেটের ব্যবহারে সচেতন হতে হবে। মাঝে মাঝে আপনার সন্তানের স্মার্টফোন চেক করুন, ছার্চিং ইঞ্জিন গুলো, যেমনঃ গুগল, ইয়াহু এবং ইউটিউবের ছার্চিং হিস্টোরী চেক করুন। তাহলে আপনি নিজেই দেখতে পাবেন আপনার সন্তান অনলাইনে কি করে!! অনলাইনে ডাঃ জাকির নায়েক ও অন্যান্য ইসলামিক স্কলারদের ভিডিও গুলো দেখতে উৎসাহিত করুন। আপনার সন্তানকে যদি আপনি একটা সুস্থ সংস্কৃতি উপহার দিতে পারেন, সুস্থ সংস্কৃতিতে তাদের বেড়ে উঠার পরিবেশ তৈরি করে দিতে পারেন, তাহলে আপনার সন্তান আপনাকে শ্রদ্ধা করবে, আপনি দুনিয়া থেকে বিদায় নেওয়ার পর আপনার জন্য দুইহাত তুলে আল্লাহর কাছে দুয়া করবে। অপসংস্কৃতির ফসল ঐশির মত পিতামাতার হত্যাকারী হবেনা।

আজ আমাদের সংস্কৃতিকে বিদেশী ও বিজাতীয় নোংরা উপাদান ও ভাবধারা থেকে মুক্ত করে ইসলামী আদর্শের মানে উত্তীর্ণ এক নতুন সংস্কৃতি গড়ে তোলার উদ্দেশ্যে ইসলামী আদর্শবাদীদের সংগ্রাম চালাতে হবে। এই সংগ্রাম কঠিন, ক্লান্তিকর ও দুঃসাধ্য। এ পথে পদে পদে নানাবিধ বাধাবিপত্তি, প্রতিবন্ধকতা আসতে পারে, কিন্তু পরিপূর্ণ নিষ্ঠা, দৃঢ়তা ও সাহসিকতার সাথে এ সংগ্রাম চালাতে পারলে এর জয় সুনিশ্চিত।

তাই আসুন প্রচলিত অপসংস্কৃতির মোকাবেলায় সুস্থ সংস্কৃতির গঠন ও বিকাশে যার যার অবস্থান থেকে মহান আল্লাহর সন্তুষ্টি ও সমাজের কল্যাণের জন্য কাজ করি।

বিষয়: বিবিধ

৪৪০২ বার পঠিত, ৬১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367556
৩০ এপ্রিল ২০১৬ দুপুর ০২:৩৩
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি খুবই ভালো লাগলো সময় উপযোগী পোষ্ট অপসংস্কৃতির মোকাবেলায় সুস্থ সংস্কৃতি আজ সময়ের দাবি এই অপসংস্কৃতির মোকাবেলায় ইসলামী চেতনায় উজ্জীবিত তরুন-যুবকদের আরো বেশী এগিয়ে আসা উচিৎ ধন্যবাদ আপনাকে
০১ মে ২০১৬ রাত ০২:৫৩
304981
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয়ভাই কষ্ট করে পড়ার জন্য ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আসুন আমরা যার যার অবস্থান থেকে কাজ করে যাই।
367572
৩০ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৬:২৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অসাধারণ পোস্ট। আমাদেরকে অপসংস্কৃতির বড়ি গেলানো হচ্ছে..ঈমানটা শিরক মিশ্রিত করে নরকের (জাহান্নামের দিকে) দিকে নিয়ে যাওয়াই এসব শয়তানি সংস্কৃতির উদ্দেশ্য। আপনার পরামর্শগুলো সামনের দিন গুলোতে কাজে লাগবে। ধন্যবাদ আপনাকে।
০১ মে ২০১৬ রাত ০৩:০০
304982
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, প্রিয় মাছুম ভাই কষ্ট করে পড়ার জন্য ও সুন্দর উৎসাহ মূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনারা যারা বিত্তবান আছেন, প্লিজ কিছু ইসলামি চ্যানেল তৈরিতে এগিয়ে আসুন। আপনি শুরু করলে অন্যরাও আপনাকে অনুস্মরণ করবে। আজ ৯০% মুসলিমের দেশে ইসলামী চ্যানেলের বড় অভাব। রাজনৈতিক বিষয়গুলো প্রচার না করে শুধুমাত্র ইসলামী সংস্কৃতির প্রচার ও প্রসারে কাজ করেন তাহলে আশাকরি দিগন্ত টিভির মত সরকারের রোষানলে পড়বেন না।
367580
৩০ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৭:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০১ মে ২০১৬ রাত ০৩:০১
304983
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া আপনার মন্তব্য দেখে বুঝতে পারলাম আপনি ব্যস্ততার কারণে লিখাটা না পড়েই মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে
০২ মে ২০১৬ রাত ০৩:১০
305102
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই কর্ম আমি কখনই করিনা!
০২ মে ২০১৬ সকাল ০৭:১৫
305112
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আমার প্রিয় সবুজ ভাইয়ের মন্তব্যগুলো সাধারণত পরামর্শ ভিত্তিক ও একটু লম্বা হয়, কিন্তু এটা যেন রেডিমেড হয়ে গেল!!!! হা হা হা ধন্যবাদ ভাইয়া কষ্ট করে পড়ার জন্য। আপনি কি এখন পুরোপুরি সুস্থ হয়েছেন?
০৩ মে ২০১৬ দুপুর ০৩:১১
305233
গাজী সালাউদ্দিন লিখেছেন : সবুজ ভাইকে কোন একজন ব্লগার বলেছিলেন, তিনি জানেন বেশি বলেন কম. আর উনি সেটাই করছেন.
০৩ মে ২০১৬ বিকাল ০৫:৫৯
305248
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সবুজ ভাইয়ের মন্তব্য সবসময় একটা বিশ্লেষণ মূলক হয়, তাই ভাবলাম উনি হয়তো ব্যস্ততার কারণে এমন করেছেন, আসলে আমার ধারণা ভুল ছিল। আমার প্রিয় ব্লগারের মধ্যে সবুজ ভাই একজন
367586
৩০ এপ্রিল ২০১৬ রাত ০৮:০১
আবু জান্নাত লিখেছেন : হিন্দুদেরটা যদি ধর্ম হয়, তবে অধর্ম আর কোনটি!
০১ মে ২০১৬ রাত ০৩:০৫
304984
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম হুজুর, আমাদের দৃষ্টিতে যদিও হিন্দুধর্ম পুরাটাই নোংরামি,, তবুও আমাদের স্বীকার করতে হবে সেটাই তাদের ধর্মীয় বিশ্বাস। কিন্তু কিছু মুনাফিকের কারণে আজ তাদের নোংরামি আমাদের ঈমান আকিদার জন্য হুমকি হয়েই দাঁড়িয়েছে। তো আমার প্রস্তাবনা গুলো কেমন লাগলো???
০১ মে ২০১৬ সকাল ১১:১৩
305008
আবু জান্নাত লিখেছেন : প্রস্তাবনাগুলো দারুন।


স্টিকি শুভেচ্ছা।



০১ মে ২০১৬ সকাল ১১:২৩
305011
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম হুজুর আমি টুডে ব্লগে প্রায় দেড় বছর ধরে লিখতেছি,এই প্রথমবারের মত আমার একটা লিখা স্টিকি করা হলো!! আমি প্রথমে নিজের চোখকেও বিশ্বাস করতে কষ্ট হয়েছিল, কারণ এটা আমার জন্য ছিল খুব আনন্দের। ধন্যবাদ আপনাকে
০৩ মে ২০১৬ দুপুর ০৩:১৩
305234
গাজী সালাউদ্দিন লিখেছেন : এই খুশিতে বিবির কথা মনে আছেতো? @ শোকাহত যুবক
০৩ মে ২০১৬ সন্ধ্যা ০৬:০২
305249
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাই,আমি ব্যস্ততার কারণে ঠিকমতো খোঁজখবর নিতে না পারলেও তিনি ইমো আর হোয়াটস এফে ঠিকই প্রতি ঘন্টায় নক করেন!! টেনশন কইরেন না,সুযোগ পাইছেন, তাই ইচ্ছেমত বলে যান, সময় আমার ও আসবে, হা হা হা
367610
০১ মে ২০১৬ রাত ০১:৫১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
০১ মে ২০১৬ রাত ০৩:০৬
304985
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ভাই আপনার মন্তব্য দেখে বুঝতে পারলাম আপনি ব্যস্ততার কারণে লিখাটা না পড়েই মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে
367619
০১ মে ২০১৬ রাত ০৩:৫৩
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় বড় ভাইয়া। অপসংস্কৃতির বিরুদ্ধে চেতনা সমৃদ্ধ বলিষ্ঠ একটি লিখা মাশাআল্ললাহ।

সন্মানিত মডারেটরবৃন্দকে আন্তরিক অভিনন্দন সময়োপযোগী এই অসাধারণ লিখাটি ষ্টিকি করার জন্য।

লেখকের জন্য রইলো বিশেষ ষ্টিকি অভিনন্দন।
Rose Rose Rose Rose Rose Rose Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Bee Bee Bee Bee Bee Rose Rose Rose Rose Rose Rose Rose
০১ মে ২০১৬ সকাল ১১:৩৩
305018
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতু। আপু কেমন আছেন? অনেক দিন পর আপনাকে আমার ব্লগ বাড়িতে পেলাম, আপনার উপস্থিতি উৎসাহ বাঞ্জক,এই প্রথমবারের মত আমার একটা লিখা স্টিকি করা হলো!! আমি প্রথমে নিজের চোখকেও বিশ্বাস করতে কষ্ট হয়েছিল, কারণ এটা আমার জন্য ছিল খুব আনন্দের। ধন্যবাদ আপনাকে, অপসংস্কৃতির চোবল থেকে আমাদের পরিবার পরিজন ও তরুণ প্রজন্মকে বাঁচাতে আমাদের সবাইকে যার যার সামর্থ অনুযায়ী এগিয়ে আসতে হবে।
০৬ মে ২০১৬ দুপুর ০৩:২৩
305547
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। জ্বী ভালো আছি আলহামদুলিল্লাহ্‌। খুবিই ইচ্ছা হয় আমার প্রিয় ব্লগারদের লিখায় সবসময় উপস্থিত থাকি কিন্তু সময়াভাবে তা সম্ভবপর হয়ে উঠে না।

মদারেটরবৃন্দের উদ্যোগকে স্বাগত জানাই আপনাকে উৎসাহিত করে তুলবার জন্য।
০৬ মে ২০১৬ সন্ধ্যা ০৭:৩৫
305565
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : শ্রদ্ধেয় আপু, আপনাকে আবারো ধন্যবাদ, সুন্দর উৎসাহ মূলক মন্তব্যের জন্য। আসলে কোন লিখায় যখন পক্ষে বিপক্ষে কিছু মন্তব্য আসে তখন সত্যিই খুব ভালো লাগে, মন্তব্য না আসলে মনে হয় যেন লিখাটা মূল্যায়নই হলোনা। আর যারা আমার লিখায় মন্তব্য করেন, আমি হাজারো ব্যস্ততা সত্ত্বেও তাঁদের পোষ্টে মন্তব্য করার চেষ্টা করি।
367628
০১ মে ২০১৬ সকাল ১০:০৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। স্টিকিতে স্বাগতম! সংস্কৃতি নিয়ে লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ।
০১ মে ২০১৬ সকাল ১১:৩৫
305019
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম, কেমন আছেন মুহতারাম যৌতুক বিরুধী আন্দোলনের নেতা?? আপনার যৌতুক বিরুধী আন্দোলন ও খুব প্রসংসার দাবিদার। ধন্যবাদ আপনাকে
০১ মে ২০১৬ বিকাল ০৪:০৬
305046
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আলহামদুলিল্লাহ। নেতা নহে আমি কর্মী হয়ে কিছু কাজ করার চেষ্টা করছি মাত্র!
০১ মে ২০১৬ সন্ধ্যা ০৬:০৯
305057
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : হুম, ব্লগে ঐ সম্পর্কে আপনার সফলতা নিয়ে কিছু লিখিয়েন, তাহলে অন্যরাও উৎসাহ পাবে।
০১ মে ২০১৬ রাত ১১:৩৫
305080
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ইনশাআল্লাহ।
০২ মে ২০১৬ রাত ১২:০৬
305083
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : অনলাইন ও অফলাইন সবদিকেই তৎপরতা চালিয়ে যান। ইনশাআল্লাহ সচেতনতা আসবে
367638
০১ মে ২০১৬ দুপুর ১২:৫৯
আফরা লিখেছেন : সময়োপযোগী সুন্দর লিখার জন্য অনেক ধনবাদ ভাইয়া । স্টিকি পো
ষ্টে শুভেচ্ছা
০১ মে ২০১৬ দুপুর ০২:১১
305030
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,কষ্ট করে পড়ার জন্য এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। প্রথমবারের মত আমার একটা স্টিকি করা হলো, দোয়া করবেন যেন আরোও ভালো কিছু লিখতে পারি।
367647
০১ মে ২০১৬ দুপুর ০২:২১
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সুন্দর ও বাস্তবধর্মী লিখার জন্য অনেক ধন্যবাদ। পুরোটা পড়েছি এবং এ বিষয়ে আপনার একটি বক্তৃতা শোনার ও সুযোগ হয়েছিল। পোষ্টটি স্টিকি হবার জন্য মডারেটর দের ধন্যবাদ।

সকল বিষয়ে বুঝার জন্য ছবির সাহায্যে প্রমাণ দেবার প্রয়োজন সব সময় দরকার পড়েনা। আমরা একটু চেষ্টা করলে বুদ্ধি দিয়ে উপেক্ষা করতে পারি এবং ঘটনাটি কলমের আচড়ে বুঝাতে পারি। অমানান সই ছবিটি গুরুত্বের জন্য হয়ত ঠিক আছে কিন্তু মৌলিকতার জন্য ঠিক নাই। তাই সম্ভব হলে ছবিটি তুলে নিবেন। আপনাকে অনেক ধন্যবাদ
০১ মে ২০১৬ দুপুর ০২:৩৭
305033
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া অনেকদিন পর আপনাকে আমার ব্লগ বাড়িতে পেয়ে আমি খুব খুব আনন্দিত। আমার দুর্ভাগ্য আমি লিখাটা যেভাবে সাজিয়েছি,প্রস্তুতির অভাবে ঠিক সেইভাবে বক্তব্যটা স্টেজে উপস্থাপন করতে পারিনি। হুবহু উপস্থাপন করতে পারলে দর্শকমহল হয়তো আরোও অনেক কিছু শুনার সুযোগ পেত। সময়ের স্বল্পতাও নেতিবাচক কাজ করেছিল।
সুন্দর পরামর্শ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি ছবিটি ডিলেট করে দিয়েছি।
১০
367654
০১ মে ২০১৬ বিকাল ০৪:৩১
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি ষ্টিকি করার জন্য মডারেটরদেরকে অসংখ্য ধন্যবাদ আপনাকে আন্তরিক মোবারক বাদ অপসংস্কৃতির বিরুদ্ধে চেতনা সমৃদ্ধ বলিষ্ঠ একটি লিখার জন্য
০১ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১১
305058
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, প্রিয়ভাই আপনার সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। যার যার সামর্থ্যানুযায়ী সবাই যদি এগিয়ে আসি তাহলে ইনশাআল্লাহ অপসংস্কৃতির মোকাবেলা করা যাবে।
১১
367668
০১ মে ২০১৬ বিকাল ০৫:০৪
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।
আসলে আমরা সবাই চাই সুস্থ সংস্কৃতির চর্চা হোক, বিকশিত হোক। কেউ করতে চাইলে বাহবা দিই কিন্তু হাত বাড়াই না। কয়েক মাস আগে আমি একদল তরুন নিয়ে একজন উৎসাহী তরুণের নেতৃত্বে একটি ফিল্মমেকার প্রতিষ্ঠানের সূচনা করি। অনেক কষ্টে ছেলেটি ৮মিনিটের একটি শর্টফিল্ম তৈরী করে যাতে ইভটিজিংকে অনুতসাহিত করা হয়েছে। এডিটিং এ খরছ লাগলে সে খরছ যোগাড় করতে পারে না। ওর পড়ুয়া বন্ধুরা ২/১শ যা পারে দেয়, এডিটিংএ লাগে ৪/৫ হাজার টাকা। ফিল্মটির প্রিমিয়ার শো করবে প্রেস ক্লাবে, সে জন্য তার হল ভাড়া ৫ হাজার টাকার দরকার। আমি কয়েক জায়গায় নাড়া দিয়েও সাড়া পাইনি। এই টাকার জন্য সে প্রায় একমাস ঘুরাঘুরি করে। এখানেই আমাদের সমস্যা। আমরা চাই ভাল কিছু হোক, কিন্তু টাকা ছাড়া কিছুই সম্ভব নয় সেটা বুঝতে চাই না। খারাপ কিছুর জন্য টাকা দেয়ার লোক অনেক। ভাল কিছুর জন্য টাকা চাইলে মুখ ঘুরিয়ে নিই।
তাহলে কেমনে হবে ভাল কিছু???
বর্তমান এবং আগামী প্রজন্মের জন্য সুস্থ সংস্কৃতির প্লাটফর্ম তৈরী করতে হবে শত শত হাজার হাজার।
আমরা আছি শুধু করতে হবে, গড়তে হবে সিলেবাসের পাঠের মধ্যে সিমাবদ্ধ। কে করবে, কে গড়বে, কিভাবে গড়বে তার প্রেকটিকেল ক্লাসের মধ্যে কেউ নেই। আর তাতে কেউ থাকলেও তার প্রতি সহযোগিতার হাত বাড়াইনা।
০১ মে ২০১৬ রাত ১১:৫২
305081
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয় ভাই আপনার সুন্দর বিশ্লেষণ মূলক মন্তব্যটি পড়ে বাস্তব কিছু ধারণা পেলাম। ভাইয়া, প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ এই জন্যই যে আপনি কাজটা শুরু করে দিয়েছেন। যেহেতু একঝাঁক সুস্থ সংস্কৃতিমনা তরুণ আপনার সাথেই আছে তাহলে খুব বেশি সমস্যা হবেনা। আমাদের মাঝে অনেক প্রতিভাবান লেখক/লেখিকা আছেন, আমরা শর্ট ফিল্ম, নাটকের জন্য লেখা আহবান করতে পারি, ঐখান থেকে বাছাইকৃত লেখাগুলো নিয়ে শর্ট ফিল্ম ও নাটকের কাজটা শুরু করতে পারি। অর্থায়নটা খুব সমস্যা হবে না ইনশাআল্লাহ, আমাদের "পরিবর্তন" নামে একটা সাহিত্য ও সাংস্কৃতিক নেটওয়ার্ক আছে, এক্ষেত্রে আমরা পরিবর্তনের ব্যানারটা ব্যবহার করতে পারি। পরিবর্তন এর যতজন সদস্য আছি তাদের সবাইকে নিয়ে অর্থায়নের একটা পরিকল্পনা করুন,আমিও যতটুকু পারি অর্থায়নে সহযোগীতা করবো। এভাবে আমরা কাজ শুরু করতে পারি,ইনশাআল্লাহ আশানুরূপ কিছু ইসলামিক মাইন্ডেড শর্ট ফিল্ম, নাটক,ও কিছু নিয়মিত শিল্পি পেয়ে গেলে আমরা প্রথমে শুধু চট্টগ্রাম নিয়ে একটা লোকাল টিভি চ্যানেল খুলতে পারি, পরবর্তীতে অবস্থা একটু ভালো মনে হলে এই চ্যানাল দেশব্যাপী হবে। তবে চ্যানেলটা সম্পূর্ণ ইসলামী ভাবধারার সুস্থ সংস্কৃতি নিয়ে হবে, এবং অরাজনৈতিক হবে, তাহলে দিগন্তের মত পরিণতি হবেনা। ভাইয়া এভাবে "পরিবর্তন" এর ব্যানারে কিছু করা যায় কি??
০৩ মে ২০১৬ রাত ১২:৪৫
305208
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : "পরিবর্তন" অত্যন্ত সুন্দর একটি মননশীল পরিকল্পনা ছিল। কিন্তু কিছু লোক আছে যারা ফুটন্ত ফুলকে কলি থাকতেই মুচড়ে দিয়ে আনন্দ পায়। আমি কিন্তু ঠিকই করেছি আমার একক লিমিটেশনের ভিতর যতটুকু সম্ভব। আমি বিশ্বাস করি এখনও অনেক কিছুই করা সম্ভব যদি কয়েকজন মাত্রও এগিয়ে আসে। আপনি দেখবেন আমি যথাস্থানে কয়েকবার নক করেও ব্যর্থ হয়েছি। আল্লাহ আপনার ভাল কল্যাণকর চিন্তাসমূহের জন্য পুরস্কৃত করুন, আমিন।Good Luck
০৩ মে ২০১৬ দুপুর ০১:৩৬
305231
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া হাতের পাঁচটা আঙ্গুল যেমন সমান না, তেমনি ডানপন্থী লেখক হলেও অনেকের ভিন্ন মত থাকতে পারে। তাই আপনার কাছে অনুরোধ করবো, সবাইকে নিয়ে চিন্তা বাদ দিয়ে আপনি এক্টিব ৫/১০ নিয়ে কাজ শুরু করুন। একক ভাবে আপনার জন্য বোঝা হয়ে যাবে, প্লীজ ভাইয়া পরিবর্তন কে জাগিয়ে তুলুন, যারা সুস্থ সংস্কৃতির বিকাশে কাজ করতে চায়, তাদের কে নিয়েই কাজ শুরু করুন, সবাইকে নিয়ে চিন্তা করলে সমস্যা থাকবে। আজকে যারা বিরোধিতা করতেছেন, হয়তো আমাদের কাজের অগ্রগতি দেখে উনারা নিজেদের ভুল বুঝতে পারবেন। অথবা সুস্থ সংস্কৃতি নিয়ে কাজ করতে চায় এমন ভাইদের নিয়ে আরেকটা গ্রুপ করুন,একটা সিদ্ধান্ত নিন প্লিজ
১২
367696
০১ মে ২০১৬ রাত ০৯:০০
শেখের পোলা লিখেছেন : বিত্ত বানেরা বিদেশী সংষ্কৃতিকেই বেশী পছন্দ করে। মানুষ খারাপ নিষিদ্ধ বিষয়ের প্রতি বেশী আকৃষ্ট হয়। আপনি ইসলামী চ্যানেল বেশী করে চালু করার পরামর্শ দিয়েছেন, উত্তম।। কিন্তু লাইসেন্স পাওয়া যাবেনা। কারণ যেটি ছিল তা বন্ধ করা হয়েছে। পিস টিভির প্রচার বন্ধে একদল মৌলানাই তৎপর। মাসজিদের হুজুররা মুসুল্লীদের অপ সংষ্কৃতি বন্ধের কথা বললে তার চাকরী শেষ। অতএব তারাও চুপ। এমতাবস্থায় কি করার আছে, কি করে রুখবেন।
০২ মে ২০১৬ রাত ১২:০৩
305082
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয়ভাই শেখের পোলা, সুন্দর বিশ্লেষণ মূলক মন্তব্যটির জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
দিগন্ত টিভি রাজনৈতিক রোষানলে পড়েছিল, আমি যে ধারণা পেশ করেছি তা বাস্তবায়নে সব ধরনের ইসলামিক মাইন্ডেড লোককে যুক্ত করা যেতে পারে। আওয়ামীলীগ এর মধ্যে ইসলামকে ভালোবাসে এমন অনেক লোক আছে। মুলত এই চ্যানেল গুলো হবে শুধুমাত্র ইসলামী ভাবধারার সুস্থ সংস্কৃতি নিয়ে, এটা সম্পূর্ণ অরাজনৈতিক হবে।
আপনার কথার যথেষ্ট বাস্তবতা আছে, তারপর ও অপসংস্কৃতির মোকাবেলায় আমাদের সাহস নিয়ে এগিয়ে আসতে হবে।
১৩
367714
০২ মে ২০১৬ রাত ১২:৪৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : তথ্যবহুল পোস্টের জন্য।জাজাকাল্লাহ
০২ মে ২০১৬ রাত ০২:১৭
305098
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয়ভাই সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ
১৪
367863
০৩ মে ২০১৬ সকাল ০৮:৩৯
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান জনাব। অনেক দারুনভাবে লিখেছেন। সাংষ্কৃতিক আগ্রাসন মোকাবিলা করতে হবে পারিবারিকভোবে। যদিও সরকারেরই বেশী ভূমিকা রাখা জরুরী
০৩ মে ২০১৬ দুপুর ০১:৩৮
305232
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয় ভাই সুন্দর উৎসাহ মূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাইয়া সংস্কৃতিরর মোকাবেলা শুধুমাত্র সংস্কৃতি দিয়েই সম্ভব, তাই আসুন যার যার অবস্থান থেকে আমরা কাজ করে যাই।
১৫
367890
০৩ মে ২০১৬ দুপুর ০৩:৩২
গাজী সালাউদ্দিন লিখেছেন : পোস্ট স্টিকি হওয়ায় শুভেচ্ছা, কিন্তু বিবিকে ভুলে যাওয়া যাবেনা!
নববর্ষে ছাত্র শিবির সাধ্যমত চেষ্টা করে ক্ষুধিতের মুখে খাবার তুলে দিতে. আর কাউকে এমনটা করতে দেখা যায়না.
আলাদা টিভি না থাকলেও চলমান কিছু চ্যানেল এ কিছু ইসলামীk অনুষ্ঠান হয়েছে বা হয়, যা আশার সঞ্চার করে.
আপনি যে টিভি কেন্দ্রিক অনুষ্ঠানের রুপরেখা দিয়েছেন, তা করা এত সহজ নয়, যখন এই ধরনের টিভিকে লাইসেন্স দেওয়া হয়না, হলেও কিছুদিন পর বন্ধ করে দেয়. দিগন্ত ও ইসলামিক টিভির দশা তো দেখেছেন.
আপনার বাচ্চাকে হিন্দুয়ানি কিছু দেখালে পিটিয়ে মারব.
তো ভালোই তো লিখেছেন. শুভেচ্ছা রইল হে শোকাহত যুবক
০৩ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১০
305260
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,সুপ্রিয় খোঁচাইন্না ভাই,সুন্দর বিশ্লেষনমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
মূলত শিবিরের উদ্যোগেই দেশ ব্যাপী কিছু শিল্পগোষ্ঠী গড়ে উঠেছে, যদিও তা প্রয়োজনের তুলনায় খুবই কম।
কিছু টিভি আছে যেগুলো কোন খবর প্রচার করেনা, শুধু সিনেমা, নাটক ও অন্যান্য অনুষ্ঠান গুলো প্রচার করে, আমি মূলত ঐ ধরনের টিভির কথাই বলতেছে। তাহলে রাজনৈতিক রোষানলে পড়ার সম্ভাবনা কম থাকবে। ভাই, আগে বিবির সাথে দেখা করি তারপর না হয় বাচ্চাকাচ্চা নিয়ে চিন্তা করমুনে। ধন্যবাদ আপনাকে খোঁচা মারার জন্য।
০৩ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১৪
305261
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আহবান থাকবে সবাই যার যার অবস্থান থেকে সুস্থ সংস্কৃতিরর বিকাশে ভূমিকা রাখবেন। বাহার ভাইয়াকে বলছিলাম "পরিবর্তন" এর ব্যানারে কাজ করার জন্য, দেখি উনি কি সিদ্ধান্ত নেন।
১৬
367949
০৪ মে ২০১৬ সকাল ১০:০৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : শিক্ষা সংস্কৃতি সাহিত্য সকল সেক্টরে সেকুলারিজমের নামে পৌত্তলিকতার অনুপ্রবেশ ঘটানো হচ্ছে সুকৌশলে। এখনতো সরাসরিই হচ্ছে একেবারে রাখঢাক না রেখেই। এ হতে উত্তরণের উপায় বের করতে হবে। নতুন প্রজন্মকে সুসাহিত্য ও সুস্থ সংস্কৃতি চর্চায় উৎসাহিত করতে হবে। সুসাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী তুলে ধরতে হবে।
০৪ মে ২০১৬ দুপুর ০১:১৬
305335
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয় ওহিদ ভাই আপনি ঠিক বলেছেন। এর বিরুদ্ধে বাংলাদেশের আলেম সমাজ কেন যে ঐক্যবদ্ধ আন্দোলনে আসে না তা আমি বুঝতেছিনা। তরুন প্রজন্মকে নীতি নৈতিকতা হীন অপসংস্কৃতিতে বেড়ে উঠতে বাধ্য করা হচ্ছে, যার কারণে দিন দিন ঐশীর মত পিতামাতার খুনীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
তাই আসুন আমরা নিজ নিজ অবস্থান থেকে সুস্থ সংস্কৃতির বিকাশে কাজ করি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
০৫ মে ২০১৬ সকাল ১১:১৫
305416
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বাংলাদেশের আলেমসমাজ! সামান্য ব্যতিক্রম বাদে এ তথাকথিত আলেমসমাজ সামান্য স্বার্থের জন্য বিশ্বাসঘাতকতা করতে পারে।
০৬ মে ২০১৬ রাত ০২:৫৮
305494
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাই আমি তখন খুব অবাক হই যখন দেখি সামান্য টাকার বিনিময়ে আলেম নামধারী কিছু মুনাফিক নাস্তিকদের পক্ষে কথা বলে, নাস্তিক ও সমকামীদের জানাজাও পড়ায়!!! আপনি যথার্থই বলেছেন, ধন্যবাদ আপনাকে
১৭
367996
০৪ মে ২০১৬ রাত ০৮:৩৭
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম

অনেক তথ্যবহুল একটি লিখা,
পরেছিলাম কয়েক দিন আগে ই
কিন্তু মন্তব্যের দরজা বন্ধ ছিলো Crying Crying

তাই ষ্টিকি হবার শুভেচ্ছা ও জানাতে
পারিনি Broken Heart
০৬ মে ২০১৬ রাত ০৩:০২
305495
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, কেমন আছেন?
আসলে মাঝে মাঝে ব্লগে ডিস্টার্বের কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও ব্লগে আসা হয় না। কষ্ট পড়ার ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অন্দক ধন্যবাদ। আসুন আমরা যার যার অবস্থান থেকে সুস্থ সংস্কৃতির বিকাশে কাজ করি যাই।
১৮
368248
০৭ মে ২০১৬ রাত ০৪:২৬
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।

তথ্যভিত্তিক পোস্টটি পড়ে অনেক কিছু জানলাম। সমাজ কী ভয়াবহ ভাবে পরিবর্তিত হয়ে যাচ্ছে , আফসোস!

শুকরিয়া!
০৭ মে ২০১৬ দুপুর ০২:১২
305666
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম প্রিয়বোন কষ্ট করে পড়ার জন্য ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আসুন আমরা যার যার অবস্থান থেকে কাজ করে যাই।
১৯
369046
১৪ মে ২০১৬ রাত ০৯:৪২
হতভাগা লিখেছেন : বাংলাদেশের সংষ্কৃতি হিন্দুয়ানী সংষ্কৃতি । একজন মুসলমানকে বুঝতে হবে যে সে বাংআলী হিসেবে আল্লাহর সামনে দাঁড়াতে চায় নাকি মুসলমান হিসেবে ।এদেশের বেশীর ভাগ মুসলমানই হিন্দুদের পূঁজা দেখতে যায় , দেবতাদের জন্য উৎসর্গ করা প্রসাদ খায় আর শুধু শুক্রবারে জুম্মার নামাজ পড়তে মাসজিদে যায় ।
১৫ মে ২০১৬ রাত ১২:২১
306321
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,ভাইয়া আপনার মন্তব্যে যেন আমার লিখার সারমর্ম টিই উঠে এসেছে। আমাদেরকে যার যার অবস্থান থেকে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ
২০
381391
২৩ জানুয়ারি ২০১৭ রাত ০১:৩৭
বাংলার দামাল সন্তান লিখেছেন : জাজাকাল্লাহ!
সময়োপযোগী পোস্ট।
২৩ জানুয়ারি ২০১৭ দুপুর ০১:২৩
315412
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বাংলার দামাল সন্তান, কেমন আছেন?
কষ্ট করে পড়ার জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। জাজাকাল্লাহ
২৫ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০২:৪৩
316868
বাংলার দামাল সন্তান লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌!
এখন আর ব্লগ ভালো লাগে না....
১৬ অক্টোবর ২০১৭ দুপুর ০২:১৯
316945
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : মুহতারাম, ব্লগ ভালো না লাগার কারণ কি জানতে পারি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File