সাদা মনের খোঁজে - (পর্ব-২)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ১৭ ফেব্রুয়ারি, ২০১৫, ১২:৫৫:০৩ দুপুর

প্রথম পর্ব

তিনি আজ আর নেই। না বলে চলে গেছেন না ফেরার দেশে। কিন্তু তার রেখে যা্ওয়া কস্টের স্মৃতিগুলো আজ্ও তাড়িয়ে বেড়ায়। স্তব্ধ করে দেয় সব ভাবনাকে। ভুলে থাকতে চাই। স্মৃতির জাবর কাটার অনুশীলন থেমে দিতে চাই। কিন্তু পারিনা। মনের অজান্তেই ভেসে উঠে কল্পনার পর্দায়। মন বলতে কথা। যাকে ভালবাসে, তার জন্য শিউলীর অঘ্য সাজিয়ে নিজের মাঝেই তৈরী করে বিশাল স্মৃতির মিনার। ভেবে তৃপ্তি পায়। খুজে পায় মিছে শান্তনা।

এ মানুষটি ছিল একটি ইন্ডাষ্ট্রি। বিশাল এক সাঙস্কৃতিক সামাজ্যোর প্রবর্তক। শ্রমিকবিহীন এ কারখানায় অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে তিনি নিজেই গড়ে তুলেছিলেন এক অবিশ্বাস্য সম্পদের পাহাড়। কোটি কোটি শব্দ ছন্দের বুননে গড়া এ পাহাড় চুম্বকের মত কাছে টেনে এনেছিল লাখো তরুন তরুনীকে। অতৃপ্ত মনের খোরাক জুগিয়েছে। উলঙ্গ সভ্যতার অথৈই সাগরে পাল তুলেছে লাখো যুবকের আশাহত হৃদয়ে। তিনি শুধু একটি নাম নয়। একটি জীবন্ত ইতিহাস। নাম - কবি মতিউর রহমান মল্লিক।

দুর থেকে ভেবেছিলাম, খুব সাদা সিদে জীবনে অভ্যস্থ একজন দীপ্ত মানুষ। বাকহীন এক কলমী যোদ্ধা। ভাবনা জগতের সম্রাট। তরুনদের ভালবাসার ছোয়ায় তৃপ্ত একজন পথিকৃত কবি। না। আর ্ও উপরের একজন।

তৃপ্তির হাসি দিয়ে সবাইকে সহজভাবে বরণ করে নেয়া এ মানুষটিকে দেখে বুঝার উপায় নেই যে, এক সাগর কষ্ট নিয়ে টিকে থাকা তিনি সভ্য দুনিয়ার একজন বড় যাযাবর। কিন্তু বাস্তবতা বড়ই ভিন্ন। করুন। বেদনাদায়ক।

সত্যর মিছিলে যোগ দেয়ার অপরাধে বহিস্কৃত হলেন আপন ঘর থেকে। সংস্কৃতির প্রতি ঝোঁক দেখে মতিউর রহমান খান ভাই তাকে একটা ক্যাসেট প্লেয়ার কিনে দিলেন। বাস। গানের জন্য নেশাগ্রস্থ এ মানুষটিকে আর কেউ ঠেকাতে পারেনি। অতৃপ্ত মনের খোরাকের সন্ধানে গানের রাজ্যে কেটে দিলেন পুরোটা জীবন। পারিবারিক সমস্যা, দারিদ্রতার কষাঘাত, কোনটাই তাকে রুখে দিতে পারেনি এ পথ থেকে। তার লিখা প্রতিটা গান ছিল তার সন্তানসম। তিনি প্রতিটা গান প্রসব করার আগে দুরাকাত নামাজ পড়ে নিতেন। তার পর কলম ধরতেন মহান প্রভুর প্রশংসা দিয়ে গান লিখতে। স্বল্প সময়ে গড়ে তোলা তার এ বিশাল গানের ভান্ডার সত্যিই বিস্মিত হবার মত।

জেদ্দায় আসার পর খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল এ মানুষটিকে । স্মৃতিচারণ করতে গিয়ে দুচার লাইনের মাধ্যমে অনুভব করলাম যাতনার পাহাড় নিয়ে ঘূরে বেড়ানো আপোষহীন এক না জানা মতিউর রহমান মল্লিককে।

সত্যর এ মিছিলের মুখচেনা স্বার্থপর যাত্রীদের যাতনা বড়ই অসহ্যনীয়। এরা আপনাকে ছূটে চলা ঘোড়ার উপর থেকে ধাক্কা দিয়ে ফেলে দেবে। আপনি যদি পেছনে ঝুলে থাকেন, সজোরে লাথি দেবে। লেজ ধরে যদি টিকে থাকতে চান, রক্তাক্ত হন, দুস্টের হাসি দিয়ে ্ওরা বলবে,,, বেচারা। উহ করতে পারবেন না। আনুগত্যার বিঘ্ন ঘটার দায়ে...। মুষ্টিমেয় স্বার্থাম্বেষীদের গড়ে তোলা সিন্ডিকেট রাজনীতিতে লুকিয়ে থাকা এসব অযোগ্য নেতৃত্বের কাছে যোগ্যরা এভাবেই বিতাড়িত হয়ে আসছে যুগ যুগ ধরে।

সময়ের বিবর্তে কবি মল্লিক ভাইয়ের মত সৃস্টিশীল ত্যাগী মানুষগুলোই সাদা মনের মানুষ হিসেবে খ্যাতি লাভ করে। দিশেহারা জনপদকে রক্ষা করার জন্য আজ এসব ক্ষণজম্মা মল্লিক ভাইদের বড়ই প্রয়োজন। যাদের অনুশীলন করা হৃদয় হতে বিচ্ছুরিত আলোকরম্মি লাখো যুবককে অনুপ্রাণিত করে টিকে থাকতে। তৈরী করবে ইস্পাতসম এক চেতনার পাহাড়। ত্যাগের স্বাক্ষর দেখে সমাজের মানুষগুলো হ্যামিলনের বাশী ্ওয়ালার মত এদের পেছনে ছুটবে। এদের অনুপস্থিতির কারণেই মুলত: বিপ্লব আজ বড়ই বিলম্বিত।

(চলবে)

বিষয়: বিবিধ

১৫৬৩ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304892
১৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৯
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : কবি মতিউর রহমান মল্লিকের কন্ঠের গানে এক অপূর্ব যাদু আছে...যখন তাহার কণ্ঠে শুনি...তোমার সৃষ্টি যদি হয় এত সুন্দর না জানি তাহলে তুমি কত সুন...ন্দর...কত সুন...ন্দর.....। মজুমদার ভাইেয়র লেখায় বিমোহিত না হয়ে পারিনা... অনেক ধন্যবাদ ওস্তাদ।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১১
246776
প্রবাসী মজুমদার লিখেছেন : ওমাগো মা। কবি কি কয়। এসব মানুষগুলো সত্যিই স্মরণে থাকার মত। মনে রাখার মত। অনুসরন করার মত। এরা অাদর্শের মুর্তপ্রতীক। ধন্যবাদ।
304895
১৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৫১
আবু জান্নাত লিখেছেন : কবি মল্লিক কে কখনো দেখিনি, তার অনেক গান শুনেছি, ক্ষণজন্মা এক মানুষ তিনি, অনেক গুনের মানুষ, যার প্রতিচ্ছবি বিরল, সত্যিই সাদা মনের মানুষ। আল্লাহ তায়ালা তার ভুলত্রুতি ক্ষমা করে জান্নাতের বাসিন্দা করুক। আমীন।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১১
246777
প্রবাসী মজুমদার লিখেছেন : এমন একজন মানুষকে অনেক খুজি। কিন্তু পাইনা। এসব সম্বাবনাময়ীদের অনেকেই অকালে ঝরে যায়। ধন্যবাদ আপনাকে।
304901
১৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:০৩
কাহাফ লিখেছেন :
বাংলাদেশ তথা বিশ্বময় ইসলামী সংস্কৃতিক বিপ্লব সাধনে মরহুম মতিউর রহমান মল্লিক একটি উজ্জল নক্ষত্র!যা সব সময়ই আলোর পথ দেখাবে!
২০২৪ সালে মোহাম্মদপুরে উঁনার সাথে মুসাফাহার স্মৃতি এখনো মনে পড়ে!
আল্লাহ উনার স্বপ্নময় কর্ম কে প্রতিষ্ঠিত করুন এবং জান্নাতের সম্মানিত মেহমান বানান!আমিন!!
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১২
246778
প্রবাসী মজুমদার লিখেছেন : যারা নিজে কিছু্ই করেনা। শুধু দিয়ে যায়। তারাই আসলে বিপ্লবের মুল দৃষ্ট্রা। ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য।
১৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৪৮
246864
কাহাফ লিখেছেন :
দুঃখিত টাইপে ভূল হয়েছে,২০০৪ সাল হবে!!
304914
১৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৫৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৩
246779
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ নিয়মিত পড়ে যাবার জন্য।
304939
১৭ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৭
মুক্তভাবনা লিখেছেন : অনেকেই দেখে তবে লিখার ভাষা হয়তো জানে না, অনেক দিন পর নিজের মনের কথাগুলো পড়তে পেরে অনেক ভালো লাগছে... পরবর্তী পর্বের অপেক্ষায়.....
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৩
246780
প্রবাসী মজুমদার লিখেছেন : আহারে। আমিও ভাবি, এসব লোকগুলোকে যদি সঠিক ভাবে উপস্থাপন করা যেত। খুব তৃপ্তি পেতাম। ধন্যবাদ আপনাকে।
304944
১৭ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৫২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আবু জান্নাত লিখেছেন : কবি মল্লিক কে কখনো দেখিনি, তার অনেক গান শুনেছি, ক্ষণজন্মা এক মানুষ তিনি, অনেক গুনের মানুষ, যার প্রতিচ্ছবি বিরল, সত্যিই সাদা মনের মানুষ। আল্লাহ তায়ালা তার ভুলত্রুতি ক্ষমা করে জান্নাতের বাসিন্দা করুক। আমীন।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৪
246781
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যিই এরা বিস্মকর মানুষ। আদর্শ এদেরকে চুম্বকের মত উপস্তাপন করে। এরা ত্যাগী বলেই দীনতা এদেরকে কাবু করতে পারেনা। ধন্যবাদ।
304947
১৭ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:০৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগতেছে অনেক কিছু জানতেছি।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৫
246782
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ নিয়মিত সাথে থাকার জন্য।
304951
১৭ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:৩৫
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
জাযাকাল্লাহু খাইরান।
নষ্ট-দুর্ঘন্ধযুক্ত, পচে যাওয়া আজকের এই নোংড়া সাংস্কৃতিক পরিবেশে মল্লিকদের খুব বেশী প্রয়োজনক। আল্লাহ এ জাতির মাঝে লাখে লাখে মল্লিক তৈরী করে দিন। আমিন।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৫
246783
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। খুব প্রশংসনীয় মন্তব্য রেখে গেলেন। যাযাকাল্লাহু খায়ের।
304995
১৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
প্রত্যাশা প্রাঙ্গন,মোহাম্মদপুর এ তার সাথে প্রথম পরিচিত হওয়ার ঘটনা এখনও স্মৃতিতে উজ্জল। তিনি ফিরিয়ে এনেছিলেন বাংলায় ইসলামি সংগিত কে। ফররুখ,গোলাম মো্স্তফার পর যা প্রায় বন্ধ হয়ে গিয়েছিল।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৩৯
246797
প্রবাসী মজুমদার লিখেছেন : সৃষ্টিশীল মানুষগুলো এমনই হয়। ওরা ভিন্ন ধরনের। কোন কিছুই ওদেরকে নেশা থেকে ফেরাতে পারেনা। মতিউল রহমান মল্লিক ভাই তাদের মত একজন। ধন্যবাদ।
১০
305011
১৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:০৯
আফরা লিখেছেন : উনার কথা শুনেছি উনার কিছু গান ও শুনেছি ভালো লাগলো অনেক ধন্যবাদ ভাইয়া ।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৩৯
246798
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ এ ব্লগে এসে অনুভুতিটা রেখে যাবার জন্য।
১১
305020
১৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৬:১৩
শেখের পোলা লিখেছেন : মিয়া ভাই,বলতে বাধানে যে এ লেখা মর্মস্পর্শী৷ পুরো লেখায় দুই যায়গায় দুটি লাইন সামঞ্জস্য হয়না বলে মনে হল৷ একবার পড়ে দেখবেন৷ কেমন৷
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৪০
246799
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্লগে লেখার বাড়তি সুবিধা এখানেই। সাথে সাথে ব্লগারদের দ্বারা এডিটিং এর কাজটি হয়ে যায়। লাইনগুলো বললে ভাল হবে। অপেক্ষায় থাকলাম।
১৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪২
246837
শেখের পোলা লিখেছেন : ১/ "উলঙ্গ সভ্যতার অথৈই সাগরে পাল তুলেছে লাখো যুবকের আশাহত হৃদয়ে।" এখানে উলঙ্গ শব্দটা৷
২/" এদের অনুপস্থিতির কারণেই বিপ্লব আজ বড়ই ত্বরাম্বিত।"এখানে ত্বরান্বিত শব্দটা৷ আমি একে বারে বুঝে শততভাগ নিশ্চিত, এ দাবী করিনা৷ আমার কাছে একটু বে মানান লেগেছে৷ সঠিক হতেও পারে৷ রাগ হলে আমিি লজ্জিত৷ স্যরি৷
১২
305119
১৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪১
শেখের পোলা লিখেছেন : ১/ "উলঙ্গ সভ্যতার অথৈই সাগরে পাল তুলেছে লাখো যুবকের আশাহত হৃদয়ে।" এখানে উলঙ্গ শব্দটা৷
২/" এদের অনুপস্থিতির কারণেই বিপ্লব আজ বড়ই ত্বরাম্বিত।"এখানে ত্বরান্বিত শব্দটা৷ আমি একে বারে বুঝে শততভাগ নিশ্চিত, এ দাবী করিনা৷ আমার কাছে একটু বে মানান লেগেছে৷ সঠিক হতেও পারে৷ রাগ হলে আমিি লজ্জিত৷ স্যরি৷
১৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:১৬
246855
প্রবাসী মজুমদার লিখেছেন : আমি বুঝাতে চেয়েছি, অপসঙস্কৃতির অথৈই সাগরে কবি মল্লিকের গান লাখো যুবকের আশাহত হৃদয়ে পাল তুলেছে। তারপর্ও ভাবছি, যদি আরও সহজ বাক্য দেয়া যায়, মন্দ কি। ধন্যবাদ আপনাকে। মনে কিছু করবো কেন? শুভাকাঙ্খি হিসেবে লিখেছেন। এত হিসেব করলে কি ব্লগে থাকা যায়? ধন্যবাদ ভাইজান।

দ্বিতীয়ত, মল্লিক ভাইয়ের মত সাদা মনের ধৈযশীল এবং সৃস্টিশীল মানুষের সংখ্যাটা অপ্রতুল বলেই বিপ্লব ত্বরাম্বিত হচ্ছে বা দেরী হচ্ছে। বুঝাতে চেয়েছি।
১৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:৫৪
246859
শেখের পোলা লিখেছেন : দেরী বোঝাতে ত্বরান্বিত নয় বিলম্বিত হবে বলে আমার ধারণা৷ এখানেই বোধহয় আমার খটকা৷ কারণ ত্বরান্বিত মানে জলদি করা৷ আবারও মাতবরি করে ফেললাম৷ দুঃখীত৷
১৯ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৫৬
246891
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার সংশোধনটা প্রণিধানযোগ্য। কৃতজ্ঞতায় বাধিত করার জন্য ধন্যবাদ।
১৩
305392
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:২৮
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ বিদ্রোহী কবি ভাইয়া। সাদা মনের মানুষগুলিই একজন সাদা মানুষকে সত্যিকারভাবে আবিষ্কার করে তাঁর গভীরে প্রবেশ করতে পারে। একজন সাধারণ মানুষের জন্য তা দুর্বোধ্য। প্রত্যেক পরিমণ্ডলে সংখ্যায় কম হলেও এখনো সাদা মানুষের বিচরণ এবং অনুপস্থিতি বেশ অনুভব করা যায়!
আপনাদের প্রয়াসে আবারো যুগে যুগে কালজ্বয়ী মল্লিকগণের আবির্ভাব ঘটবে ইনশাল্লাহ। অনবদ্য লিখনীটি ভরে দিল মনটা।
জাজাকাল্লাহু খাইর ভাইয়া।
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৩৮
247222
প্রবাসী মজুমদার লিখেছেন : মনভরে পড়লাম একজন সন্ধাতারার মন্তব্যটি। আপনার মন্তব্যগুলো বিশ্লেষন মুলক এবং এতে হৃদয়ের সবটুকুন অনুভুতি ঢেলে যাবার জন্য ধন্যবাদ।
১৪
305585
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:১৪
আবু ফারিহা লিখেছেন : অাপনার সাদা মনের মানুষদের কাতারে মল্লিক ভাইয়ের নামটি যথার্থই স্হান পেয়েছে।
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৩৯
247223
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ। আসলে মল্লিক ভাইকে নিয়ে বড় ধরনের বই লিখা উচিত। গোলাম আযমদের মাঝে রয়েছে অনেক না জানা প্রেরণা। সেসব যদি এক করে কেউ আমাদের হাতে তুলে দিতে পারত। ধন্যবাদ।
১৫
305937
২৪ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৫০
সুমাইয়া হাবীবা লিখেছেন : মল্লিক চাচা মল্লিক চাচাই। এদের তুলনা হয়না। করতে যাওয়াটাও বোকামী। আর সবাই এদের থেকে নির্যাসটাও নিতে পারেনা। কারন নিতে জানতে হয়। পাত্র অপাত্র বলে একটা ব্যাপার আছে তো।
বিনয়ের পরাকাষ্ঠা বললেও বোধহয় কম বলা হবে। জুম্মিকে খোঁজ করতে চাচার ফোনে ফোন দিতে হতো। কারন জুম্মির নিজস্ব কোন ফোন ছিলনা। যতবারই ফোন করা হতো চাচা এমনভাবে কথা বলতেন যেন জুম্মি বাসায় না থাকাটা উনার দোষ! বলতেন মা,,তোমরাতো অনেক কষ্ট করে ফোন দিচ্ছ। কি যে করি। ও তো বাসায় নেই।
বাসায় গেলে নিজ হাতে আপ্যায়ন করতেন। ঘরে যা আছে তাই। আর বারবার বলতেন আন্টি নেই বলে কিছু করতে পারলেন না।
এমন অনেক ক্ষণজন্মা আমাদের আন্দোলনে আছে। আবার দুর্জনও আছে। আল্লাহ এদের পাঠান সান্তনা স্বরুপ। যাতে এদের সংস্পর্শে আমরা ভুলে যাই নিজেদের মান অভিমান। ক্ষমা করে দিই সেসব দুর্জনদের। যদি ক্ষমা করতে না পারি তবে লুজার কিন্তু আমরাই।
২৪ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:৩০
247537
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার মন ভরা মন্তব্য সত্যিই চমতকার। এ আন্দোলনে অকেন নেতা আছে যাদের কারণেই টিকে আছে। এরা জীবনে কিছুই করেছি। করার ভাবনাও নেই। সন্তান সন্তত্ওি যেন আল্লাহর রাহে নিবেদিত। এদের দেখলে মনটা ভরে যায়।
২৫ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:০৩
247664
সুমাইয়া হাবীবা লিখেছেন : জ্বি, এরা নিজের জীবন দিয়ে নীরবে নিভৃতে শেখায়..ক্ষোভ উপশম করতে,, অভিমান চাপা দিতে,, দায়িত্ববোধে উজ্জীবিত হতে,, নিস্বার্থ হতে।।Happy Happy Happy
১৬
306834
০২ মার্চ ২০১৫ দুপুর ০৩:০৪
ইবনে আহমাদ লিখেছেন : আপনি যার কথা লিখেছেন তাকে নিয়ে অনেকের মত আমার ও কিছু সৃতি আছে যা খুবই পিড়াদায়ক। বেশ কিছুদিন আগে লিখেছিলাম। তার পরের অভিজ্ঞতা আরো খারাপ।
আশা করছি নির্মোহ থেকে আপনার সাদা মনের এই সিরিজ চালিয়ে যাবেন। আমরা অপেক্ষায় থাকবো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File