নাবিক থেকে প্রবাসী- পর্ব: ০১

লিখেছেন লিখেছেন ক্রুসেড বিজেতা ১২ নভেম্বর, ২০১৭, ০৬:৩৮:৪৮ সন্ধ্যা

প্রায় পাঁচ বছর চাকুরীরত অবস্থায় ২০১ে৫ সালর জুলাই মাস। নৌ-বাহিনীর চাকুরী ছেড়ে দিলাম। প্রায় পাঁচ বছরের চাকুরী জীবন! অনেক সহকর্মী- সিনিয়র,জুনিয়র,বন্ধু,বান্ধব, দুঃখ,কষ্ট, এডভেঞ্চার, রোমঞ্চকর সুখস্মৃতি সব ছুড়ে ফেলে চাকুরীটা ছেড়ে দেয়া বেশ কঠিন ছিলো। তবুও মনের বাধ্যতায় ছেড়ে দিলাম। জগতে প্রায় সব মানুষই মনের দাস। হয়তঃ আমিও ব্যাতিক্রম ছিলাম না।

বেঁচে থাকতে জীবিকার তাগিদে চাকুরী ছেড়ে বিকল্প কি করা যায়- তা নিয়ে মধ্যেরাত পর্যন্ত হিসেব নিকেশ চলতো মনের ঘরে। শোবার ঘরের আলো ঘড়ির কাঁটায় ঠিক রাত ১০:০০ টায় নিভেয়ে দেয়া হলেও মনের ঘরে আলো জ্বলতেই থাকতো।

পরিবার ভাবনা,জীবন দর্শন,ব্যাক্তিগত চাওয়া অস্থির করে তুলতো আমাকে।

অগত্যা পায়চারি করেছি কতো হিসেব নেই।

৩১ পেট্রোল ক্রাফট্ স্কোয়াডন জাহাজে চাকুরী,,গুমোট পরিবেশ- মধ্যেরাত অব্দি ঘুম না আসাতে জাহাজের মাস্টে বসে বঙ্গোপসাগরের ভয়াল রূপ উপলব্ধি করতাম নিরব নির্জনে। নীল জলরাশির শা শা শব্দ,ডলফিনদের দলে দলে ঘোরাঘুরি হেলিকাপ্টার মাছের লাফালাফি, অশান্ত সাগরে মাথা ঝিম ধরানো জাহাজের দোল খাওয়া- সব মিলি মাদকাচ্ছন্ন লাগতো। সাগরের ভয়াল রূপ দর্শনে অনেক সময় মনে হতো এটাই শেষ মুহূর্ত জীবনের! চোখের কোনে ভেসে উঠতো দুখিনী মায়ের প্রতিচ্ছবি। ভাবতাম উপকূলে ফিরতে পারবো তো!! আবার কি শুনতে পাবো পরম মমতায় জড়ানো জিজ্ঞাসা- কেমন আসিছ বাবা....।

একের পর এক ভিবিন্ন এক্সারসাইজ,অপারেশনাল কর্মকান্ড,রুটিন ক্যারিআউট ও ছুটির শিডিউলের বেড়াকলে ছুটি দিবে দিবে বলে ১১ মাস ছুটি যাওয়া হয় নি।

বাড়ি থেকে মা বলতেন- আরো মানুষ চাকুরী করে তারা ৩/৪ পরপর ছুটি আসে। তুই কখনো ৬/৭ মাসের আগে আসলি না। এখন এতোদিন হয়ে গেল আসিস না কেন?

পূর্বে তিন টা ঈদ বাড়িতে উদযাপন করতে পারি নি। ঈদ উপলক্ষে ছুটি না পাওয়ায়।

এর মধ্যে হঠাত্ একদিন এক্সিকিউটিভ অফিসার বললেনন- তোমাকে আগামী সাপ্তাহে ১ মাস ছুটি দেয়া হবে। প্রিপারেশন নাও ডিপার্টমেন্টাল দ্বয়িত্ব অন্য কাউকে বুঝিয়ে দিতে হবে।

পরের দিন হেড ককোয়ার্টার থেকে স্ব-রাষ্ট্র মন্ত্রলায়ের অনুরোধ সম্বলিত চিঠি আসলো- বরিশাল যেতে হবে ইলিশের জাটকা ধরা নির্মূল অপারেশনে!

জাহাজের কমান্ডিং অফিসার স্যার আমাকে ডেকে নিয়ে সহমর্মিতা জানালেন এবং আশ্বস্ত করলেন: বরিশাল থাকা অবস্থায় একজন ছুটি শেষে জাহাজে রিপোর্ট করবে; ও আসলেই আমাকে ছুটি দেয়া হবে।

দ্বিতীয় পর্ব পড়তে ক্লিক করুন- নাবিক থেকে প্রবাসী- পর্ব ০২

-------- (চলবে)।

বিষয়: বিবিধ

১১৮৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384423
১২ নভেম্বর ২০১৭ রাত ১০:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নতুন ধরনের লিখা। চলুক। ৩১ পেট্রোল ক্রাফট স্কোয়াড্রন মানে তো মনে হয় কর্নফুলি,তিস্তা এই জাহাজগুলি ছিল।
১৭ নভেম্বর ২০১৭ দুপুর ১২:১৪
317097
ক্রুসেড বিজেতা লিখেছেন : জ্বি,, আপনার ধারনা সঠিক। এবং বিএনএস পদ্মা,সুরমা ৩১ পিসিএস এর অন্তর্ভুক্ত।
মন্তব্যের জন্য মোবারকবাদ।
384429
১৪ নভেম্বর ২০১৭ বিকাল ০৫:১১
সন্ধাতারা লিখেছেন : Salam. Nice expression.
১৭ নভেম্বর ২০১৭ দুপুর ১২:১৬
317098
ক্রুসেড বিজেতা লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওরাহমাতুল্লাহ্।
প্রীত হলাম ভীষণ।
শুভেচ্ছা নিবেন।
384442
১৭ নভেম্বর ২০১৭ সকাল ১১:২৩
হতভাগা লিখেছেন : ০ নৌ বাহিনী কি শুধু সাগরে টহল দেয় নাকি নদী সমূহেও ?

০ দক্ষিণ তালপট্টি দ্বীপটাতে কি নৌ বাহিনীর কার্যক্রম আছে? (আপনি নৌ বাহিনীর লোক বিধায় আপনার কাছে এই প্রশ্ন করার লোভ সামলাতে পারলাম না )

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File