সাদা মনের খোঁজে

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ১২ ফেব্রুয়ারি, ২০১৫, ০২:২৬:১০ দুপুর

প্রতিবাদী মিছিল থেকে খসে পড়া "সাদা মনের মানুষদের" জন্য উৎসর্গীকৃত এ লেখনি। এ সিরিজ লেখনিতে ব্যবহৃত ছদ্মনামের কোন চরিএ বৈশিষ্ট্য যদি কারো বাস্তব জীবনের সাথে মিলে যায়, তার জন্য আমি দায়ী নই।

ক্ষণ, কাল আর সময়ের বিবেচনায় বাকহীন কলমের প্রতিবাদী ভাষা মুখের ভাষা থেকে অধিক শাণিত। কালের গর্ভে রেখে যা্ওয়া কলমের ভাষা নীরব নিভৃতে পাঠকের হৃদয়ে দাগ কাটে। সত্য মিথ্যার দ্বন্ধে ঝড় তোলা প্রতিটি সত্যবাদী লিখাই সময়ের বিবর্তনে স্থান করে নেয় অবচেতন মনে। আর সেই অবচেতন মনের সাথে সখ্যতা গড়ে তোলার মাধ্যমে আমার এ লেখনি যদি কারো চলার পথের পাথেয় হয়, তাতেই আমার কৃতিত্ব।

চোখে পড়া অনিয়মের পাহাড়সম যাতনাগুলো লিখার জন্য অনেকবার কলম ধরতে চেয়েছিলাম। মনের বাক বিতন্ডায় জয়ী হতে পারিনি বলে লিখতে গিয়েও রেখে দিয়েছি বার বার। আজ মন বলছে, না। অভিজ্ঞতালব্ধ যাতনা নিয়ে ঘূরে বেড়ানোর চেয়ে উগলে দেয়াই উত্তম। তাই আজ উগলে দিতে বসেছি সে সব জমানো যাতনাকে। পরিপক্কতার এ সন্ধিক্ষণে প্রসব করে দিতে চাই সবকিছু।

জীবন চলার পথে 'অন্তর চক্ষুর গোপন ক্যামেরায় ধারণকৃত ভিডি ্ও' থেকে তুলে ধরা অনিয়মগুলো প্রকাশ করা যেন প্রতিবাদী কলমের অনিবার্যদাবী। সে দাবী পাুরণেই আমার এ প্রয়াস।

আমি প্রতিবাদী মিছিলের একজন একনিষ্ঠ যাত্রী। প্রতিবাদ করার জন্যই সংগঠিত হয়েছি বার বার। মিছিলে হেটে চলেছি দীর্ঘপথ। গলা ফাটানো আ্ওয়াজ তুলেছি অসংখ্যবার। উজাড় করে দেয়া সময় আর অর্থের বিনিময়ে চেতনার বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছি বার বার। পেছন থেকে দেয়া ধাক্কা সামলাতে না পেরে ছিটকে পড়েছিও অনেকবার। আবারও উঠে দাড়িয়েছি।

কমিউনিজম, সমাজতন্ত্র, গণতন্ত্র, প্রেমতন্ত্র, বিদায়তন্ত্র - এসব পোড় খা্ওয়া অভিজ্ঞতা অর্জনে জীবনের অনেক সময় পার করে দিলাম। অভিজ্ঞতালব্ধ জীবনের ভারে এখন অনেকটা পাথর। তবুও আশাহত বিপ্লবের মিছে স্বপ্ন এখনও তম্ময় হয়ে দেখি। কল্পনার উপর ভর করে এখনও বুনি হাজারো মিছে কাব্য।

বিপ্লব - একটি উশৃঙ্খল শব্দের নাম। এটি একজন মানুষকে শুধূ বিপ্লবী করেনা। বিপ্লবের নামে উশৃংখল করে তোলে একটি সমাজকে। জড়ো হ্ওয়া হাজারো প্রতিবাদী বিপ্লবীদের বিস্ফোরণে লন্ড ভন্ড করে দেয় তিল তিল করে গড়ে তোলা একটি প্রতিষ্ঠিত সমাজকে। ইতিহাসে এর ব্যর্থতার গ্লানিটাই বেশী।

জোশ এবং হুশকে ব্যালেন্স করে কাঙখিত মানের "সাদা মনের বিপ্লবী"র অনুপস্থিতিই বিপ্লবকে ত্বরাম্বিত করে। পিছিয়ে দেয় অনেক দুরে। এর জন্য দায়ী - লুকিয়ে থাকা মুষ্টিমেয় স্বার্থপর দক্ষ কিংবা অনভিজ্ঞ বিপ্লবী কর্মী।

একটি আদর্শ সংগঠনে একজন স্বার্থপর বিপ্লবী "উইপোকার মতই ভয়ংকর"। দুর থেকে দেখা ঈর্ষণীয় "সীসাঢালা প্রাচীরকে" অনায়াসে এরা খসে দিতে পারে বলেই যুগে যুগে অনেক সম্ভাবনাময়ী বিপ্লব্ও ব্যর্থতার গ্লানি দিয়ে রক্তাক্ত করেছে অগণিত জনপদকে ।

এদেরকে নিয়েই খুব সুন্দরভাবে বলেছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, লেখক, সাংবাদিক জনাব নাজির আহমেদ। তার ভাষায় -

"অনেক ত্যাগ, তিতিক্ষায় অর্জিত বিজয়ের পর বিপ্লবের কোন একনিষ্ট কর্মীর যদি মৃত্যুপরবর্তী ঠিকানা হয় জাহান্নাম, তাহলে এর চেয়ে দুর্ভাগ্য আর কিছুই হতে পারে না। তাই বিপ্লবের প্রতিটি কর্মীকে আন্দোলনী জিন্দেগীতে নিজের কর্মের মাধ্যমে জান্নাত প্রাপ্তিটাকে বার বার নিশ্চিত করার অবিরাম প্রচেষ্টা অবশ্যই থাকতে হবে।"



বাস্তবতা যদি তাই হয়, তাহলে এ আন্দোলনের কোন বিপ্লবী নেতা/কর্মী স্বার্থপর হতে পারেনা। পারেনা সিন্ডিকেট রাজনীতির দরগাহ সাজিয়ে কাউকে বের করে দেয়ার রাস্তা উম্মুক্ত করে দিতে। বিজয় সেদিন অর্জিত হবে, যেদিন বিপ্লবের উল্লেখযোগ্য কর্মী প্রভুর রাহে বিলিয়ে দেয়া জীবনকে কর্মের মাধ্যমে মডেল হিসেবে পেশ করবে অধীনস্থদের কাছে। একজন সাদা মনের মানুষ হিসেবে নিজেকে উপস্থাপন করতে পারবে সমাজের কাছে।

(চলবে)

বিষয়: বিবিধ

১৯২৪ বার পঠিত, ৬০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304140
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৫৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওহ এই কথাগুলোই বেশ কদিন ধরে মনটাকে অস্থির করে তুলছে!

কেন? জালিমের হাতেই যখন মার খেতে হবে, বুলেটের আঘাতে বুক যখন ঝাঝড়াই হবে, হতে হবে যখন প্রিয়জনহারা, এতোসব অত্যাচার নিপীড়ণ যখন অবধারিত, তবে মনটাকে কেন কলুষিত করে রাখা?

কেন স্বার্থপর হওয়া, সিন্ডিকেট করে নিবেদিত কর্মীদের অপমান অপদস্থ করে আল্লাহর বিরাগভাজন হওয়া! অন্যদের থেকে যদি আমাদের আদর্শকে আলাদাই করে রাখতে চাই তাহলে কাজটা কেন অন্যদের মত করে উপরে দেখাতে হবে আমরা তাদের থেকে আলাদা।

আমরা কি ভাল কাজ করছি না কি ভাল কাজের ভান করে যাচ্ছি, তা মানুষ না বুঝুক একজনতো বুঝেন, তার কাছে শেষ ধরা খাবার আগে সতর্ক হয়ে যাওয়া নিশ্চয় বুদ্ধিমানের কাজ হবে।
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪২
246003
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রথম মন্তব্যকারী হিসেবে ধন্যবাদ আপনাকে। নিজের ভেতর অনেকগুলো অমার্জনীয় দোষ রেখে কোন আন্দোলনই বিজয় লাভ করেনা। তাই আজ বাস্তবজীবনে অনুশীলন বড়ই প্রয়োজন। মনটাকে একেবারে ধবধবে সাদা করা খুব প্রয়োজন। দলমত নির্বিশেষে সবাইকে আপন ভাইয়ের মত মেনে নেয়ার মনমানসিকতার বড়ই প্রয়োজন। সে সাদা মনের মানুষগুলোকেই খুজছি। ধন্যবাদ।
১২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৬
246009
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার সম্পূর্ণভাবে একাত্মতা প্রকাশ করছি।
304143
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:২৬
হতভাগা লিখেছেন : বাসে , ট্রেনে এবং বিভিন্ন পাবলিক প্লেসে লেখা থাকে যে

''ধুমপান থেকে বিরত থাকুন , এটা শাস্তিযোগ্য/দন্ডনীয় অপরাধ''

দেখা যায় যে এটা করে বেশী বাসের চালকেরাই । ট্রেনে চলতে দেখা যায় যে খাবারের বগিতে দেদারসে সিগারেট ফুঁকছে ট্রেনের কর্মচারীরাই । প্রতিবাদ করলে ধমক খেতে হয় ।

খুব কম লোকই আসে প্রতিবাদে যোগ দিতে ।

যারা ধুমপান করে না তাদের জন্য সিগারেটের ধোঁয়া খুব সেনসিটিভ , কিছুক্ষণের মধ্যেই মাথা ব্যথা শুরু হয়ে যায় । তাছাড়া আশে পাশে শিশু ও মহিলারাও থাকে । আইনও করা আছে কিন্তু একু এটার তাতক্ষনিক প্রয়োগে এগিয়ে আসে না । আশে পাশে কোন আইন শৃঙ্খলা বাহিনী থাকলে তারা তা না দেখার ভান করে । কোন সময়ে এরা নিজেরাই সিগারেট খায় পাবলিক প্লেসে।

************************************************************

সিটিং গাড়ি নাম লিখা থাকলেও মূলত এটা সিটিং থাকে না । হয়ে যায় লোকালেরও লোকাল । কিন্তু ভাড়া ঠিকই সিটিংয়ের হিসেবে নেয় ।

হরতাল , অবরোধে রাস্তা ফাঁকা থাকলেও তারা জায়গায় জায়গায় থেকে যাত্রী ওঠায় , অযথা সময় নষ্ট করে। রাস্তা ফাঁকার ফলে তাড়াতাড়ি বাসায় পৌছানোর সুযোগ যাত্রীরা কখনই পায় না.

**********************************************************

লাইনে দাঁড়িয়ে আছেন বেশ অনেকক্ষন ধরে ট্রেনের টিকিট নেবার জন্য । নিয়ম মেনেই সবাই টিকিট কাটছে । এর মধ্যে একজন মহিলা এসে লাইনে না দাঁড়িয়ে ব্রেক করে টিকিট কাটতে গেল । অথচ তার আগে অনেকে এসে লাইনে দাঁড়িয়ে আছে ধৈর্য্য ধরে । মহিলা হিসেবে অগ্রাধিকার পেয়ে সে ১৫-২০ জন পুরুষকে ডিঙ্গিয়ে গেল । তাড়া তো মহিলাদের চেয়ে পুরুষদেরই বেশী ।

**************************************************************

স্টেডিয়ামে কনসার্ট হচ্ছে দুপুরের পর থেকেই । আযান শুরু হলে স্বাভাবিক নিয়মে তা সাময়িক বন্ধ করে দেওয়া উচিত । উল্টো আযানই বন্ধ করে কনসার্ট চালু রাখা হয়।

**************************************************************

১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৫
246004
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ অনেকগুলো অনিয়মকে তুলে ধরার জন্য। এসব অনিয়মের বিরুদ্ধেই আমি কলম ধরতে চাই। চাই অনেক বড় মাপের একজন মানুষ হিসেবে গড়ে উঠতে। নিজের ভেতর ভেদাভেদের রেখাটা মুছে দিতে চাই। ভাবতে চাই আমরা মানুষ। আল্লাহর গড়া রাজ্য সবাইকে যদি তিনি ক্ষমা করতে পারেন, আমি কেন মিছে দ্বন্দে লিপ্ত হই। টকশো সহ সর্বত্র নেতাদের মুখে এ দ্বন্দ সংঘাতের শব্দ পুরো জাতি বিভক্ত। তাই সে বিভক্তি হতে মুক্তি পেতে হলে সাদা মনের বড়ই প্রয়োজন।

ধন্যবাদ।
304144
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:২৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৭
246006
প্রবাসী মজুমদার লিখেছেন : অনেক বছর পর দেখা হল। ধন্যবাদ এ ব্লগে আসার জন্য।
304172
১২ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন :
সাদা মনের নেতা সাদা মনের মানুষের অনেক অভাব ভাই তারপর ও আছে ভাই অনেক আছেন।
ভাইয়া আপনার লিখা অনেক দিন পড়ে তৃপ্তি পেলাম প্রেরণা পেলাম ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৩
246527
প্রবাসী মজুমদার লিখেছেন : অযোগ্য আর স্বার্থাম্বেষীরা আজ যোগ্যদের স্থান দখল করে বসে আছে। মুষ্টিমেয় সাদা মনের মানুষেরা নির্বাক। বিবেক প্রতিবন্ধী মানুষে পুরো সমাজ সয়লাব। কেবলা বাবার দরগাহের রাজনীতির নামে বাকহীন রাজনীতির কর্মী নেতারা। এ অবস্থাটি তুলে ধরা কিং
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৪
246528
প্রবাসী মজুমদার লিখেছেন : অযোগ্য আর স্বার্থাম্বেষীরা আজ যোগ্যদের স্থান দখল করে বসে আছে। মুষ্টিমেয় সাদা মনের মানুষেরা নির্বাক। বিবেক প্রতিবন্ধী মানুষে পুরো সমাজ সয়লাব। কেবলা বাবার দরগাহের রাজনীতির নামে বাকহীন রাজনীতির কর্মী নেতারা। এ অবস্থাটি তুলে ধরা কিংবা অনুভতি সৃস্টির আজ বড় প্রয়োজন। ধন্যবাদ আপনাকে।
304202
১২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের দেশে ভাল ছাত্র ধরা হয় তাদেরকে যারা সারাদিন পড়ার বই পড়ে। নিজেরা তো খেলাধুলা করেইনা খেলার খবরও রাখেনা। পাঠ্যসূচির বাইেরে একলাইন কবিতা ও যারা পড়েনা। যারা হয় নির্বিরোধ,নিরব,অপ্রতিবাদি। এদের অনুসরন করতে গিয়ে আমারাও এখন এক নিবির্জ জাতিতে পরিনিত হচ্চি।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৫
246529
প্রবাসী মজুমদার লিখেছেন : নিরেট সত্য কথাটি অল্প কথায় উপস্থাপন করার জন্য ধন্যবাদ। শুধু মাত্র ধন্যবাদ দিয়ে সস্তা দামের মন্তব্যর চেয়ে এধরনের বুদ্ধিভিত্তিক মন্তব্যর বড় প্রয়োজন। এটি পাঠকদের চিন্তার খোরাক যোগায়। ধন্যবাদ আপনাকে।
304209
১২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০৩
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মজুমদার ভাইয়া অনেকদিন পর আপনার লেখা পড়লাম। ধারাবাহিক লেখাগুলো এখন আর পোস্ট করেন না কেন? আবারও নিয়মিত হোন। আমরা আপনার লেখা মিস করি।
সময়ুপযুগী লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৯
246530
প্রবাসী মজুমদার লিখেছেন : যোগ্য লোকদের চেয়ারে অযোগ্যদের লাফালাফি থেকে বড়ই বিস্মিত। নির্বাক। ব্যস্ততা আর চারিদিকের অস্থিরতায় যেন ভাষা হারিয়ে ফেলেছি। মন বলে কথা। ওর ভাল না লাগলে আমারও ভাল লাগেনা। কারণে অকারণে মন খারাপ থাকলে ছাগলের মত রশি দিয়ে টেনেও কাছে ভীড়াতে পারিনা।

ধন্যবাদ আপনাকে অবেদনময়ী সুন্দর মন্তব্য রেখে যাবার জন্য। চেষ্টা করবো নিয়মিত হতে। তাই দায়বদ্ধতাটা ধরে রাখার জন্যই জোর করে সিরিজ লিখায় হাত দিলাম। তবে নিয়মিত নয়। সপ্তাহে দুদিন চলবে ইনশাল্লাহ।
304232
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:৩৬
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। সময়োপযোগী তেজ্ব্যতদীপ্ত লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর। চলমান এই মহা সঙ্কটে বিদ্রোহী খ্যাতিমান লেখকগণ না জাগলে কী হবে ভাইয়া?
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫১
246531
প্রবাসী মজুমদার লিখেছেন : জাগতে চেয়েছিলাম অনেকবার। কিন্তু ফরমালিনের যন্ত্রনায় কাবু হয়ে গেীছি। চিন্তার জগতেও এখন ফরমালিনের উপস্তিতি টের পাচ্ছি। চেষ্টা করবো থাকবে ইনশাল্রাহ। ধন্যবাদ এ ব্লগে ডু মেরে যাবার সময় মনের দুটি কথা রেখে যাবার জন্য।
304237
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:০৯
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। ভাল লেগেছে। অসংখ্য ধন্যবাদ।
------------------------------
তোমরা যারা স্বপ্ন দেখ বদলে দেবার এই সমাজ
নিজের দেহে সবার আগে কায়েম কর খোদার রাজ॥

সাড়ে তিন হাত দেহ-ই যদি না চলে খোদার ইচ্ছায়
বদলে যাবে কেমনে সমাজ তোমার আমার প্রচেষ্টায়!?
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৩
246532
প্রবাসী মজুমদার লিখেছেন : স্বল্পের মাঝে মহাকাব্যর অবতারণা। সত্যিই চমতকার। কবিতার ভাষায় আমিও আপনার সাথে সুর মিলিয়ে সব সময় নিজেকে বলি

হাজী গাজী অলি ভরা সোনার এই দেশ,
নেই শুধু রেখে যাওয়া কোরানের তেজ।
গজব আলীর এই দেশে যেন সব গাধা
বজ্রের তান্ডবে মাঙ্গে, প্রভু মোরে বাঁচা।
শৃগালের গর্তে হাঁকে, সিংহের গর্জন,
জান্নাতের খোঁজে করে অরণ্য রোদন।
304241
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:০০
আবু জারীর লিখেছেন : দারুণ লিখেছেন ওস্তাদ। সময়ের সাহসি উচ্চারন। ধন্যবাদ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৫
246533
প্রবাসী মজুমদার লিখেছেন : আবু জারীরের মনের তেজ আগের মত দেখিনা। দেখিনা ভেতরে লুকিয়ে থাকা সেই সিংহের গজর্ন। ধন্যবাদ ভুয়সী প্রশংসার জন্য। ভাল আছেনতো?
১০
304242
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:০১
শেখের পোলা লিখেছেন : চলুক, যদি কিছু শেখাযায় এই আশায় সাথে আছি৷
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৭
246534
প্রবাসী মজুমদার লিখেছেন : জানিনা এ সিরিজ পাঠক নন্দিত হবে কিনা। তবে থলের মাঝে জমা কথাগুলো কতটুকু পাঠকবান্ধব করে তুলে ধরতে পারছি এটাই বড় কথা। তবুও নিজের দায়বদ্ধতার ওজনটা কিছুটা হালকা হলে মন্দ কি? কি বলেন? ধন্যবাদ অপেক্ষার কথাটা রেখে যাবার জন্য।
১১
304247
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:০৬
মামুন লিখেছেন : আমি প্রতিবাদী মিছিলের একজন একনিষ্ঠ যাত্রী। প্রতিবাদ করার জন্যই সংগঠিত হয়েছি বার বার। মিছিলে হেটে চলেছি দীর্ঘপথ। গলা ফাটানো আ্ওয়াজ তুলেছি অসংখ্যবার। উজাড় করে দেয়া সময় আর অর্থের বিনিময়ে চেতনার বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছি বার বার। পেছন থেকে দেয়া ধাক্কা সামলাতে না পেরে ছিটকে পড়েছিও অনেকবার। আবারও উঠে দাড়িয়েছি। - অসাধারণ লাগল। এগিয়ে যান।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৯
246535
প্রবাসী মজুমদার লিখেছেন : হৃদয়ে দিয়ে পাঠ করা পাঠকরা এমনই হয়। ধন্যবাদ কোডিং মন্তব্যর মাধ্যমে ভাল লাগার কথাগুলো রেখে যাবার জন্য। সাথে আছেন দেখে ভাল লাগছে। আগামী পর্বে দেখা হবে ইনশাল্লাহ।
১২
304260
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৪১
আফরা লিখেছেন : অনেক কঠিন কথা সহজ আর সুন্দর করে বলেছেন ভাইয়া । কিন্ত সাদা মনের মানুষ আমার কোথায় খুঁজে পাব !
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০২
246536
প্রবাসী মজুমদার লিখেছেন : জম্ন থেকে আজ পর্যন্ত চারিদেকে নেগেটিভ বিষয়গুলো দেখে দেখে মনের অজান্তেই এত অনুশীলন করেছি যে, মনের উপর পড়ে থাকা বিশাল আবর্জনার এ মন চক্ষু দিয়ে সাদা মনের মানুষ দেখা বড়ই দুরুহ। এজন্যই আজ কোন বিষয় নিয়ে আমরা পর্যালোচনা করতে গিয়ে পক্ষে পরিনত হই। সমাধানের পথ খুজে পাইনা। আমার এ লিখাও হয়তাবা এক সময় সেই ঝড়ের মুখে পড়বে। তবুও এগিয়ে দেখি কি অপেক্ষা করছে। ধন্যবাদ।
১৩
304456
১৪ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:০৬
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

যথার্থ বলেছেন, সহমত

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০৬
246537
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। মনের বিষবাষ্পে নুইয়ে পড়া সে সব হৃদয়কে কতটুকু বুঝাতে পারব জানিনা। তবে পজেটিভ এ্্যটিটিউড নিয়ে শূরু করা এ সিরিজ মাঝে মধ্যে ঝড়ের কবলে পড়লে দুর থেকে সহযোগীতা করবেন এ প্রত্যাশা থাকল। ধন্যবাদ আপনাকে।
১৪
304495
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। ষ্টিকি পোষ্টে আন্তরিক অভিনন্দন।


১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০৮
246538
প্রবাসী মজুমদার লিখেছেন : কতৃপক্ষকে ধন্যবাদ এটিকে স্টীকি করার জন্য। আপনার মন্তব্যটা পড়েই সামনে গিয়ে দেখলাম, আমার লিখাটা জাতে উঠেছে। ভাল লাগল। সত্যর মিছিল থেকে তুলে ধরা এ সিরিজটি হোক সবার জন্য মন ভরে আলোচনার এক কেন্দ্র বিন্দু। ধন্যবাদ।
১৫
304501
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:০৬
আবু জান্নাত লিখেছেন : ধন্যবাদ ভাইয়া, বিবেক জাগানো ও আলো ছড়ানোর প্রত্যয় নিয়ে সাদা মনের মানুষদের মিছিল দেখতে চাই। যারা হবে সত্যের পতাকাবাহী, দুর্নীতি ও স্বজনপ্রীতি মুক্ত, তাকওয়া যাদের অন্তরের খোরাক হবে, এমন সাদা মানুষদের অপেক্ষায় রইলাম। তাদের মিছিলে আমরাও শামীল হব ইন-শা আল্লাহ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০৯
246539
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রতিটি সিরিজের কথাগুলো পড়ে সাদা মন দিয়ে মন্তব্য করবেন এটি আমার প্রত্যাশা। প্রেরনাদায়ী মন্তব্য রেখে যাবার জন্য ধন্যবাদ।
১৬
304537
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:৪৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ । সুন্দর লিখেন দাদা ভাই।
ভাবী ভালো ? Love Struck Don't Tell Anyone
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:১৬
246540
প্রবাসী মজুমদার লিখেছেন : আলহামদুলিল্লাহ। আপনি কেমন? অনেকদিন পর দেখে ভাল লাগছে। দলবাজী আর মতলব বাজীতে আজ আমরা নিজের ঘরেই বিভক্ত। কলুষিত মনের বিষাক্ততা এতই তীব্র যে, এর অসহ্য যাতনায় আজ সবাই অস্থির। সেই অস্থিরতার জন্য আজ বড় প্রয়োজন একটি সাদা মন। আর সেই সাদা মনের খোজেই পাঠকদের কাছে হাজির হয়েছি। মন খুলে সবাই নিজের অভিজ্ততাকে দিয়ে তরুনদের বিবেককে জাগিয়ে তুলবে এ প্রত্যাশায় সিরিজের যাত্রা। ধন্যবাদ আপনাকে হাজিরা দিয়ে যাবার সময় ভাল লাগা রেখে গেলেন বলে।
১৭
304543
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৫২
কাহাফ লিখেছেন :
অনেক শোনা 'সাদা মনের মানুষ' আসলে যথার্থ ভাবে উপলব্ধিই করতে পারি না আমরা!
লুকানো স্বার্থবাদীর ভালো মানুষির স্বল্প রুপ কেই কখনো এই প্রকারে নিয়ে আসি! ফলশ্রুতিতে আশাহতের বেদনা কুড়ে কুড়ে খায়!
অত্যন্ত প্রয়োজনীয় বিষয়ে আপনার নান্দনিক উপস্হাপনা আমাদের সঠিক দিশা পেতে সহায়ক হবে নিশ্চিতই ইনশা আল্লাহ!
আপনার লেখনী মন্তব্য করতেও হীনমন্যতায় ভোগি-না জানি সৌন্দর্য্য হানী ঘটাই!!
দোয়ার দরখাস্ত রইল!জাযাকাল্লাহু খাইরান!!
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:২৬
246541
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা।
এ কেমন সিন্ডিকেটের রাজনীতি আজ,
ভন্ড বাবার দরগাহে দ্যাখ কলকীর আওয়াজ
আহা!
দ্যাখ নামাজীর আজ মুখে বড় দুস্টের হাসি
মিষ্টি বিলায় শূনে আপন ভাইয়ের ফাসী।

ধন্যবাদ। আপনার জন্য কবিতার লাইন চারটি উতসর্গ করে গেলাম।
১৭ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:২৪
246636
কাহাফ লিখেছেন :
জাযাকুমুল্লাহু খাইরান ফিদ্ দুনিয়া ওয়াল আখিরাহ হে শ্রদ্ধেয়....Good Luck Good Luck Good Luck
১৮
304550
১৫ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:১৫
গন্ধসুধা লিখেছেন : ভাল লাগল Rose
হিংসা-বিদ্বেষহীন মনটাই একমাত্র সাদা মন।আর এটা দুর্লভ!
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩২
246544
প্রবাসী মজুমদার লিখেছেন : আমাদের চলন বলন কথার ঢং সবকিছুতেই যেন হিংসার বিষবাস্প। তাই আজ বড় প্রযোজন নিজেকে জানা। নিজের ভেতরের মানুষটাকে সাদা করা আজ বড় প্রযোজন। কবিতার ভাষায়

জাগবি কবে রাগবি কবে
মুষ্টাঘাতে ভাঙ্গবি দ্বার,
বিস্ফোরণে ফাটবি কবে
ভাঙ্গতে ঐ কাঁচের পাহাড়?
বিদ্রোহে তু্ই জ্বলবি কবে
ছাড়বি কবে আপন ঘর,
সিংহ হয়ে লড়বি কবে
বাঁধবি কবে দ্বীনের ঘর?

কলুষিত মন নিয়ে দ্বীনের ঘর বাধা অলীক কল্পনা। ধন্যবাদ সাথে থাকার জন্য।
১৯
304589
১৫ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান। সময়ের সাহসী উচ্চারণ। চলতে থাকুক........।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৫
246545
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। নিজের পরিচয় হারিয়ে দিশেহারা এ জাতি আজ নিজকে জানা বড় প্রয়োজন। উলংগ সভ্যতার পিছে না ছূটে নিজের গেৌরোবজ্যোল অতীতকে জানা সময়ের শ্রেষ্ঠ দাবী।

ফজরে পাক কোরআন,
সে ঘরে বাজে তবলা ঘুঙ্গুর
মুখে ঠাকুরের গান।
মক্তবে আজি শিশুর কণ্ঠে
শুনি না প্রভুর গান,
দ্বীন হীন এখন গায়ের লোকেরা
ভ্রাতৃত্ববোধ হীন প্রাণ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৬
246547
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। নিজের পরিচয় হারিয়ে দিশেহারা এ জাতি আজ নিজকে জানা বড় প্রয়োজন। উলংগ সভ্যতার পিছে না ছূটে নিজের গেৌরোবজ্যোল অতীতকে জানা সময়ের শ্রেষ্ঠ দাবী।

ফজরে পাক কোরআন,
সে ঘরে বাজে তবলা ঘুঙ্গুর
মুখে ঠাকুরের গান।
মক্তবে আজি শিশুর কণ্ঠে
শুনি না প্রভুর গান,
দ্বীন হীন এখন গায়ের লোকেরা
ভ্রাতৃত্ববোধ হীন প্রাণ।


যে জাতির ঘুম ভাঙ্গিত পড়ে
ফজরে পাক কোরআন,
সে ঘরে বাজে তবলা ঘুঙ্গুর
মুখে ঠাকুরের গান।

২০
304596
১৫ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫২
ইবনে আহমাদ লিখেছেন : দেরী হয়ে গেল। চমতকার করে শুরু করেছেন। নির্মোহ জায়গা থেকে ভিতরের চক্ষু দিয়ে সাজাতে পারলে সবার জন্য উপকৃত একটি কাজ হবে। প্রত্যাশায় থাকবো আমরা। সাথে তো আছিই। মোবারকবাদ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৭
246548
প্রবাসী মজুমদার লিখেছেন : একবার ভেবেছিলাম হাতের ধনকটাই সোজা মেরে দেব। আবার ভাবলাম। না। মনের ধনুক মারাটাই উত্তম। কিন্তু এটি লক্ষ্য কতটুক আঘাত করবে এটাই বড় বিষয়। ধন্যবাদ।
২১
304606
১৫ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:১৭
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : অনিয়মের ঘোড়াটা দুর্বল হয়ে আসছে
সাদা মনের মানুষদের রক্তাক্ত জামা দেখে,
অনিয়মের ঘোড়াটাও আর চায়না রক্তস্রোতের-
উল্টো হাটতে,
সাদা মনের মানুষ গুলোর সাদা আহ্বানকে পারেনা উপেক্ষা করতে,
লেখক তার সাদা মনের তারনায় বার বার কলম হাতে ঝাপিয়ে পরে...এটি শান্ত বিপ্লবের আশায়,
অতীতের সাদা মনগুলো অগণীত মজুমদার রেখে গেছেন,
যারা সাদা মনের মিছিলের অগ্র সৈনিক,
যাদের প্রচেষ্টায় একদিন অনিয়মের নোংরা গলিও-
স্বেত শুভ্র হবে...
মন্তব্য কিভাবে করবো জানিনা এখন মন খুব বিষন্ন থাবে...
চারিদিকে কাক শুকুনের চিৎকারে...
সাদা মনের মানুষ গুলো আজ অনিয়মের কারাগারে,
সময়ের গতি জেনো ফুরায় না রাতের অন্ধকার যেনো কাটেনা...
তবে বুকে স্বপ্ন এই সাদা মনের লেখকরাও এই শান্তির বিপ্লবে বিসাল অবদান রাখবে...সাকালের সূর্য্যটা তাদের কলম থেকে নির্গত রক্ত স্রোতের উপর দিয়ে আসবে....। আন্তরিক ধন্যবাদ মজুমদার ভাই।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৯
246549
প্রবাসী মজুমদার লিখেছেন : কবি মন্সীকে ঠিকভাবে জাগাতে পারলে খুব কাজ হতে। কবিদের ক্ষ্যাপাতে হয়। রাগাম্নিত অবস্থায় কবিরা প্রসব করতে পারে যুগের শ্রেষ্ঠ কবিতা। কবি মুন্সী আমার সাথে থেকে পুরো সিরিজ জুড়ে এভাবে কবিতার ভাষায় উজ্জীবিত করবে এ লেখনিকে, এ অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।
১৬ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৪০
246554
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


অনিয়মের ঘোড়াটা দুর্বল হয়ে আসছে
সাদা মনের মানুষদের রক্তাক্ত জামা দেখে,
অনিয়মের ঘোড়াটাও আর চায়না
রক্তস্রোতের-
উল্টো হাটতে...

কবির এ প্রত্যাশা সত্য হোক
২২
304687
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:২৬
মোবারক লিখেছেন : পুরো লেখাটা আমি একাধিকবার তন্ময় হয়ে পড়েছি,
১৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৪১
246550
প্রবাসী মজুমদার লিখেছেন : ওতসুক্য মন নিয়ে পড়া এ তরুন সাংবাদিককে ধন্যবাদ। তম্ময় হয়ে লিখাটা গলধকরণ করার চেস্টা দেখে ভাল লাগছে। আগামী পর্বে দেখা হবে ইনশাল্লাহ।
২৩
304808
১৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:১৪
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
চালিয়ে যান.............।
১৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৭
246646
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাক্ওে ধন্যবাদ পড়ে মন্তব্য রেখে যাবার জন্য।
২৪
305230
১৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৮
আমি আমার লিখেছেন : কি যে মন্তব্য করবো বোঝতাছি না। অসাধারন বিষয় নিয়ে লিখছেন .... Thumbs Up Thumbs Up
২০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২১
247027
প্রবাসী মজুমদার লিখেছেন : সামনেই বোঝা যাবে এ অসাধারণ লিখাটা কতটুকু আলোচনার ঝড় তোলে। আমি আশাবাদী আজ এ সাদা মানুষের বড়ই অভাব। এ মানুষগুলোকে নিয়েই আমরা সামনে যেতে হবে। খুজে আনতে হবে এদের। ধন্যবাদ।
২৫
305300
২০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:৩৩
নতুন মস লিখেছেন : চমৎকার আরেকটি লেখা

.........
২০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২২
247028
প্রবাসী মজুমদার লিখেছেন : বসকে অনেকদিন পর দেখলাম। ভাল লাগছে। ভূয়সী প্রশংসার জন্য ধন্যবাদ। সাথে থাকবেন। দেখি সামনে কি করা যায়।
২৬
305581
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৫
আবু ফারিহা লিখেছেন : সবসময়ের মতোই অাপনি অাপনার বাস্তবতাকে সুন্দর করে সাজিয়ে থাকেন। অাজও হয়তো এমনই একটি কাহিনী বেরিয়ে অাসবে অাপনার অভিজ্ঞতার থলে থেকে।
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৪০
247224
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আমি কাউকে ঘায়েল করার জন্য নয়। বরং নন্দিত এ ইসলামী আন্দোলনের কর্মীদের মাঝে যদি কোন উপকার হয় এটিই মুল লক্ষ্য। ধন্যবাদ।
২৭
306833
০২ মার্চ ২০১৫ দুপুর ০২:৫৭
ইবনে আহমাদ লিখেছেন : আশা করছি অন্তর চুক্ষু দিয়ে সব কথা বলা হবে। অপেক্ষায় থাকবো। এখন থেকে নিয়মিত হবে ইনশাআল্লাহ।
০৩ মার্চ ২০১৫ দুপুর ১২:২০
248374
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে থাকার জন্য ধন্যবাদ। মন্তব্যতে উতসাহ পেলাম। কোন কিছু লিখতে গেলে যেন ব্যস্ততা আরও চেপে ধরে। দোয়া প্রাথী।
২৮
308531
১২ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০৪
সোহেল মোল্লা লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File