বাংলা আমার অহংকার

লিখেছেন লিখেছেন আলমগীর ইমন ০৪ আগস্ট, ২০১৭, ১১:৪৭:০৬ রাত

সিয়ামের সঙ্গে হয়েছে দীর্ঘদিন পরে। সে আমার কলেজ-ফ্রেন্ড। যেহেতু দীর্ঘসময়ান্তরে দেখা, বেশ কিছু সময় অতিবাহিত করলাম একসঙ্গে। স্মৃতিচারণ, দুষ্টমি, মজা কতো কী হয়েছে! তবে কলেজ ক্যাম্পাসে কাটানো উপভোগ্য সময়ের তুলনায় এ কতো কিছু, কিছুই নয়।

পাঁচ বছরের ব্যবধানে আমরা অনেকখানিই বদলে গেছি। জীবনধারায় কতো হয়েছে যোজন-বিয়োজন! কিন্তু হঠাৎ সিয়াম বলে দিলো- আমি নাকি মোঠেও পরিবর্তন হয়নি। কথাটি শোনায় খুশি হবো নাকি ব্যথিত হবো ঠিক বুঝে উঠতে পারছিলাম না। কারণ এটিকে ইতিবাচক-নেতিবাচক দুদিকেই ফেলা যায়। সিদ্ধান্ত নেয়ার আগেই জানতে চাইলাম- যেমন?

"অর্ধযুগ আগে যে বাংলাপ্রীতি ছিল, তা এখনো অক্ষত আছে।"

ভেবে দেখলাম কথা সত্যিই। শুধু সত্যিই না, বড় ধরনের সত্যি। সিয়ামের কথাটি আমার চোখও খুলে দিয়েছে সঙ্গে। অর্ধযুগ আগেও যে আমার বাংলাপ্রীতি ছিল, আমার জানা ছিল না। কারণ বিষয় ভাবা হয়নি কোনোদিন। ভাবার বিশেষ কারণও ছিল না। কে জানতো তখনকার A=L+OE সমীকরণে ব্যস্তথাকা সাদাসিধা বালকটি আজ লেখালেখির পাগলামি জগতে স্বপে দেবে নিজেকে!

নিজেকে চিনতে সময় লাগলেও খুব কাছ থেকে মেশা মানুষগুলো ঠিকই চিনে নিতে পারে। আমার সঙ্গে সিয়ামেরও তা-ই হয়েছে। আমার শৈশব থেকে বাংলা গান, গল্প, নাটক, চলচ্চিত্রের (টলিউড) প্রতি প্রেম। নতুন করে যোগ হয়েছে বাংলা আবৃত্তি। এখন দিনদিন আরও গাঢ় হচ্ছে সেই প্রেম।

আমার হাতে যখন সারাক্ষণ ইউটিউব, টিউবমেট প্রভৃত্তি, পৃথিবীর প্রায় সব ভাষা, সংস্কৃতি, জীবনাচরণ আমার সামনে। বাংলাই আমাকে বারবার কাছে টেনে নেয়। আমার যতো অনুভূতি: প্রেম, মায়া, ভালোবাসা, সুখ, আনন্দ, শান্তি, বেদনা, দুঃখ, যন্ত্রণাসহ সবকিছু বাংলায় অনুভব করি। ঘুমাই, স্বপ্ন দেখি তাও বাংলায়।

নেটিজেন হিসেবে আমাদের প্রথম এবং প্রধান ভাষা ইংরেজি। আরও বেশ কিছু কারণে এ ভাষাটি এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তাই এটিকেও অবজ্ঞা করার সুযোগ নেই। তবে এতেও আমার যে বিচরণ- তাও বাংলা থেকে রূপান্তর করে করে। কারণ আমি দেখি বাংলায়, ঘ্রাণ নিই বাংলায়, শুনি বাংলায়, স্বাদ নিই বাংলায়, চিন্তা করি বাংলায় এবং প্রকাশ করিও বাংলায়। বাংলা আমার অহংকার।

সিয়াম আমাকে সাত বছর ধরে চেনে-জানে। অর্ধযুগে আমার অপরিবর্তন নিহ্নত করেছে। আমার ভাষ্য শুধু অর্থবছর কেনো, আমৃত্যু আমি অপরিবর্তিতই চাই বাংলাপ্রীতির জন্য, লোকে যতোই সেকেলে দেখুক, ভাবুক, বলুক আমাকে।

বিষয়: বিবিধ

৭৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File