রোহিঙ্গা ক্যাম্পে মসজিদ, মাদ্রাসা ও স্কুল ভেঙ্গে দেওয়ার নির্দেশ!!

লিখেছেন লিখেছেন Ruman ০৫ অক্টোবর, ২০১৭, ০৬:৪৫:৩১ সন্ধ্যা

গতকাল বুধবার, কক্সবাজার জেলা প্রশাসন একটা নির্দেশনা জারি করেছে। তা হলো, কর্তৃপক্ষ থেকে অনুমতিপত্র (বা আইডি কার্ড) না নিয়ে কেউ রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশ করতে পারবে না। আর ক্যাম্পে আইডি কার্ড ব্যতীত কাউকে পাওয়া গেলে তাকে দ্রুত গ্রেপ্তার করা হবে।

এছাড়া ক্যাম্পের ভেতরে ইতোমধ্যে নির্মিত বা নির্মীয়মাণ সকল মসজিদ, মাদ্রাসা ও স্কুল ভেঙ্গে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। নতুন করে মসজিদ, মাদ্রাসা ও স্কুল করতে হলে সেনাবাহিনী থেকে অনুমতি নিতে হবে। মন্ত্রী ওবায়দুল কাদের-এর উপস্থিতিতে এক মিটিংয়ে এই নির্দেশনাপত্র পাঠ করা হয়।

“Cox’s Bazar district administration has announced that no one will be allowed entry to the Rohingya camps without authorised identification cards. Anybody found in the camps without authorisation will be arrested promptly. In addition, the all mosques, madrasas and schools have been ordered to be demolished. Any new construction of mosques, madrasas or schools will require authorisation from the army.” (Dhaka Tribune, October 04, 2017)

আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আইডি কার্ড বা অনুমতিপত্রসহ রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশের নিয়ম করাটা জরুরি ছিল, এতে কোনো সন্দেহ নেই। এমনকি মসজিদ, মাদ্রাসা ও স্কুল নির্মাণের ক্ষেত্রেও আর্মির অনুমতি নেওয়াটাও আপত্তির বিষয় নয়। কিন্তু নিয়ম তৈরি করার আগেই ইতোমধ্যে নির্মিত বা নির্মীয়মাণ মসজিদ, মাদ্রাসা ও স্কুল ভেঙে দেওয়ার নির্দেশনাকে উদ্দেশ্যপ্রণোদিত, হঠকারী ও অযৌক্তিক মনে করি।

পরিশেষে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

বিষয়: বিবিধ

৬৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File