ধন্যবাদ এভ্রিল

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৬ অক্টোবর, ২০১৭, ১০:৫৫:০৩ রাত



১৯৫২ সাল থেকে সুন্দরী প্রতিযোগিতার আয়োজন হয়। আমাদের চোখ খুলে দিয়েছে এভ্রিল। দুই নাম্বারী প্রতিযোগিতায় দুই নাম্বারী সিলেকশানে দুইনাম্বারী প্রথম হবার কল্যাণে আমাদের এতদিনকার অন্ধ চোখ খুলে গেছে। আমরা ভাবতাম নির্লজ্ব্যের মতো তরুণী হেঁটে যাবে আর বাজারীরা মার্কস দেবে এটাই সুন্দরী প্রতিযোগিতা। কিন্তু আমরা এখন মাপঝোঁকের হিসেব চাইছি, বুঝতে শিখছি। এভ্রিল এর কল্যাণেইতো হলো।

নারীবাদিদের একটা সান্তনা এভ্রিল নিজ পায়ে দাঁড়িয়েছে তায় সে সান্তনা পাবার যোগ্য। অনেক দূর এগিয়েছে সে, এগুতে এগুতে সুন্দরী প্রতিযোগিতায়। তার অনেক প্রশংসা। যেটা এখনো কোথাও দেখলামনা কোথায় কিভাবে এগিয়েছে? লেখাপড়া কী? বিয়ের ছবিটা আর ঘটনাটায় প্রকাশ পাচ্ছে অশিক্ষা আর দারিদ্রতা ছিল। কিভাবে এতো আধুনিক আর স্বচ্ছল হলো, কিভাবে মোটর বাইক চালানো শিখল ইত্যাদি গল্প শোনাটাই বাকি রইল। অনেক এগিয়েছে সেটা কী বেলল্লপনায় নাকি ভালো কিছুতে সেটা জানতে আগ্রহী। কেউতো লিখছেনা।

যাই হোক, মাপঝোক আর পরিবেশনার হিসেব দেখে কোন মাতাপিতা যদি ভাবেন তার কন্যাকে সুন্দরী প্রতিযোগিতায় পাঠাবেন তাহলে আর বলার কিছুই থাকেনা। এসব নিয়ে লিখতে হলো কেননা সেখানে যারা যাবে তারা আমাদের আশেপাশেরই শিক্ষিত আধুনিক সমাজ, আসুন তাদের থ্যু মারতে শিখি। পাশের বাসার ভাবি যখন এসে বলবে, আপা আমার মেয়ে সুন্দরী প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে এবার, সাথে সাথে আপার দায়িত্ব হবে থ্যু মারা।

টুকটাক ব্যাপার সেপার :

- বয়স : ১৮ - ২৭

- অবিবাহিত

- তিনটা বিষয় আলোকে নির্বাচিত হবে : নাইট ড্রেস, সুইমিং ড্রেস আর ব্যক্তিত্ব বিবেচনা।

- মাপঝোক : সেটা অলরেডি ফেইসবুকে সয়লাব তায় আমাকে আর লিখতে হলোনা।

লজ্জার মাথা খেয়ে এসব নিয়ে লিখতো হলো, তার চাইতে আরো লজ্বাকর বিষয় আমাদের স্কুলের পাঠ্য বইয়ে শেখানো হচ্ছে আজকাল।

বিষয়: বিবিধ

৭১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File