মূল্যবোধ এবং অবক্ষয়

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ০৫:২৯:২৪ বিকাল



চলমান বাংলার সমাজ ও গতি প্রকৃতির যে রেখা সেটা ইদানিং খুব বেশী অস্থির ও অসংযতভাবে এগুচ্ছে। আমাদের চিন্তা, মূল্যবোধগুলো এতকাল যে ধারাবাহিকতার রেখা ধরে প্রাসঙ্গিক যে পরিবর্তনের ধারায় চলে আসছিল সেখানটাতে দারুণ ছেদ পড়ছে আজকাল। নতুন নতুন প্রশ্ন উথাপিত হচ্ছে, চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হচ্ছে এবং সমাজের গতিপ্রকৃতিকে বাহুবলে পরিবর্তনেরও একটা প্রবণতা দেখা দিচ্ছে।

ফলত ধর্ম, সংস্কৃতি, আদব-কায়দা এসব বেসিক স্ট্রাকচারে ফাটল দেখা দিচ্ছে বা ফাটল সৃষ্টি করা হচ্ছে কৃত্রিম উপায়ে যার ফলে সমাজ টিকে থাকার যে পিলার সেগুলো দূর্বল হয়ে আসছে। দ্রুত পরিবর্তনকামিরা মনে করছে এসব পিলার ভেঙ্গে ফেলতেই হবে তায় যতো দ্রুত সম্ভব ভেগে ফেলা জরুরী, আর যারা মনে করছে এভাবে পিলার সরিয়ে নিলে সমজটায় ভঙ্গুর হয়ে পড়বে। একপক্ষ যখন আনন্দ উল্লাস করছে অপর পক্ষ উৎকন্ঠায় পার করছে সময়।

ধর্মকে আজকাল সরারসরি চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়, সৃষ্টি কর্তাকেই গালাগাল করা হয় দম্ভ করে বলে কই সৃষ্টিকর্তাতো শাস্থি বা প্রতিবাদ করলনা। ছোট বেলায় কবিতা পড়েছিলাম শিক্ষকের মর্যাদা, কবি কজী কাদের নেওয়াজ। কবিতাটা এখনো পঞ্চম শ্রেণীর পাঠ্য।

সামিয়া জামান আর ভিসির বসার অবস্থান, ছবি, আর পেছনে মনোগ্রাম শিক্ষাই আলো। যে আলো ছড়াচ্ছে এসব পরিবর্তনকামীরা সেটার ধরণ বুঝার জন্য ছবিটা বেশ উপযোগী। শিক্ষা আর সাংবাদিকতা সমাজ পরিবর্তনে এ দু'টোর অবদান ও অবস্থান বুঝার জন্য ছবিটা জাদুঘরেও রাখা যেতে পারে। মাঝের মধ্যে ছবি পাওয়া যায় সাংবাদিক শ্রেণীরা যারা আবার টকশো করে টিভি চ্যানেল গরম রাখে, তারাই একসাথে বসে মদ গিলছে। এসব ছবি দেখে বুঝতে কষ্ট হয়না কারা পরিবর্তন করতে চায় সমাজ এবং কেন?

বিষয়: বিবিধ

৫৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File