আমার ভালোবাসা

লিখেছেন লিখেছেন মিশু ১৬ নভেম্বর, ২০১৭, ১১:২০:১৯ সকাল



আসসালামু’আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

ভালোবাসা মহান আল্লাহর দেয়া নি’আমত। তিনি যেমন এটা অন্তরে দিয়ে দিয়েছেন আবার তার সঠিক রুপায়নের শিক্ষাও দিয়েছেন। আমরা নিজেরা ও পরিবারকে কি সেই শিক্ষা দিচ্ছি?

ভালোবাসি আম্মু আব্বু, স্ত্রী স্বামী, সন্তান, আত্মীয়-স্বজন সহ দুনিয়াবী অনেককিছুর প্রতিই- নিজেরাও ভালোবেসে আসক্ত থাকি এবং সন্তানদেরও ছোট থেকে তাই শিখাই, ফলে আমাদের সমাজের বর্তমান চিত্র যেন দুনিয়াতেই এসেছেই শুধু প্রেম প্রেম খেলায় মেতে থাকা ও দুনিয়াতে পাওয়ার ভোগের লিপ্সায় উজ্জীবিত থাকার জন্যই।

আমাদের সত্যকে অনুধাবন করা ও আমল করা প্রয়োজন। যে প্রেম ভালোবাসার আসক্তি দুনিয়াতেও ক্ষতিগ্রস্থ করে এবং আখেরাতেতো অবশ্যই তা থেকে দূরে থাকা প্রয়োজন।তাই ভালোবাসার সঠিক অবস্থানকে ঠিক করে নিতে হবে।

“তিনটি গুণাবলী যার ভেতরে থাকবে সে ঈমানের তৃপ্তি লাভ করবে: আল্লাহ এবং তাঁর রাসূলের প্রতি সর্বাধিক ভালবাসা পোষণ করা, শুধুমাত্র আল্লাহর জন্যই কাউকে ভালবাসা এবং ঈমান লাভে ধন্য হওয়ার পর কুফরে প্রত্যাবর্তনকে ঠিক সেভাবে ঘৃণা করা যেভাবে জাহান্নামে নিক্ষিপ্ত হওয়াকে অপছন্দ করে” (আল বুখারী)

“বল, তোমাদের নিকট যদি তোমাদের পিতা, তোমাদের সন্তান, তোমাদের ভাই, তোমাদের পত্নী, তোমাদের গোত্র, তোমাদের অর্জিত ধন সম্পদ, তোমাদের ব্যবসা যা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা কর এবং তোমাদের বাসস্থান যাকে তোমরা পছন্দ কর, তা আল্লাহ, তাঁর রাসূল এবং তাঁর পথে জিহাদ করা থেকে অধিক প্রিয় হয়, তবে অপেক্ষা কর আল্লাহর বিধান আসা পর্যন্ত আর আল্লাহ ফাসেক সম্প্রদায়কে হেদায়েত দান করেন না ৷” (সূরা আত তাওবাহ, ৯:২৪)

“(হে মুহাম্মদ) আপনি বলুন, যদি তোমরা আল্লাহকে ভালবাসো তবে আমার অনুসরণ কর, তবে আল্লাহ তোমাদের ভালবাসবেন এবং তোমাদের গুনাহসমূহ মাফ করে দেবেন ৷” (সূরা আলে ইমরান, ৩:৩১)

কুর’আন ও হাদীসের আলোকে তাহলে করনীয় মহান আল্লাহর প্রতি ভালোবাসা সকল কিছুর উপরে থাকতেই হবে আর তার প্রমান বা যাচাই হবে রাসূল স.এর অনুসরন করা হচ্ছে কি না তা দিয়ে।

রাসূল স.কে ভালোবাসতে হবে অন্যান্য দুনিয়াবী সকল কিছুর উপরে এবং মহান রবের পথে টিকে থাকার অদম্য শক্তি মেধা ইচ্ছা প্রয়োগ হবে তৃ্তীয় কাতারে। এরপর অন্যান্য কিছুর ভালোবাসা।

আমরা কি বাস্তবে এই অনুসরন করছি?

আমরা কি এই অনুসরন করতে গিয়ে দুনিয়ার কিছু ত্যাগ বা না পাওয়াকে মেনে নিচ্ছি?

মহান রবের মেহমান হয়ে জান্নাতে যেতে হলে কি সেই মর্যাদায় উন্নীত হতে হবে না যা মহান আল্লাহ চান বা বরাদ্দ করে রেখেছেন। আর তা হলো মহান আল্লাহর ভালোবাসা পাওয়া ও ক্ষমা পাওয়া।

মহান আল্লাহ আমাদের ও পরিবারসহ সকল উম্মাহকে বুঝার তাওফিক দান করুন।

বিষয়: বিবিধ

৭৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File