সাদা মনের খোঁজে - (পর্ব-৩)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ১৮ ফেব্রুয়ারি, ২০১৫, ০২:৩৪:৩৫ দুপুর

আগের পর্ব দেখুন

স্বীকারোক্তি - ইচ্ছা থাকা সত্ত্ব্বেও ব্লগে অনেকদিন ধরেই আসতে পারিনা। নিজেকে নিয়মের মধ্যে নিয়ে আসার প্রচেষ্টায় বার বার ব্যর্থ হয়েছি। কিন্তু ব্লগ নেশা আমাকে তাড়িয়ে বেড়ায়। তাই নিজেকে ব্লগের দেয়ালের সাথে বেধে রাখার জন্যই 'সিরিজ লিখায়' হাত দিয়েছি। ব্লগারদের সাথে আড্ডা দেয়ার মাধ্যমে হয়তোবা নিয়মিত হবার প্রবল ইচ্ছাটার বাস্তবায়ন হবে। ব্লগে যারা এসে আমার লিখা পড়ে মন্তব্য রেখে যান, তাদের ব্লগ বাড়ীর ওয়ালের লেখনি পড়ে মন্তব্য করা নৈতিক দায়িত্ব। এ ব্যাপারে ন্যূন্যতম কাপর্ন্যতাবোধ আমার নেই। আবার সস্তা দামের মন্তব্য করতে ও আমি অভ্যস্ত নই। তাই সবার ব্লগে আসার বোধ থাকা সত্ত্ব্বেও আপাতত কিছু সময় বিলম্ব হলে মার্জনার দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

------------------------------------------------------------------

অফিস কলিগ নাবিলকে আজ ও ভুলতে পারিনা। বিশাল এক সাদা মনের এ মিশরীয় নাগরিকটা যে এত উদার, এর আগে ঘুণাক্ষরে ও ভাবতে পারিনি। এ ধরনের মানুষগুলো পারিপার্শ্বের লোকদেরকে চুম্বকের মত কাছে টেনে নেয়। মনের অজান্তেই জনপদের আশাহত মানুষেরা জড় হয় এদের নেতৃত্বে। যে কোন সমাজ বিপ্লবে এসব মানুষগুলোই জাতিকে কিছু দিয়ে যেতে পারে। ইতিহাস এদের জন্যই। একজন নেতার এসব শ্রেষ্ঠ গুন না থাকলেই নয়।

অবিশ্বাস্য ভাবনার এসব মানুষগুলোর মত উদার, ত্যাগী, নি:স্বার্থ চরিত্রের একটি উল্লেখযোগ্য অংশ যদি 'সত্যর এ মিছিলের' যাত্রীদের মাঝে পেতাম, তাহলে মনটা আত্মতৃপ্তিতে ভরে যেত। আকাশের মালিক দ্ধার খুলে রহমত দিয়ে ভরে দিত এ সবুজ জমিনকে। তাই এ শিক্ষণীয় ঘটনাটির স্মৃতিচারণ করার লোভ সামলাতে পারিনি।

১৯৯৭ সাল। প্রবাসে ফ্যামেলি নিয়ে এসেছি মাত্র। স্বল্প সময়ের জন্য বাহিরে বাসা নিতে হয়েছে। হাই আল সালামা। কর্মস্থল থেকে সাত কিলোমিটার দুরে। যাতায়াতের জন্য আপাতত ভাড়া গাড়ী ঠিক করেছি। মাসে ৭০০ রিয়াল। আসা যাওয়া মিলিয়ে অফিস সময়টা অনেক লম্বা হয়ে গেল। কাজ শেষে গেইটে গাড়ির অপেক্ষা। উপ! খুব বিরক্তিকর। কিন্তু কিছু করার নেই। মনে অনেক কষ্ট।

বাংলাদেশী অফিস কলিগ দুষ্টের হাসি দিয়ে গাড়ি নিয়ে পাশ দিয়ে চলে যায়। নির্বাক তাকিয়ে থাকি। আর বলি, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।

নাবিল কোম্পানীর সিনিয়র একাউন্টেন্ট। এক বছর হল যোগ দিয়েছে। ওর বাসা অফিস থেকে ২৫ কিলোমিটার দুরে। নাম সরাফিয়া। হিসাব নিকাশ কষে অফিস থেকে বিলম্বে বের হতে হয়। তাই আমার সাথে গেইটে তেমন একটা দেখা হয়না।

দুসপ্তাহ পরের কথা। নাবিল পাশ দিয়ে যাচ্ছিল। আমাকে দেখে থমকে দাঁড়াল। জিজ্ঞেস করল-

- তুই এখানে অপেক্ষা করছিস কেন?

- গাড়ির জন্য।

- কার গাড়ী?

- ভাড়া।

- কোথায় যেতে হবে?

- হাই আল সালামা।

- মাসে কত দিয়ে হয়?

- সাত শত রিয়াল।

- ওহ! এত টাকা! এভাবে পোষাতে পারবি? কোম্পানীতে বাসা পেতে হয়ত আরও ২-৪ মাস সময় লাগবে। এতগুলো টাকা বেতন থেকে চলে গেলে...।

- কি করবো? জানতে চাইলাম।

নাবিল কিছুটা ভাবল। তারপর বলল। গাড়িটা বাদ দিয়ে দেয়।

- আসা যাওয়া কিভাবে করবো?

- কাল থেকে আমি তোকে নিয়ে যাব।

- না। এটা সম্ভব নয়। কারণ, বিষয়টা তো আর একদিনের নয়। আবেগে দুনিয়া চলে না। তাছাড়া দুজন একই সময়ে অফিস থেকে বের হওয়া..

- এটা আমার দায়িত্ব, নাবিল জবাব দিল। তোকে এ নিয়ে ভাবতে হবেনা। আমি বলেছি বাস। আমার ভাই হলে কি এমন করে বলতে পারতাম। মনে কর আমি আমার ভাইকে সাহায্য করছি।

নাবিলকে কিছুতেই মানা করতে পারিনি। ও অবশেষে আমাকে আনা নেয়ার দায়িত্বটা কাঁধে তুলেই নিল। ওর আশ্বস্ততা ভাল লাগলেও এটি কতদিন চলবে তা নিয়ে আমি শংকিত। তাছাড়া, আমাকে নিয়মিত আনা নেওয়া করতে গেলে নাবিলের এক ঘন্টা বেশী ব্যয় করতে হবে। উল্টো পথে তাকে অনেক দুর ঘুরে আসতে হবে। অফিস থেকে একটু আগে বের হতে হবে। নিজস্ব সুবিধা অসুবিধাগুলো বাদ দিতে হবে।..না। বুঝে আসেনা। যাই হোক। এটা ওর ব্যাপার।

শুরু হল পথ চলা। আসা যাওয়ার মাঝে কথা বলতে বলতে নাবিলের সাথে সখ্যতা অনেকটা বেড়ে গেল। ওর ভেতরের মানুষটার সাথে পরিচিত হতে শূরু করলাম। আমাকে এতদূর আনা নেয়ার এ নিরবচ্ছিন্ন ত্যাগে নিজেই হীনমন্যতায় ভুগি। ভাবি, এ কেমন মানুষ। মানুষের মন কি এত বড় হয়? কিন্তু বাস্তবতা তো তাই। তাই তার সম্পকে জানার আগ্রহটা্ও যেন আরও বেড়ে গেল।

একদিন যাবার পথে নাবিলকে জিজ্ঞেস করলাম,

- আচ্ছা, তুই যে আমাকে এভাবে আনা নেওয়া করছিস, এর কারণটা কিংবা দৃষ্টিভঙ্গীটা খুলে বলবি কি? নাবিল মুচকি হাসল। কিছুক্ষণ চুপ থেকে স্মৃতিচারণ করতে লাগল আর এক মহান ত্যাগের কাহিনী। আমি একেবারেই বিস্মিত! তন্ময় হয়ে শুনছিলাম আর এক অবিশ্বাস্য কাহিনী। আর ভাবছিলাম, আমি কি জীবনে এমন কাউকে উপকার করতে পেরেছি? কিংবা অামার যদি গাড়ী থাকতো, আমি কি এমন দীর্ঘ সময় ধরে কাউকে উপকার করতে পারতাম? না। মন সায় দেয়না। মিছে শান্ত্ননার আশ্বাসও বের হয়ে আসেনা মন থেকে। আমি তো আমার সম্পকে বুঝি? তাই এসব ভেবে নিজেকে সংগোপনে ধিক্কার দেই। ছি। ছোট লোক। মিছে আশ্বাস্ও দিতে ও বুঝি তোর কস্ট হয়? আঙ্গূল দিয়ে নাবিলকে দেখিয়ে দিয়ে মনে মনে বলি, দ্যাখ, না জানলে শিখে নেয় এর থেকে। এ লোকটি তোর কষ্টের কথা বুঝে। এতে দারুণ আনন্দ আছে। ভেতরের মানুষটা সত্যিকারের মুসলিম না হলে কলাগাছ সম সাড়ে তিন হাত দেহের মানুষটা্ও অমানুষ হয়। এসব দেখে শিখতে হয়। রপ্ত করতে হয় কঠিন অনুশীলনের মাধ্যমে।

বলছিলাম নাবিলের কথা। ও স্মৃতিচারণ করতে গিয়ে গল্পের মাধ্যমে আমাকে ক্ষনিকের জন্য নিয়ে গেল রিয়াদে। তার ভাষায় - আমি তখন রিয়াদে। এক বছর বেকার। চাকরি পাইনা। বড়ই হতাশ। অবশেষে সিদ্ধান্ত নিলাম, দেশে চলে যাব। মনস্থির করার পরই চাকরিটা পেয়ে গেলাম। তবে সমস্যা অন্য জায়গায়। কর্মস্থল বাসা থেকে ৬০ কিলোমিটার দুরে। দূরত্বটা কর্মের জন্য বিশাল বাঁধা হয়ে দাড়াল। মনটা খুব খারাপ হয়ে গেল। পেয়েও হারানোর ভয়। দুচার জনের সাথে এ নিয়ে পরামর্শ করলাম। কাজ হয়নি। একদিন এক অচেনা মিশরীয় সাথে দেখা। ও আমার বিষয়টা শুনে পিঠে জোরে একটা থাপ্পড় দিয়ে বলল, আমি আছি না। এ দায়িত্ব আমার।

ওর অফিসটাও আমার অফিস থেকে দুরে ছিল। কিন্তু নিয়মিত আমার জন্য সেও এক ঘন্টা বেশী কষ্ট করে সাহায্যের হাত বাড়িয়ে দিল। একদিন দুদিন নয়। এক বছর। বিশ্বাসের দেয়ালটিও হার মানিয়েছে বাস্তবতার কাছে।পৃথিবীর কোন শ্রেষ্ঠ বিনিময় দিয়েও এসব ত্যাগী মানুষদের অবদান মুল্যায়ন করা যায়না। এটি অমুল্য।

তোর সমস্যাটা আমি হাড়ে হাড়ে টের পেয়েছি। এর কৃতিত্ব আমার নয়। এটি আল্লাহর। যিনি মিশরীরর মাধ্যমে আমাকে শিখিয়েছেন। তাই ভাবলাম, যে আল্লাহ আমাকে চাকরি দিলেন, আর এক অচেনা মানুষকে দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন, যোগাড় করে দিলেন রিজিকের, সেই আল্লাহ হয়তবা তোর সমস্যাটা আমার সামনে দাঁড় করিয়ে দিয়ে পরীক্ষার দিকে ঠেলে দিলেন। বুঝতে চাইলেন, আমি তার কোন অবদানকে অস্বীকার করব। তাই আমার যত কষ্টই হোক, সেই শিক্ষার বাস্তব অনুশীলন আমাকে করতেই হবে। এটা আমার জীবনের শ্রেষ্ঠ শিক্ষা। যারা কোন কিছু সবার আগে শুরু করে, তারাই সর্বশ্রেষ্ঠ।

অনেকদিন পরের কথা। এ কাফেলার বড় সারীর একজন্ নেতা এ ধরনের একটা সমস্যায় পড়লেন। বেচারার গাড়িটা নষ্ট হয়ে গেল। অনেক দূরের অফিস। ৬৫ কিলোমিটার। না গেলে চাকরি থাকবেনা। ছুটে গেলাম সাহায্য করতে। মিশরীয় নাবিলের ত্যাগের মহিমায় দারুণভাবে অনুপ্রাণিত আমি এগিয়ে গেলাম। দীর্ঘ সময় ধরে পাওয়া আল্লাহর সেই অনুগ্রহের কথা স্মরণ করে নিজেকে একজন পরোপকারী, ত্যাগী হিসেবে দৃষ্টান্ত স্থাপন করার জন্য লেগে গেলাম। আপ্রাণ চেষ্টাও করেছি। সমস্যার সমাধান হওয়া পর্যন্ত পাশে দাড়িয়ে ছিলাম। মিশন শেষ হল।

অনেকদিন পরের কথা। কোন এক অনাকাঙ্খিত মুহূর্তে অামি নেতার দ্বারস্থ হলাম। আমার প্রিয় 'কেবলা বাবা' থেকে প্রাপ্ত শিক্ষাটা ছিল বড়ই কষ্টের।

চলুন, আগামী পর্বে শোনা যাক সে না বলা কাহিনী।

(চলবে)

বিষয়: বিবিধ

১৪৭১ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305072
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৫৬
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : শুধু ভালো লাগলো বলবোনা বলবো একটি লেখার মাঝে অনেক কিছু শেখার আছে, অনেক কিছু জানার আছে তার থেকে কিছুটা শিখে নিয়েছি, কিছুটা জেনে নিয়েছি, দেখি কখনো সুযোগ হলে বাস্তবতায় রুপ দেব। মহান আল্লাহ সেই সকল উদার মানুষদেরকে উত্তম প্রতিদান দিন।
আমিন। নিয়মিত লিখেন আপনার লেখা খুবই ভালোলাগে। আর আগের ধারাবাহিক লেখাটা পারলে পোস্ট করুন অনুরোধ থাকলো।
সাথেই আছি হারিয়ে যাবার পূর্ব পর্যন্ত........।
২০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৯
246995
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : প্রথম মন্তব্যকারিকে মজুমদারের নগণ্য শিশ্যের পক্ষ্য থেকে গোলাপি গোলাপের শুভেচ্ছা।
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১৭
247142
প্রবাসী মজুমদার লিখেছেন : কিছু বলার নেই। ধন্য হলাম পাঠকের মুল্যায়ন পেয়ে। আমার লেখা ভাল লাগার জন্য অসংখ্য ধন্যবাদ। মনের বিরুদ্ধে জিহাদ বড় কঠিন বিষয়। লাগামহীন মনের ব্যস্ততা কেটে ছুটে আসা যেন বিশাল এক সংগ্রাম। ধন্যবাদ। আগের ধারাবাহিক বলতে কি রঙ্গের মানুষ:...
২২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৫১
247255
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হাঁ ভাইয়া রঙ্গের মানুষের কথাই বলছি...
সুযোগ করে নিয়মিত হবেন আশা করি।
305073
১৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:০১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার লিখা পড়ার অপেক্ষায় থাকি ভাই ,,সাথে আছি লিখে যান।
কেবলা বাবাদের অনেক কাহিনীর শেষ নেই
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২০
247144
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। কেবলা বাবাদের নিয়ে অনেকবার লিখতে গিয়ে থেমে গিয়েছি। লিখিনা। কারন বেশী আনুগত্যশীল কর্মীদের আবেগ এত বেশী যে সামান্য কিছু বলতে গায়ে সয়না। খুব তিক্ত অভিজ্ঞতা আর অসহ্যনীয় বিষয় নিয়ে যাতনায় ভুগছি। কেন্দ্রীয় নেতার দারস্থ হয়ে ্ও আহত হবার অনেক নজির। সময় হলে বলব। এ সিরিজেই উঠে আসবে সঙগঠনকে বারোটা বাজানোর সে সব রুপকারদের কথা।
২৪ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:১৫
247530
সুমাইয়া হাবীবা লিখেছেন : এভাবে বললেন ভাইয়া...! আমরাতো প্রত্যেকে নিজ তাগিদে আল্লাহর রাস্তায় চলতে এসেছি। আর একটা রাস্তায় তো হরেক রকম মানুষের আনাগোনাই থাকে। সবার দিকে নজর দিলে কি পথ চলা যায়??? না পৌছাঁনো যায় মঞ্জিলে মাকসুদে??
305077
১৮ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:২১
হতভাগা লিখেছেন : দুঃসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু
২০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৭
246994
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : ঠিক বলেছেন আমার প্রিয় ভাই ভাগ্যবান।Love Struck Love Struck Love Struck Love Struck
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৩
247145
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। সত্যিকারার্থে, অশিক্ষিত অর্ধশিক্ষিত কিংবা আবেগী লোকদের রাজনীতি করতে নেই। স্বার্থপর লোকগুলো রাজনীতির জন্য ক্যান্সার সম। অন্ধ অনুসারীদের কাধের উপর ভর করে এরা জাতির বারোটা যুগে যুগে বাজিয়েছে। রাজনীতিকে টিকে রাখার মুল মানুষগুলো মুষ্টিমেয় খল নায়কের কারণে পর্দার অন্তারালেই থেকে গেছে। ধন্যবাদ সাথে থাকার জন্য।
305097
১৮ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
নারী লিখেছেন : ভালো লাগলো।চালিয়ে যান।
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৪
247146
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ সাথে থাকার জন্য। অনুপ্রেরণা দিয়ে যাবার জন্য।
305115
১৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
মানুষ মানুষের জন্য। আর মানবিক সাম্য কৃতজ্ঞতা থাকেনা সবার।
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৪
247147
প্রবাসী মজুমদার লিখেছেন : এসব দেখ্ওে যারা শিখেনা এটি তাদের জন্য। কিংবা যারা সমাজ বিপ্লবের স্বপ্ন দেখে তাদের জন্য। ধন্যবাদ আপনাকে।
305131
১৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০৬
আফরা লিখেছেন : প্রথম পর্বে বলেছিলাম সাদা মনের মানুষ আমরা কোথায় পাব । আর আজকে মনে হচ্ছে না সাদা মনের মানুষ আছে অবশ্যই আছে তাদের জন্য পৃথিবীটা এখনো টিকে আছে ।

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া খুব ভাল লাগল ।
২০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৪৭
246993
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : নাবিলইতো সাদা মনের প্রকৃত মানুষের নমুনা<ধন্যবাদ আফরা।Love Struck
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৫
247148
প্রবাসী মজুমদার লিখেছেন : আছে। তবে এরা বন্দী কারাগারে। কোন রাজনীতিতেই এরা সামনের কাতারে আসতে পারেনা। তাদের বড় দোষ তেল মারতে পারেনা। এদেরকে মিথ্যাবাদীরা খুব ভয় পায়।
305141
১৯ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:১৭
শেখের পোলা লিখেছেন : " ভেতরের মানুষটা সত্যিকারের মুসলিম না হলে কলাগাছ সম সাড়ে তিন হাত দেহের মানুষটা্ও অমানুষ হয়। এসব দেখে শিখতে হয়। রপ্ত করতে হয় কঠিন অনুশীলনের মাধ্যমে।" কঠিন বাস্তব৷ সেই ভিতরের মানুষে আধার টাই রূহ৷ দুনিয়ায় আজও এনারা আছেন তাই আমরা নিরাপদে আছি৷ ধন্যবাদ৷
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:২৮
247149
প্রবাসী মজুমদার লিখেছেন : নিয়ন্ত্রনহীন মনের মানুষদের সংখ্যাধিক্য বেশী বলেই সাদা মনের মানুষগুলো পদার আন্তরালে পড়ে আছে। এদেরকে সামনে কে দেবে। আমরা হযরাত ্ওমরের মত নেতা খূজি। কিন্তু আজকের হযরত ্ওমরের মত যাদের সামান্যতম যোগ্যতা আছে ওরা বড়ই অবহেলিত। ধন্যবাদ।
305182
১৯ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৪৬
মামুন লিখেছেন : সাথেই আছি আপনার। ভালো থাকুন।
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৪৮
247202
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে থাকার জন্য ধন্যবাদ। ভাল লাগল আমার ব্লগ বাড়ীতে পাঠকের আগমন দেখে। ভাল থাকুন।
২২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৪৫
247253
মামুন লিখেছেন : আপনিও ভালো থাকুন।Happy
305256
২০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:০৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

অনেকদিন পরের কথা। কোন এক অনাকাঙ্খিত মুহূর্তে অামি নেতার দ্বারস্থ হলাম। আমার প্রিয় 'কেবলা বাবা' থেকে প্রাপ্ত শিক্ষাটা ছিল বড়ই কষ্টের।


'কেবলা বাবা'র ব্যাপারটা নিয়ে আতংকবোধ করছি- আল্লাহতায়ালা রক্ষা করুন, ক্ষমা করুন!

২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫০
247203
প্রবাসী মজুমদার লিখেছেন : ঘরে আতংক যদি থেমে থাকেন তাহলে বাহিরের আতংক কিভাবে সামলাবেন গো দাদা। মানসিক গৃহবন্দী থেকে মুক্তি না পেলে বিপ্লব কখনও বাস্তবায়িত হবেনা। ভাল থাকুন। ধন্যবাদ মন্তব্য রেখে যাবার জন্য।
১০
305272
২০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:০১
মুহাম্মদ বিন সিরাজ লিখেছেন : ধন্যবাদ । অনেক ভালো লাগল ।
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫১
247204
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ পড়ে অনুভূতি রেখে যাবার জন্য।
১১
305328
২০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৫০
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : এটা আমার দায়িত্ব, নাবিল জবাব দিল। তোকে এ নিয়ে ভাবতে হবেনা। আমি বলেছি বাস। আমার ভাই হলে কি এমন করে বলতে পারতাম। মনে কর আমি আমার ভাইকে সাহায্য করছি...!আবেগ ধরে রাখতে পারলামনা....ভালো মানুষ-ভালো কাজ-ভালো কথা বলার মানুষ এখনো অনেক আছে তবে সেইভাবে দৃষ্টিগোচর হয় না বিরক্তিকর হলুদ দালাল মিডিয়ার কারনে,দুনিয়াতে আজ হিটলারের প্রেতাত্মারা রাজত্ব করছে....,ধন্যবাদ মজুমদার ভাই আবেগের দরজায় স্বজোরে নককরার জন্য।
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫২
247205
প্রবাসী মজুমদার লিখেছেন : কোডিং মন্তব্যের জন্য কবি মুন্সীকে ধন্যবাদ। খুব মন দিয়ে পড়ে অনুভূতিতে ছুয়ে যাবার জায়গাটা তুলে এনেছেন।
১২
305393
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:৪৩
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ বিদ্রোহী কবি ভাইয়া। আমার দৃঢ় বিশ্বাস আপনার মত সাদা মনের মানুষটিকে নিয়ে একদিন মানুষ অনেক স্মৃতিচারণ করবে। সাদা মনের মানুষ ছাড়া কেউ কি এভাবে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয় বলুন? আপনার ফেলে আসা দিনগুলির মধ্যে হারিয়ে গিয়েছিলাম ক্ষণিকের জন্য। ভাঙ্গা গড়া, উথান পতন না হলে জীবনে ভালো মানুষ আর মন্দ মানুষের পার্থক্যকরণ একটু দুরূহ হয়ে পড়ে বৈকি।
অচেনা মিশরীয় ও উদার নাবিলের জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা রইলো।
কেবলা বাবার অপেক্ষায়...।
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫৪
247206
প্রবাসী মজুমদার লিখেছেন : মন উজাড় করে লিখা আপনার মন্তব্যগুলো অনেক সুন্দর ও গঠনমূলক। ব্লগারদের লিখা পড়ে এত সুন্দর করে গঠনমূলক ও প্রেরণাদায়ক মন্তব্য রেখে যাবার মানুষগুলোর দৃষ্টিভঙ্গীটা আলাদা। ধন্যবাদ।
১৩
305525
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:৫৯
নাছির আলী লিখেছেন : প্রবাসী মজুমদার ভাই আপনাকে লালাগোলাপের শুভেচ্ছা ।যাযাকাল্লাহু খাইর।
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫৫
247207
প্রবাসী মজুমদার লিখেছেন : প্লাস্টিকের ফুল দাও, নইলে কাগজের ফুল, হেগেনে বেশিদিন লাস্টিং করে।

ধন্যবাদ ডিজিটাল ফুল দিয়ে বরণ করার জন্য।
১৪
305935
২৪ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩৭
সুমাইয়া হাবীবা লিখেছেন : একবার এক ছোট বোনের প্রশ্নের উত্তরে বলেছিলাম, বিপ্লব কি কেবল অস্ত্র দিয়ে হয়?? বিপ্লব মানে কি কেবলই জ্বালাময়তা?? তোমরা নতুুন প্রজন্ম বুঝি তাই বোঝো?? আর ইসলামী বিপ্লব??

ইসলামী বিপ্লব তো শীতল বাতাসের মত। তুমি চাইলেও আসবে। না চাইলেও আসবে। তুমি পছন্দ করলেও তার পরশ তোমার গায়ে লাগবে। না চাইলেও লাগবে। আর তা আসার পর রুপ নেবে বানে। বানের স্রোতের মত ভাসিয়ে নেবে সব অছ্যুত। বিষয় হচ্ছে তুমি কোন ভুমিকা নেবে। দুয়ার বন্ধ করে তাকে আটকানোর চেষ্টা করবে, না খুলে রেখে হৃদয় জুড়াবে। বদ্ধ দুয়ারে ধাক্কা হয়তো খাবে কিন্তু ফিরবে না। ঠিকই অন্য দরজায় অন্য পথে বয়ে যাবে। যাবেই। তবে একটা কথা অনন্তকাল ধরেই সিদ্ধ। যারা অগ্রগামী তারাই সফল। সিদ্ধান্ত তো সর্বদা তোমারই হবে।
১৫
306839
০২ মার্চ ২০১৫ দুপুর ০৩:১৬
ইবনে আহমাদ লিখেছেন : বিশ্বনেতা বিশ্ব নাবী (সাঃ) এর সহীহ হাদীস হল - নেতা হতে চাও - সম্মান পেতে চাও - তাহলে মানুষের খেদমত কর।
আমরা এই আচরণ থেকে অনেক দুরে। আপনার শিক্ষনীয় এই পোষ্ট থেকে যদি কেউ গ্রহন করে। আমি চেষ্টা করবো।
১৬
308325
১১ মার্চ ২০১৫ সকাল ১১:৩৭
পুস্পগন্ধা লিখেছেন :
আপনার লেখাটা অনেক দিন পরে পড়ার জন্য ক্ষমা চাইছি।


লেখাটা অনেক সুন্দর হয়েছে, হৃদয় ছোয়া লেখাটা পড়া শেষ করে বুঝতে পারলাম চোখের কোনাটা ভিজে গেছে.....।
অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য...

Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File