- আগুন -

লিখেছেন লিখেছেন রেহনুমা বিনত আনিস ১১ নভেম্বর, ২০১৪, ১১:০৪:০৫ সকাল



মানুষের মন এক অদ্ভুত চিজ। চোখের সামনে এমন অভাবনীয় দৃশ্য ঘটমান, আর আমার মন কি’না আমাকে নিয়ে চলে গেল বেড়াতে, তিন বছর আগে, যখন প্রথম এই ছেলেটিকে দেখেছিলাম।

সেদিন ছিলো আমাদের ছাত্রজীবনের সমাপ্তি দিবস। রায়হান বলল, ‘চল, আজ সেলেব্রেট করি। কি করা যায়? কি করা যায়? পেয়েছি! চল, তোকে কাবাব খাওয়াব, পোড়া মাংসের গন্ধে খাবার এসে পৌঁছবার আগেই তোর ঠোঁটের কোণ বেয়ে লোল পড়বে, দেখে দেখে আমি হাসব। সিরিয়াস মজা হবে’।

রায়হান আর আমার বন্ধুত্ব হোল যাকে বিজ্ঞানের ভাষায় বলে সিম্বায়োটিক রিলেশনশিপ, পরস্পরনির্ভরশীলতাই যার ভিত্তি। সে বিশাল বড়লোকের ছেলে, ওর দাদার দেয়া হাসপাতাল ওদের পারিবারিক সম্পদের একটি অংশ। সুতরাং, মেধা থাক বা না থাক, ওকে ডাক্তার হতেই হবে। আর আমি হলাম গরীবের মেধাবী ছেলে। মেধার জোরে ভর্তি পেয়েছি বটে, কিন্তু নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। রায়হানের সুবিধা আমি ওকে পড়াশোনায় সাহায্য করি, আমার সুবিধা সে আমার পকেটের অবস্থা বুঝে আমাকে কিছু বুঝতে না দিয়ে আমার সুবিধা অসুবিধার দিকে খেয়াল রাখে। সব দিক মিলিয়ে এই বন্ধুত্বে উভয়ের লাভ। আমরা উভয়ই জানি আমরা পাশ করব। কিন্তু রায়হান পাশ করা মাত্র গিয়ে বসবে ওর দাদার হাসপাতালে, কয়েক বছরের ভেতর সে পৌঁছে যাবে এম ডির চেয়ারে; আর আমার চিন্তা আমাকে কোন পাহাড়ে বা কোন অজ পাড়াগাঁয়ে পাঠানো হবে। যাক, এই সুযোগে একবার কাবাব খাওয়া হয়ে যাবে, এটাই লাভ।

দোকানে গিয়ে পোড়া মাংসের গন্ধে আসলেই আমার জিভে জল আসতে লাগল। অপেক্ষার প্রহর যেন আর শেষ হয়না। এমন সময় আজকের এই ছেলেটা একটা মেয়ে নিয়ে প্রবেশ করল। গিয়ে বসল রায়হানের পেছনের টেবিলটায়। ওদের অন্তরঙ্গতা দেখে মনে হচ্ছিল যেন ওরা স্বামী স্ত্রী। কিন্তু স্বামী স্ত্রী পাবলিক প্লেসে এতটা অন্তরঙ্গতা প্রকাশ করেনা, কারণ ওদের অন্তরঙ্গ হবার জন্য বাড়ীঘর রয়েছে। মেয়েটা হোল যাকে বলে আগুনে সুন্দরী, হাসিতে মুক্তো ঝরে টাইপের। এত সুন্দর মেয়েটা কেন কারো ঘর আলো না করে এমন একটা ছেলের সাথে ঘুরে বেড়াচ্ছে যে তার মানসম্মানের কোন পরোয়াই করেনা, সেটা বুঝতে পারলাম না। যাক, বড় বড় লোকের বড় বড় কারবার আমার মত গরীবের ছেলেরা বুঝবে তাই বা আশা করি কি করে? নিজের অজান্তেই বার বার চোখ চলে যাচ্ছিল মেয়েটার দিকে। মন বলল, ‘হে ফাইয়াজ, তোমার প্রভু তোমাকে যে চোখ দিয়েছেন তার হিসেব কিন্তু তাঁকে বুঝিয়ে দিতে হবে, ভুলে যেয়োনা’। মনের ওপর জোর খাটিয়ে রায়হানকে বললাম, ‘নাহ, আজ কাবাব খাবনা। চল, চাইনিজে যাই’। ওর আপত্তি উপেক্ষা করে, অর্ডার ক্যান্সেল করে, দোকানের বাইরে গিয়ে দাঁড়িয়ে রইলাম। মহাখাপ্পা হয়েছিলো রায়হান সেদিন, কিন্তু আমি ওকে আজও বলিনি কেন সেদিন এমন অদ্ভুত আচরণ করেছিলাম।

পোড়া মাংসের তীব্র গন্ধ অতীত থেকে টেনে ফিরিয়ে নিয়ে এলো। মেয়েটা দু’দিন হোল হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। প্রতিটি শ্বাসপ্রশ্বাসে কষ্টের শব্দ। কিন্তু এই কষ্ট তার নিজের হাতে সৃষ্ট। চার বছর প্রেম করার পর বয়ফ্রেন্ড বিয়ে করবেনা জানিয়ে দেয়াতে সে নিজের গায়ে আগুন দিয়েছে। পরিবারের সবাই মিলে আগুন নিভাতে নিভাতে ততক্ষণে শরীরের অধিকাংশ পুড়ে কয়লা হয়ে গিয়েছে। মাথার চুল জ্বলে গিয়ে দগদগে লাল পোড়া চামড়া বেরিয়ে পড়েছে, মুখের রঙ কালো আর লালের সংমিশ্রনে ভয়াবহ হয়ে রয়েছে, ঠোঁট গলে গিয়ে কথা পরিষ্কারভাবে বোঝা যাচ্ছেনা। তবু যতবার কাছে যাচ্ছি ওর পাপড়িবিহীন চোখে দু’টো করুণ দৃষ্টিতে বলার চেষ্টা করছে, ‘আউয়ি আর ওয়াচতে চাইয়াঁ, আওয়াকে ওয়েরে হ্যালেন’।

আমি বুঝতে পারছি এটা ওর অভিমানের কথা নয়। ওর বাবা সেদিন থেকে এক মূহূর্তের জন্য ওকে ফেলে নড়েননি। মা এই দৃশ্য সহ্য করতে পারছেন না বলে রুমের বাইরে চেয়ার নিয়ে বসে অবিরাম কেঁদে চলেছেন, আর সাথে সাথে চলছে বিড়বিড় করে দু’আ পড়া। বড় বোনটা মনে হয় ঘটনার আকস্মিকতায় বোকা বনে গিয়েছে। বোনের বিছানার পাশে খুব সুন্দর ফ্রুট বোলে সাজানো নানারকম ফলফলাদি, ছুরি, কাঁটা চামচ, বাটি সাজিয়ে রেখেছে। অথচ সে তো কিছুই খেতে পারবেনা! ভাইটা আজই এসেছে ঢাকা থেকে। এসে সব শুনে কিচ্ছুটি না বলে বেরিয়ে গেল। কিন্তু মেয়েটির বর্ণনাতীত কষ্টের সামনে এই স্নেহমায়ার বন্ধন যে বড় ঠুনকো!

ভাইটা এইমাত্র ফিরে এলো তিন বছর আগে দেখা ছেলেটিকে নিয়ে। ওর কলার চেপে ঘাড় ধরে ঠেলতে লাগল মেয়েটির দিকে, ‘তুই আজ এখনই ওকে বিয়ে করবি’। ছেলেটি মেয়েটিকে দেখে শিউড়ে উঠে পিছিয়ে আসতে চাইল। ভাইটি ধাক্কা দিয়ে সামনে এগিয়ে দিলো, ‘কেন, ওর সাথে চার বছর ঘুরার সময় এত ভালো লেগেছে। এখন আর আমার বোনকে তোর ভালো লাগছেনা, তাইনা? আব্বা, ওকে চোখে চোখে রাখবেন, ও যেন কোনদিকে পালাতে না পারে। আমি এখনই বিয়ে পড়াবার ব্যাবস্থা করছি’।

বাবা অসহায় দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন। আমি হতবাক। চোখের সামনে যা ঘটছে তার চেয়েও হতবাক এই ভেবে যে এই সেই আগুনে সুন্দরী! এই মূহূর্তে ওর চেহারা, ওর গন্ধ, ওর কষ্টের শব্দ ডাক্তার হয়েও আমি সহ্য করতে পারছিনা, এই ছেলে তাকে সহ্য করবে কি করে?

খবর পেয়ে রায়হান হন্তদন্ত হয়ে ছুটে এলো। ওহ, বলা হয়নি, আমাকে আর শেষ পর্যন্ত পাহাড়ে জঙ্গলে যেতে হয়নি, রায়হানের বুন্ধুত্ব আমাকে ওর দাদার হাসপাতালেই একটা কাজ জুটিয়ে দিয়েছিলো। এখন দু’জনে মিলে পরামর্শ করে ঠিক করলাম পুলিশ ডাকাই সবচেয়ে নিরাপদ। রায়হান রুমের বাইরে গিয়ে মোবাইলে কল দিলো পুলিশে। ততক্ষণে প্যাসেজে মেয়ের ভাইয়ের হুংকার শুনে বোঝা যাচ্ছে সে প্রস্তুতি নিয়ে এসেছে। হঠাৎ ছেলেটা লাফিয়ে উঠল। ফ্রুট বোল থেকে ছুরিটা তুলে নিয়ে বাতাসে পোঁচ দিতে দিতে বলল, ‘আমি ওকে বিয়ে করতে পারবনা, আমাকে বাধ্য করার চেষ্টা করলে ভালো হবেনা’। মেয়ের বড়বোনের ওপর মেজাজটা খুব খারাপ হোল। ফ্রুট কাটার জন্য এত বড় সাইজের ছুরি লাগে নাকি? এটা দিয়ে গরু জবাই করা যাবে! ছোট ছুরি হলে চেষ্টা চালিয়ে দেখতাম ওকে নিরস্ত্র করা যায় কি’না। মেয়ের ভাই ঘরে ঢুকে ওর কান্ড দেখে রাগে ঠোঁট কুঁচকে ফেলল, আক্রমনোদ্যত কুকুরের মত ক্যানাইন দাঁত বেরিয়ে পড়ল তার। তারপরের ঘটনাগুলো অকল্পনীয় দ্রুতগতিতে ঘটতে লাগল। স্লো মোশানে দেখা গেলে দর্শক দেখতেন, রায়হান আমার মনোভাব বুঝতে পেরে আমাকে শক্ত করে ধরে ফেলল যেন আমি ছুরি হাতে প্রলাপরত ছেলেটির দিকে এগোতে না পারি। মেয়েটির ভাই ছেলেটির দিকে এগিয়ে যাবার চেষ্টা করছে, বুড়ো বাপ বাঁধা দিয়ে কুলিয়ে উঠতে পারছেনা। ভেতরে হুটোপুটির শব্দ শুনে বড়বোন কি ঘটছে দেখার জন্য এসে বেহুঁশ হয়ে দরজার পাশেই এলিয়ে পড়েছে। মেয়েকে ধরতে এসে মা ঘরের ভেতর দৃশ্য দেখে দিলেন এক গগনবিদারী চিৎকার। ছুরি হাতে ছেলেটা ওদিকে তাকাতেই মেয়েটির ভাই ওর কাছ থেকে ছুরি ছিনিয়ে নিতে পা বাড়াল। সাথে সাথে ছেলেটা সবাইকে হতভম্ব করে দিয়ে মেয়েটার হৃৎপিণ্ড বরাবর ছুরিটা বসিয়ে দিলো। সাথে সাথে সব স্তব্ধ, মেয়েটার সামান্য একটা দীর্ঘশ্বাস, তারপর ফিনকি দিয়ে রক্ত ছুটলো। রায়হান এবার আমাকে ছেড়ে দিয়ে গিয়ে ছেলেটাকে ধরে ফেলল। ছেলেটা নিজেও বিশ্বাস করতে পারছেনা সে এইমাত্র কি করেছে। সে বার বার বলছে, ‘আমি ওকে বিয়ে করতে পারবনা, আমি ওকে বিয়ে করতে পারবনা ...’। আমি ততক্ষণে ছুটে গিয়েছি মেয়েটার পাশে। না, মনে হচ্ছেনা ওকে বাঁচানো যাবে। ওর শরীর এমনিতেই গত দু’দিন ধরে যুদ্ধ করে ক্লান্ত। ছুরিটা বিঁধেছে ঠিক ওর হৃৎপিন্ড বরাবর, ওর নিঃশ্বাসের শব্দ বলছে ও এবার এই যন্ত্রণা থেকে মুক্তি চায়। মেয়েটার বাবা ঘটনার আকস্মিকতায় পাথরবৎ দাঁড়িয়ে রয়েছেন, চলার শক্তি হারিয়ে ফেলেছেন যেন। মেয়েটার ভাই দুই হাতে মাথার সমস্ত চুল আঁকড়ে ধরে হাঁটু মুড়ে বসে পড়েছে, যেন সে পারলে পুরো ঘটনা আবার রিওয়াইন্ড করে এবার ঠিকভাবে করত। দরজার কাছে নার্স মা মেয়ের নিথর দেহগুলোতে জ্ঞান ফিরিয়ে আনার চেষ্টা করছে। এর মাঝে মেয়েটার আত্মা ওর দেহ থেকে মুক্ত হয়ে উড়ে গেল।

মনে মনে ভাবলাম, যাক সে অন্তত এই নরকযন্ত্রনা থেকে তো মুক্তি পেল! পরক্ষণেই মনের আয়নায় ভেসে উঠল, ‘যে ভয় করে সে উপদেশ গ্রহন করবে, আর যে হতভাগা সে তা উপেক্ষা করবে, সে মহা অগ্নিতে প্রবেশ করবে, অতঃপর সেখানে সে মরবেও না জীবিতও থাকবেনা’ (সুরা আলাঃ আয়াত ১০-১৩)। আমার অন্তরাত্মা কেঁপে উঠল। এই জীবনে আমাদের কৃতকর্মের শাস্তি যতই কঠিন হোক, মৃত্যু এক সময় তার সমাপ্তি টেনে আনে, শান্তির পরশ বুলিয়ে দেয়। কিন্তু এর পরবর্তী অধ্যায়ে মৃত্যুর অনুপস্থিতি এক বিরাট পার্থক্যসূচনাকারী ফ্যাক্টর। সেখানে কোন মৃত্যু, চেতনাহীনতা বা দুর্বলতা আমাদের আগুনের তেজ থেকে সাময়িক নিরাপত্তাও প্রদান করতে পারবেনা। তবে কিসের আশায় আমরা এই জীবনটা হেলাফেলায় কাটিয়ে দেই যেখানে এটিই একমাত্র ফলাফলনির্ধারনী পরীক্ষা? হঠাৎ মেয়েটির জন্য করুণা এবং বিষাদে ছেয়ে গেল মন। বেচারী! ওর প্রভু ওকে উজার করে দিয়েছিলেন। কিন্তু বিবেচনার অভাবে সে এদিকেও কিছু পেলোনা, ওদিকেও কিছু পাবার সম্ভাবনা দেখা যাচ্ছেনা। নিজের জন্য আশংকায় কেঁপে উঠলাম, ‘হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’!

বিষয়: বিবিধ

২৬৬৪ বার পঠিত, ৯৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283168
১১ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৪
প্রবাসী আশরাফ লিখেছেন : এক নি:শ্বাসে টানটান উত্তেজনায় পুরোটা পড়লাম...এবং দোয়ায় শরিক হলাম -

"হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’!
১১ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪৪
226450
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সেদিন নামাজে 'অতঃপর সেখানে সে মরবেও না, জীবিতও থাকবেনা’ আয়াতটা পড়তে গিয়ে মনে হোল কি ভয়াবহ এই পরিণতি! অথচ মানুষ তার প্রভুর অবাধ্যতার ব্যাপারে কত সাহসী! তখনই গল্পটা মাথায় এলো। আল্লাহ আমাদের বুঝার তাওফিক দিন। আমীন Praying Praying Praying
283170
১১ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৯
ছালসাবিল লিখেছেন : মাশাআল্লাহ! দারুন একটা ম্যাসেজ আছে লেখাটিতে,
ওদের অন্তরঙ্গতা দেখে মনে হচ্ছিল যেন ওরা স্বামী স্ত্রী। কিন্তু স্বামী স্ত্রী পাবলিক প্লেসে এতটা অন্তরঙ্গতা প্রকাশ করেনা, কারণ ওদের অন্তরঙ্গ হবার জন্য বাড়ীঘর রয়েছে।
Thumbs Up Thumbs Up Thumbs Up
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৬
226461
রেহনুমা বিনত আনিস লিখেছেন : জ্বী ভাই, শেষের মেসেজটাও কিন্তু গুরুত্বপূর্ণ। Happy
283172
১১ নভেম্বর ২০১৪ সকাল ১১:২০
নিরবে লিখেছেন : হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’

আপু খুব বাস্তবধর্মী লেখা। ধন্যবাদ
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৭
226462
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ। দু'আ করবেন আমাদের জন্য Happy Praying
283176
১১ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩২
আওণ রাহ'বার লিখেছেন : হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’!
১১ নভেম্বর ২০১৪ রাত ১০:৫৬
226612
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমীন Praying Praying Praying
283186
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৯
মামুন লিখেছেন : হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! - আল্লাহপাক কবুল করুন-আমীন।

লিখাটি একটানা পড়লাম। কষ্ট লাগল। তারপরও লিখাটিতে ভালোলাগা রেখে যাচ্ছি।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose
১১ নভেম্বর ২০১৪ রাত ১১:০০
226614
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পড়ার এবং ভাল লাগা প্রকাশ করার জন্য আন্তরিক ধন্যবাদ ভাই। গল্পের শিক্ষাটুকু আশেপাশে সবার সাথে শেয়ার করে তাদের সচেতন করুন, এটুকুই চাওয়া। যাজ্জাকাল্লাহ খাইর Good Luck Good Luck Good Luck
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৫২
226646
মামুন লিখেছেন : ইনশা আল্লাহ, সেটাই করবো।
বারাকাল্লাহু ফীহ।Good Luck Good Luck
283205
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫২
বিদ্যালো১ লিখেছেন : ‘যে ভয় করে সে উপদেশ গ্রহন করবে, আর যে হতভাগা সে তা উপেক্ষা করবে, সে মহা অগ্নিতে প্রবেশ করবে, অতঃপর সেখানে সে মরবেও না জীবিতও থাকবেনা’ (সুরা আলাঃ আয়াত ১০-১৩)"
but hardly we take lesson... :(
১১ নভেম্বর ২০১৪ রাত ১১:০১
226615
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Broken Heart Broken Heart Broken Heart
283212
১১ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৩১
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : খুবই তাৎপর্যপূর্ণ একটি লেখা। বর্তমান সময়ে ইসলামী শিক্ষার অভাবে ঐশীদের মতো হাজারো তরুন-তরুনীরা অন্ধকারে হারিয়ে যাচ্ছে। আফসোস! ইসলামী শিক্ষাকে এই সমাজে হেয় করা হচ্ছে, বোরকা পরিহিতা মেয়েদেরক জঙ্গী হিসেবে আখ্যায়িত করা হচ্ছে!!
১১ নভেম্বর ২০১৪ রাত ১১:০২
226616
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমরা যদি না বুঝি কিসে আমাদের ভাল তাহলে তো এমন হবেই Broken Heart
283243
১১ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০৮
এস এম আবু নাছের লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান। কী বলব? ঠিক বুঝতে পারছিনা। পুরোটা যেন এক সাস্পেন্সের মাঝে ছিলাম। আল্লাহ আমাদের কে ক্ষমা করুন।

হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! আমীন
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৭:১১
226642
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এসব ঘটনা সচরাচরই ঘটছে আজকাল, কিন্তু এমন ঘটনা যারা ঘটায় তাদের ভেবে দেখা দরকার এর পরিণতি কি।
পড়ার এবং মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৯
226717
এস এম আবু নাছের লিখেছেন : আপনাকেও মোবারকবাদ আপু। জাযাকিল্লাহু খাইর। আরও সুন্দর লেখার প্রত্যাশায় রইলাম।
283333
১১ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৩
শেখের পোলা লিখেছেন : "হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! "
আমিন৷
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৭:১২
226643
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Praying Praying Praying
১০
283491
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৮:৫৬
নিরব পড়ুয়া লিখেছেন : শেষের দোয়ায় শামিল হলাম।আমাদের চারপাশে কতজনকে এভাবে চলে যেতে দেখেছি কিন্তু আপনার মত করে ভাবতে পারিনি।আমার মনে হয় জীবনের উদ্দেশ্য সম্পকে সঠিক ধারনার অভাব এই পথে নিয়ে যাই।
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৯:২৬
226664
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমারও তাই ধারণা :Thinking :Thinking
এই ধারণাগুলো আমাদের আশেপাশে যাদের কাছে স্পষ্ট নয় তাদের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব, আপনি কি অংশগ্রহণ করবেন না এই দায়িত্ব পালনে? Happy
১১
283588
১২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:২৭
ওমর শরীফ লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান। Praying Praying Praying
১৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০০
226926
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Good Luck
১২
283821
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫১
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমাদের সমাজটা আজ যে কোথায় গিয়ে দাঁড়িয়েছে?!!!এই গল্পে নায়ক নায়িকার কি ভয়ঙ্কর পরিণতি!!!! Sad Sad Sad

যারা সংযত জীবন যাপন করে তারা আজ আমাদের সমাজে কিছু বিশেষণে বিশেষায়িত হয়ে যায়। আর যারা উশৃঙ্খল জীবন যাপন করে তারা হয় সুশীল সমাজের অন্তর্ভুক্ত। Worried Worried Worried

পরিবারে ও সমাজে ধর্মীয় ও নৈতিক শিক্ষার প্রসার ঘটালেই তথাকথিত সুশীলতার নাগপাশ থেকে মুক্তি পাওয়া সম্ভব। Praying Praying Praying

শিক্ষণীয় গল্পটির জন্য ধন্যবাদ Rose Rose Rose

১৪ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৩৪
227237
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপা, পেঁচার মত চেহারা নিয়ে আমি যদি নিজেকে বিশ্বসুন্দরী খেতাব দেই, সেটা হাস্যকর হবেনা? সুশীলদের সুশীল খেতাব কে দিয়েছে? মানুষের কাজ কর্ম আচরনই প্রমান করে আসলে কে কেমন। খেতাবে কি হয়?
১৩
284067
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৪:১০
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৪ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৩৪
227238
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Happy
১৪
284072
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৪:২১
দুষ্টু পোলা লিখেছেন : ওনেক দিন পর যে আপু ভালো লাগলো
১৪ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৩৭
227239
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই যে দুষ্ট পোলা, ব্যাস্ত মানুষের পনেরো দিন কিভাবে যায় খবর হয়না, আর আপনি বলেন সেটা অনেকদিন! Waiting Waiting
১৫
284077
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৪:৪৪
কাহাফ লিখেছেন :

ধর্মহীন অনৈতিকতার প্রসার!
বেহিসাবী স্বেচ্ছাচারী মনোভাব!
অবাধ স্বাধীনতার নামে বল্গাহীন আচরণ!
এই সব বাস্তবিকতার ভয়াল প্রতিক্রিয়া অসাধারণ নান্দনিকতায় অনুপম শিক্ষাময়তায় সুন্দর ভাবে ফুটে উঠেছে আলোচ্য লেখনীতে!
আল্লাহ যেন আমাদের কে রক্ষা করেন!!!
জাযাকুমুল্লাহুখাইরান আপনাকে!! Rose Rose Rose
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:২৮
227559
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বল্গাহীন আচরনের পরিণাম নিয়ে ভাবার এবং ভাবানোর ক্ষুদ্র প্রচেষ্টা। আল্লাহ আমাদের বুঝার এবং বুঝানোর তাওফিক দিন Praying Praying
সুন্দর মন্তব্যের জন্য যাজ্জাকাল্লাহ খাইর Happy Good Luck
১৬
284116
১৪ নভেম্বর ২০১৪ সকাল ১০:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষের মধ্যে এখন যে রকম আত্মকেন্দ্রিকতার সৃষ্টি হয়েছে এই ধরনের ঘটনা যেন স্বাভাবিক।
ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩০
227560
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাবছিলাম সে কথাই। মানুষ চোখের সামনে যা দেখতে পায় তা দিয়েও যদি আখিরাতকে কল্পনা করার চেষ্টা করত তাহলে আত্মকেন্দ্রিকতার স্বার্থেই সে নিজেকে রক্ষা করতে সচেষ্ট হত :Thinking :Thinking
১৭
284146
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৬
আব্দুল গাফফার লিখেছেন : শিক্ষণীয় গল্প , আপনার এই গল্পে আমাদের সমাজের বর্তমান বাস্তব চিএ ফুটে উঠেছে ।"হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! আমীন । আপনাকে যাজাকাল্লাহ খায়ের
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৫
227561
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সমাজের বাস্তব চিত্র নিয়েই গল্প লিখি ভাই, তাই এর পরিণতি তুলে ধরার ক্ষুদ্র পরচেষ্টা। আপনারা সহ চেষ্টা করলে আমরা হয়ত কিছু মানুষকে ফেরাতে পারব। যাজ্জাকাল্লাহ খাইর Happy
১৮
284160
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০১:২৭
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : আপনার বার্তার নিয়মটি ভালো লেগেছে। ধন্যবাদ,সত্যিই অসাধারন লেগেছে।
আসলে শয়তান তোমাদের শত্রু, তাই তোমরাও তাকে নিজেদের শত্রুই মনে করো। সে তো নিজের অনুসারীদেরকে নিজের পথে এজন্য ডাকছে যাতে তারা দোজখীদের অন্তর্ভুক্ত হয়ে যায়। {ফাতেরঃ ৬ }
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৬
227562
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আল্লাহ আমাদের রক্ষা করুন Praying Praying Praying
১৯
284161
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
দ্য স্লেভ লিখেছেন : অদ্ভুত সুন্দর
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৬
227563
রেহনুমা বিনত আনিস লিখেছেন : অদ্ভুত না সুন্দর? Tongue
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৮
227601
দ্য স্লেভ লিখেছেন : সুপার
২০
284165
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৫৭
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : প্রতিদিনই এসব ভূয়াপ্রেমের কারনে খুন, আত্মহত্যা, ধর্ষন এবং অন্তরঙ্গ মুহুত্ব গুলো গোপনে ভিড়িও করে ব্লাকমেলের খবর পাওয়া যায়। তারপরও শিক্ষা হয় না কেন?
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১০
227305
এস এম আবু নাছের লিখেছেন : আহা! কি চমৎকার দেখা গেলো। কি দারুন ফুলগুলো।
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৮
227564
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কারণ বোকা মানুষগুলো মনে করে তারা তাদের প্রভুর নির্দেশের মুখাপেক্ষী নয়। :Thinking
২১
284166
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৪
ক্ষনিকের যাত্রী লিখেছেন : ‘হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! আমীন। Praying Praying Praying Praying Praying Praying

অসাধারণ শিক্ষণীয় পোস্টের জন্য জাযাকিল্লাহু খাইরান। Rose Rose Rose Rose Rose Rose


স্টিকি পোস্টে অভিনন্দন আপুমনি!



মডুদের অসংখ্য ধন্যবাদ সুন্দর শিক্ষণীয় পোস্টটি স্টিকি করার জন্য। Rose Rose Roseনা হয় আমার মতো অনেকে এমন সুন্দর শিক্ষণীয় পোস্ট থেকে বঞ্চিত হতো। D'oh

আপনি কোন সময় পোস্ট পড়ার আমন্ত্রন দেন না কেন? Sad আগামীতে অবশ্য আমন্ত্রন জানাবেন আপুমনি। Happy
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১১
227306
এস এম আবু নাছের লিখেছেন : আহা! কি চমৎকার দেখা গেলো। কি দারুন ফুলগুলো।
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৪৬
227320
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এস এম আবু নাছের লিখেছেন : আহা! কি চমৎকার দেখা গেলো। কি দারুন ফুলগুলো। Tongue Tongue Tongue Tongue
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪০
227405
ক্ষনিকের যাত্রী লিখেছেন : মনে হয় আপনাদের দু'জনেরই হিংসে হচ্ছে। তাই না? @আবু নাছের ভাইয়া, @হারিকেন ভাইয়া
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪৭
227567
রেহনুমা বিনত আনিস লিখেছেন : স্টিকি পোস্ট? Surprised Surprised Surprised
আরে তাই তো!
আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ! Praying Praying Praying
আমি সাধারনত আমার কোন পোস্টে আমন্ত্রণ জানাই না কারণ আমার কোন পোস্ট আমার কাছে পড়ার উপযুক্ত মনে হয়না। কিন্তু এই লেখাটার মেসেজটা এত গুরুত্বপূর্ণ মনে হয়েছিল যে লজ্জা শরমের মাথা খেয়ে আমন্ত্রন পাঠিয়েছিলাম। কিন্তু কেউ আসছেনা দেখে লজ্জার পরিমাণটা বাড়ছিলো কেবল Worried Don't Tell Anyone
আলহামদুলিল্লাহ, মডুদের ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck
এই তো অনেকে পড়ছেন মাশাল্লাহ। হয়ত ওরা এই বিষয়টা নিয়ে গল্প করবেন কারো সাথে, হয়ত এর ফলশ্রুতিতে ওদের অজান্তেই কেউ একজন এমন পরিকল্পনা থেকে সরে আসবে। তখন এর ফলটা ইনশা আল্লাহ আমরা সবাই পাব Angel Angel Angel
খবরটা জানানোর জন্য ধন্যবাদ <:-P Good Luck Good Luck
দু'আ করবেন যেন ভাল কিছু লিখতে পারি যা আমন্ত্রণ জানানোর উপযুক্ত মনে হয় Praying Praying Praying
১৫ নভেম্বর ২০১৪ রাত ১০:২৫
227778
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এটা কে হিংসে বলে কি না জানি নাহ্ Not Listening Not Listening তবে..... আপনি যে আমাকে বলেছিলেন, আমি আপনার পোস্টে শুরুর দিক থেকে ফার্স্টু হলেও ফুল দিবেন না Sad Sad শেষের দিক থেকে ফার্স্টু হলেও ফুল দিবেন না Rolling Eyes Rolling Eyes সেটা মনে পড়ে যায় ফুল দেখলে Broken Heart Broken Heart Broken Heart @যাত্রী ভাপু
২২
284168
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৯
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : শিক্ষনীয় লেখা যদি কেউ এর থেকে শিক্ষা নিতে চায়!
ধন্যবাদ লেখিকাকে!
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০২
227574
রেহনুমা বিনত আনিস লিখেছেন : লেখিকা? Worried Worried Worried
আপু বললে ভাল লাগে। এখানে শুধু কিছু ধারণা শেয়ার করার চেষ্টা করি আপু। আর তো কিছু না Happy
এটাই আশা করি যে এই বিষয়গুলো নিয়ে আমরা আমাদের আশেপাশের লোকজনের সাথে আলাপ করব, হয়ত কেউ বিপথগামী হতে হতে ফিরে আসবেন, হয়ত এর বিনিময়ে আল্লাহ আমাদের বিপথগামী হওয়া থেকে রক্ষা করবেন। আল্লাহ কবুল করুন Praying Praying Praying
অনেক ধন্যবাদ আপা Happy
আপনার সিরিজটা ফলো করছি, কিন্তু মন্তব্য করতে পারছিনা। কাজে প্রচন্ড চাপ যাচ্ছে। বাসায় এসে ক্লান্ত হয়ে পড়ি। অধিকাংশই ব্লগে ঢোকা হয়না। Broken Heart
২৩
284169
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১০
এস এম আবু নাছের লিখেছেন : আপু, পোষ্ট স্টিকি হওয়ার অভিনন্দন গ্রহন করুন। Rose Rose Rose Rose

অনেকদিন পরে মডু ভাইগণ পোষ্ট স্টিকি করলেন। ভালোই লাগছে।
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৫
227578
রেহনুমা বিনত আনিস লিখেছেন : খুব অবাক এবং সাথে সাথে খুব খুশি হলাম। আজ অবধি আমার এমন কোন পোস্ট স্টিকি হয়নি যেটা আমার মনে হয়েছে ভাল লেখা হয়েছে। এই প্রথম ... Happy
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩৭
227602
এস এম আবু নাছের লিখেছেন : Happy Happy Happy
২৪
284171
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩১
লজিকাল ভাইছা লিখেছেন : আচ্ছা এই লেখাটি আমি ৫ বার পড়েছি, কিন্তূ একবার ও মন্তব্য করতে পারিনি। টোটালি স্পীচলেস । যতবার পড়ি মনটা আবেশিত হয়ে যায়। ভয়ংকর সুন্দর ।
প্রথমত ট্র্যাজেডি যুক্ত লেখা আমার পছন্দ নয় , তার পর ও আমি এই ভয়ংকর সুন্দর গল্পটি ৫ বার পড়েছি। প্রতি বারই হৃদয়, মন আবেশিত হয়েছে।
সবাই ভাল ভাল মন্তব্য করেছে তাই আমি একটা খুত ধরবো বলে ঠিক করেছি। আচ্ছা আপু আপনার গল্পের নায়কের স্মরণ শক্তিতো আর্কাইভের মত, কোথায় ছাত্র জীবনে বন্ধু রায়হানের সাথে পোড়া মাংস খেতে গিয়ে, দোকানে একটি আগুন কে দেখেছিল। এতদিন পর সে দেখা মাত্র আগুন সুন্দরী কে চিনল কি ভাবে ?
যাক, অনেক অনেক ধন্যবাদ আপনাকে। অসাধারণ ভয়ংকর সুন্দর লেখাটির জন্য।
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৮
227582
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পাঁচ বার?! Surprised Surprised Surprised Surprised Surprised
ভাইরে, এখন থেকে আমি প্রতিটি লেখা ছয়বার রিভিশন দেব :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking
সুন্দরীকে তো ওর বাবামায়েরও চেনার উপায় নেই! সে চিনেছে ছেলেটাকে। মানুষ ভাল কথা ভুলে যায়। কিন্তু কারো কিছু অপছন্দ হলে মনে রাখে আজীবন। কথাটা লজিকাল না, কিন্তু বাস্তব। কি বলেন ভাইছা?
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ০১:০৬
227615
লজিকাল ভাইছা লিখেছেন : হু বুঝতে পেরেছি !! নায়ক, ভিলেন এর চেহারা ভুলতে কি পারে? "ভাইটা এইমাত্র ফিরে এলো তিন বছর আগে দেখা ছেলেটিকে নিয়ে।" এই একটা লাইন কোড করলাম। এটা থেকে কি বুঝা যায় এই মেয়েটিই সেই আগুন সুন্দরী ? সুন্দরী না হয়ে গোলাপি ও হতে পারতো। এবার একটু ভালো কথা বলি, গল্পের message টি Awesome. যাযাকাল্লাহু খাইরান । Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০০
227637
রেহনুমা বিনত আনিস লিখেছেন : পারতনা, ওরা প্রেম করে চার বছর ধরে, নায়ক ওদের দেখেছে তিন বছর আগে, হিসাব ক্লিয়ার Happy
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১০
227641
লজিকাল ভাইছা লিখেছেন : এই রকম ছেলেরা Parallel প্রেম করে থাকে,Series প্রেম না। বুঝতে পেরেছেন আপু ।
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:১৩
227655
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Worried Worried Worried
১৫ নভেম্বর ২০১৪ রাত ১০:২৮
227781
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Tongue Tongue Tongue Broken Heart Broken Heart Broken Heart
২৫
284173
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৫২
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সর্ব ১ম আপনি লিখেছিলেন, তারপর প্রবাসী আশরাফ লিখেছেন : এরপর নিরবে লিখেছেন : এরপর আওণ রাহ'বার লিখেছেন : এরপর মামুন লিখেছেন : এরপর এস এম আবু নাছের লিখেছেন : এরপর শেখের পোলা লিখেছেন : এরপর আব্দুল গাফফার লিখেছেন : সর্ব শেষ ক্ষনিকের যাত্রী লিখেছেন : ‘হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’! Loser Loser Praying Praying

তাই আমি আর কিছু লিখলাম না Give Up Give Up I Don't Want To See I Don't Want To See
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:২৩
227558
লজিকাল ভাইছা লিখেছেন : আপনার ঠিক উপরে আমি ভাইছা। এখানেও .... আপনি.....
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৯
227585
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাবছিলাম, সবাই কি এই একই মন্তব্য করবে? Crying Crying Crying না লেখার জন্য ধন্যবাদ Happy Good Luck Good Luck
১৫ নভেম্বর ২০১৪ রাত ১০:২৮
227780
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Tongue Tongue Tongue Broken Heart Broken Heart Broken Heart
২৬
284174
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৫৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ক্ষনিকের যাত্রী আরো একটা কথা লিখেছেন : Day Dreaming আপনি কোন সময় পোস্ট পড়ার আমন্ত্রন দেন না কেন? আগামীতে অবশ্য আমন্ত্রন জানাবেন আপুমনি Chatterbox Chatterbox আমিও সমর্থন জানালাম Loser Loser Star Star
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৪
227328
সত্যলিখন লিখেছেন : শুন মিশক এর ঘ্রান মিশক ছড়ার না হাতলের আঘাতে বাতাস তা ছড়ায়ে দেন । তাই আপু কষ্ট করে লিখেছেন আমরা আমাদের প্রিয়দেরকে পড়ার নিমন্তন জানালেই তো দাও্য়াতী কাজ হয়ে যায় । ~হারিকেন এর আলোড় চেয়েও ইসলামের আলো দ্রুত মানুষ্কে আকৃষ্ট করে ।
১৪ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৩২
227354
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ঠিক আছে, আমি বাতাস হবো! ছড়াবো মিশকের ঘ্রাণ। আমার প্রিয়ার নাকে লেগে জুড়াবে তার প্রাণ। Love Struck Love Struck Love Struck

তবে আমার ভয় হয়, আমি বাতাস হতে গিয়ে আবার না জানি হারিকেনটা নিভিয়ে বসি Broken Heart Broken Heart Broken Heart
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৪
227589
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাইরে, আমি সাধারনত আমার কোন পোস্টে আমন্ত্রণ জানাই না কারণ আমার কোন পোস্ট আমার কাছে পড়ার উপযুক্ত মনে হয়না। কিন্তু এই লেখাটার মেসেজটা এত গুরুত্বপূর্ণ মনে হয়েছিল যে লজ্জা শরমের মাথা খেয়ে আমন্ত্রন পাঠিয়েছিলাম। কিন্তু কেউ আসছেনা দেখে লজ্জার পরিমাণটা বাড়ছিলো কেবল। আল্লাহ বাঁচালেন। শেষ পর্যন্ত আপনাদের সাড়া পেলাম Happy
সত্যলিখন আপার কথায় বেশি প্রভাবিত হবেন না। যারা স্নেহশীল তাঁরা কয়লার মাঝেও হীরা খোঁজেন।
১৫ নভেম্বর ২০১৪ রাত ১০:২৭
227779
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Crying Crying Crying Crying
২৭
284177
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:১০
সত্যলিখন লিখেছেন :

আওয়ামীলীগের এমপির পুত্রের হাতে তার স্ত্রী খুন হয়েছে।। এই নিউজটি বিভিন্ন অন লাইন পত্রিকায় আসলেও খবরের কাগজে এই নিউজটি নাও আসতে পারে।।। কারন বাল সরকার মিডিয়াকে গোলাম বানিয়ে রেখেছে।। আওয়ামীলীগের দুঃশাসনে দেশের মানুষ শান্তিতে নেই।। এমনকি তাদের তাদের পরিবারের সদ্স্যরাও রেহায় পাচ্ছে না।

২৮
284211
১৪ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
পেন্সিল লিখেছেন :
"হে আমাদের পালনকর্তা,সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা"

আমীন।।
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৫
227592
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আল্লাহ গো! আবার? (২৫ নং মন্তব্য দ্রষ্টব্য) Crying Crying Crying
১৬ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১২
228153
পেন্সিল লিখেছেন : আসলে আন্টি আমি এরচে' বেশি কিছু বলতে পারছিলাম না... :( কি বলবো?

১৭ নভেম্বর ২০১৪ রাত ০২:৪৩
228351
রেহনুমা বিনত আনিস লিখেছেন : দুষ্টুমী করছিলাম আন্টি Happy
২৯
284227
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:২৫
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
মানুষের মন বড়ই জটিল। ভালবেসে প্রতারিত কেউ প্রতিশোধ নেয় কেউ নিজেকে শেষ করে দেয়। আপনার লেখায় শেষ করে দেওয়ার ঘটনাই উঠে এসেছে। এমন হৃদয় বিদারক ঘটনা আমাদের কারোই কাম্য নয় তবুও অহরহ তাই ঘটছে। এর একমাত্র কারন দ্বীনি শিক্ষা ও
৩০
284228
১৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:২৬
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
মানুষের মন বড়ই জটিল। ভালবেসে প্রতারিত কেউ প্রতিশোধ নেয় কেউ নিজেকে শেষ করে দেয়। আপনার লেখায় শেষ করে দেওয়ার ঘটনাই উঠে এসেছে। এমন হৃদয় বিদারক ঘটনা আমাদের কারোই কাম্য নয় তবুও অহরহ তাই ঘটছে। এর একমাত্র কারন দ্বীনি শিক্ষা ও দ্বীনি পরিবেশের অভাব।
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৮
227595
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সেজন্যই সচেতন করার উদ্দেশযে লিখলাম ভাই। কেউ পঙ্গু হয়ে গেলে তার নিজের পরিবারও তাকে হজম করতে পারেনা। অথচ কেউ কেউ কত অবলীলায় সুস্থতাকে দূরে ঠেলে দেয়! আল্লাহ আমাদের বুঝার তাওফিক দিন Praying
৩১
284299
১৫ নভেম্বর ২০১৪ রাত ০১:১১
সন্ধাতারা লিখেছেন : ‘হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা
অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি আপুজ্বি।
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৮
227934
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আলহামদুলিল্লাহ Happy
আপনাকেও অনেক ধন্যবাদ আপু Good Luck Good Luck Good Luck
৩২
284330
১৫ নভেম্বর ২০১৪ রাত ০৪:০৮
ভিশু লিখেছেন : আমি সত্যিই স্তব্ধ, বাকরূদ্ধ। কি বলবো, বলতে হয় - ঠিক করতে পারছি নাহ। অসাধারণ পোস্ট। খুবি শিক্ষণীয় এবং সমসাময়িক। অসংখ্য ধন্যবাদ আমার প্রিয় শ্রদ্ধেয়া লেখিকাকে।
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪০
227935
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সেজন্যই কি চুপচাপ ফেবুতে লাইক চেপে চলে গেছিলেন নাকি না পড়েই লাইক দিয়েছিলেন? :Thinking Tongue
৩৩
284369
১৫ নভেম্বর ২০১৪ সকাল ০৯:২৮
নাছির আলী লিখেছেন : সত্যিই আবেগ ধরে রাখতে অনেক কষ্ট হলো।আমাদেরকে ঐশী শিখ্খায় পারে বিরত রাখতে এই সমস্ত গঠনা থেকে। আল্লাহ আমাদের কে ইসলামের শীতল ছায়ায় আসার তাওফিক দান করুন। আপনাকে অসংখ্য মুবারকবাদ। যাযাকাল্লাহু খাইরান
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪০
227936
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমীন Praying
যাজ্জাকাল্লাহ খাইর Good Luck Good Luck Good Luck
৩৪
284370
১৫ নভেম্বর ২০১৪ সকাল ০৯:৩৯
ইবনে হাসেম লিখেছেন : নিজের জন্য আশংকায় কেঁপে উঠলাম, ‘হে আমাদের পালনকর্তা, সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লংঘনে প্রবৃত্ত কোরোনা, আমাদের তোমার অনুগ্রহ দান কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দাতা’
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪০
227937
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Praying Praying Praying Praying
৩৫
284379
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১০:০০
আমজনতার কথা লিখেছেন : বাহ! এইতো আপনার পোস্ট স্টিকি হয়েছে। ছেলেদের পোস্ট স্টিকি হয় বলে মিছিমিছি মান অভিমান ঝেড়ে এবার নিয়মিত লিখুন। বিপরীত জেন্ডার এর প্রতি অহেতুক বিদ্বেষ ভাল কিছু নয়।

আর হ্যাঁ, গল্পটি সত্যিই শিক্ষণীয় ও চমৎকার। Rose Rose Rose
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪৩
227940
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাই, আপনি কি কথাটা বুঝেশুনে বললেন নাকি না বুঝে? :Thinking
১৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪০
228442
আমজনতার কথা লিখেছেন : না বুঝলে আমি চুপ থাকি, কিছু বলি না।

আপনি ভাল লিখেন-এটা বলতে আমার দ্বিধা নেই। ভাল রাইটাররা অহেতুক অতি নগন্য ছুতায় ব্লগ ছেড়ে দিক আর আউল ফাউল ব্লগাররা এসে পরিবেশ নষ্ট করুক- এটি কারো কাম্য নয়।

আপনি (এবং আপনার আহবানে আরো অনেক নারী ব্লগার)দীর্ঘদিন ব্লগে অনুপস্থিত ছিলেন-ব্যস্ততাজনিত কারণে নয়, স্রেফ অহেতুক বিদ্বেষ আর অভিমান হতে। আমি মানুষের প্রশংসা করতে যেমন জানি, তেমনি গঠনমূলক সমালোচনা করতেও দ্বিধা করি না।

আমি ব্লগার হিসেবে নতুন হলেও পাঠক হিসেবে মোটেও নতুন নয়। ব্লগের অনেক কাহিনী নখদর্পনে আছে।

তুলনামূলক মেয়েদের পোস্টই বেশি স্টিকি হয়। নারীদের উৎসাহ দেয়ার জন্য সেটাই উচিত বলে আমি মনে করি।
৩৬
284387
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৫
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : খুব খুশী হলাম পোষ্টটিকে ষ্টীকি দেখে!!!
১৭ নভেম্বর ২০১৪ রাত ০২:৪৭
228353
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আলহামদুলিলাহ, আমিও Happy
৩৭
284471
১৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:০৭
প্রবাসী মজুমদার লিখেছেন : দেরীতে এসে যা হয়। আপনার লিখা পড়ার পর সবগুলো কমেন্টস ও পড়েছি। লিখা সম্পর্কে মন্তব্য দেখে হিংসা হল। সংসারের এত কিছু চুকিয়ে আমার লিখতে বসা। তার পর মন্তব্য...। হাফিয়ে উঠি। তবুও নাড়ীর টানে ফিরে আসি।

আপনার লিখাটা অনেক সুন্দর ও শিক্ষণীয়। বাস্তবধর্মী ভাললাগার মত। ধন্যবাদ।
১৭ নভেম্বর ২০১৪ রাত ০২:৪৭
228354
রেহনুমা বিনত আনিস লিখেছেন : তবুও নাড়ীর টানে ফিরে আসি - আমিও Happy
৩৮
284532
১৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমি সাধারনত আমার কোন পোস্টে আমন্ত্রণ জানাই না কারণ আমার কোন পোস্ট আমার কাছে পড়ার উপযুক্ত মনে হয়না। কিন্তু এই লেখাটার মেসেজটা এত গুরুত্বপূর্ণ মনে হয়েছিল যে লজ্জা শরমের মাথা খেয়ে আমন্ত্রন পাঠিয়েছিলাম। কিন্তু কেউ আসছেনা দেখে লজ্জার পরিমাণটা বাড়ছিলো কেবল Worried Don't Tell Anyone
আলহামদুলিল্লাহ, মডুদের ধন্যবাদ।

............................
আপনার প্রতি অনুরোধ থাকবে কেউ না পড়লেও আপনি লিখে যাবেন । আপনার দেয়া মেসেজটা অন্তত আপনার ব্লগে থাকবে । আমি সময় পেলেই আপনার ব্লগে ঢুকে আপনার লেখাগুলো পড়ার চেষ্টা করি । ধন্যবাদ আপনাকে । অনেক সুন্দর ও শিক্ষনীয় পোষ্ট । Rose Rose Rose Rose Rose Rose
১৭ নভেম্বর ২০১৪ সকাল ০৬:০৭
228364
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সাহস দেয়ার জন্য ধন্যবাদ Happy
দু'আ করবেন Praying
৩৯
284828
১৬ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৭
সত্য নির্বাক কেন লিখেছেন : এই যে আপু তোমার যোগ্যতার বহিঃপ্রকাশ যে তুমি অবিরত করনা , এই জন্য কি তোমাকে জবাব দিহি করতে হবে না??

নিয়মিত বিরতিহীন লিখবে কিন্তু.......
১৭ নভেম্বর ২০১৪ সকাল ০৬:১০
228366
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ১/ যোগ্যতা নাই Worried
২/ সময় নাই Worried
৩/ বিরতিহীন লেখার মত মেধা নাই Worried
এখন বলেন কি করব? :Thinking
১৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৯
228431
সত্য নির্বাক কেন লিখেছেন : মহা জ্ঞানী আল্লাহ কাউকে তার সাম্রথের অধিক বুঝা ছাপান না। তাই বলে কি চেষ্টা করতে বারন আছে??

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File