জাতি হিসেবে আমাদের এখনো পরিপক্বতা আসেনি

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ২০ জুন, ২০১৮, ০৫:১১:৪১ সকাল



কাটগড়, ফ্রিপোর্ট, আগ্রাবাদ, নিউমার্কেট, লালদিঘী। চির চেনা পথ। আামার ঘর থেকে পনের টাকায় রিকশা ভাড়া করে মেইনরোডে আসা মানে কাটগড় আসা। সেখান থেকে বাসে করে গন্তব্যে যাওয়া। স্কুল গন্ডি পেরিয়ে কলেজ এবং অপিস হতে শুরু করে সকল কাজেই এই বাসটাই যানবাহন ছিল। ছবিটা দেখে তায় ভাল লাগারই কথা কিন্তু ভালটা লাগাতে পারছিনা।

ছবিতে নেমে আসছে প্রমীলা ক্রিকেট দলের একজন সদস্য। যারা ভারত বদ করে এশিয়া কাপ জয়ী হয়ে এল এইতো সেদিন।

আয়ারল্যান্ড সফর ও টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি নিতে বাংলাদেশের মেয়েরা এখন চট্টগ্রাম। সেখানেই শুরু হয়েছে প্রস্তুতি। সেই প্রস্তুতি ক্যাম্পে হোটেল থেকে মাঠে যাওয়া-আসার জন্য মেয়েদেরকে দেয়া হয়েছে মানহীন বাস।

চট্টগ্রাম শহরের ৬ নম্বর লোকাল বাস হিসেবে পরিচিত একটি বাস ভাড়া করা হয়েছে মেয়েদের যাতায়াতের জন্য।

জাতি হিসেবে আমরা এখনো পরিপক্ক হইনি। কথায় কথায় জাতীয় চেতনা আওড়ানোটাই হলো অপরিপক্বতার অন্যতম প্রমান। আমরা নিজেরা নিজেদের সম্মান দিতে শিখিনি। আমরা সবসময় হুজুগে থাকার চেষ্টা করি। আমরা নিজেদের চিন্তাটা নিজেরা করতে শিখিনি, অন্য কেউ যখন বলে দেয় এটা করা উচিত আমরা তখন সবাই একযোগ হয়ে সেটাই ভাবি এবং করতে চেষ্টা করি।

বিষয়: বিবিধ

৫৯০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385571
২২ জুন ২০১৮ বিকাল ০৫:৫২
হতভাগা লিখেছেন : মহিলাদের শাসন আমলে মহিলারাই অপাংক্তেও - এটা মহিলাদের জন্য খুবই লজ্জার বিষয়।

নারীরা পুরুষতান্ত্রিক সমাজের সমালোচনা করে দেদারসে কিন্তু এখন যে নারীদের শাসন আমলেই তারা বেশী নিগৃহীত হচ্ছে , অপদস্থ হচ্ছে সেটার জন্য নারী শাসন আমলকে কেন দায়ী করে না?
২৩ জুন ২০১৮ দুপুর ০১:০৩
317802
বাকপ্রবাস লিখেছেন : কার আমলে আমরা আছি সেটার চাইতে সার্বিক ভাবে আমরা অপরিপক্ক জাতি, আমাদের বেসিক নাই, কচুপাতার পানির মতো আমাদের চেতনা টলমান
২৩ জুন ২০১৮ দুপুর ০২:৫১
317803
হতভাগা লিখেছেন : মেয়েদের আগে বেশ সন্মানের সাথে দেখা হত । এখন পরিস্থিতি বদলে গেছে , নারীর প্রতি অবমাননা , ধর্ষন , যৌন হয়রানি .. এগুলো আজ থেকে ৩০ বছর আগে এত ব্যাপক হারে ছিল না । এর জন্য মেয়েরাই দায়ী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File