দেশি বিদেশি ঈদের তফাৎ

লিখেছেন লিখেছেন আব্দুল গাফফার ১৬ জুন, ২০১৮, ০৩:৩২:১০ দুপুর





গত বিহস্প্রতিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায় সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে । বর্তমান পৃথিবীতে এখন ৫৩ টি মুসলিম দেশ আছে, এসব দেশের অধিকাংশয়ই এবার সৌদি আরবের সাথে ঈদ করছেন ।বাকি সব দেশে আজ উদযাপিত হচ্ছে ।আজ এই পবিত্র দিনটি জন্য বিশ্বে ধর্মপ্রাণ মোসলমান সবাই অধিক আগ্রহে অপেক্ষা করেন । কারণ এই পবিত্র দিনটি শুধু আনন্দের পাবার জন্যই নয় এটা ইবাদতও বটে । মাস ব্যাপী রোজার রাখার পর ক্ষমা প্রাপ্তির দিন।জাহান্নাম থেকে মুক্তি লাভের দিন । এই দিবসকে ঘিরে বিভিন্ন দেশে ধর্মপ্রাণ মুসলমান বিভিন্ন ভাবে উদযাপিত করতে যার যার সাধ্যমত চেষ্টা করেন । হিংস্রা , বিদ্বেষ ভুলে এই দিনটিতে শ্রত্রু মিত্র হয় ।আনন্দ ঘন প্রতিটি মহত্তকে প্রানবন্ত করতে অজস্র বিড়ম্বনাও সহ করেন দেশ – বিদেশের অসংখ্যা মানুষ । দীর্ঘ ১ যুগের বেশি সময় ধরে মধ্যপ্রাচ্যের বিশাল দেশ সৌদি আরবে আছি । দেশে যাওয়া হয়েছে কয়েক বার, ঈদুল ফিরতের একটি ঈদ ছাড়া প্রায় প্রতিটি ঈদ উদযাপন করেছি এই দেশে । অনেক অভিজ্ঞতার ঝুলি না হলেও যত টুকু উপলুব্ধি করেছি তার কয়েকটি শেয়ার করছি ।

১/প্রবাসীদের জন্য দেশের ঈদ যেমন প্রাণবন্ত প্রবাসে তা সবটুকু অনুপস্থিত!তবে কিছু বেতিক্রম আছে যাদের চাকরি ভালো অনেকে ছুটি পান ।

২/ প্রবাসে ঈদ মানে ঘুমানোর দিন যারা ঈদ উপলক্ষ্যে ছুটি পান ।দেশে ঘুমানোর সুযোগ নেই ।

৩/ প্রবাসে ঈদ উদযাপন বিশেষ করে এই দেশে বুঝার উপায় নেই । শুনশান নিরবতা ঈদের দিনে সব বন্ধ থাকলেও আনন্দ ফুর্তি করার কোন যায়গা নেই । দেশে সবর্ত্র ঈদের আমেজ ।

৪/ প্রবাসে একটি দিনকে ঘিরে অনেকেই নতুন কাপড় কিনেন না , কারণ কম্পানির ডিউটির সময় কমপানির ড্রেস পড়েই কাজ করতে হয় ।দেশে ঈদকে ঘিরেই কাপড়ের

বড় ব্যবসা হয় দুর্জিরা রাত দিন কাজ করেন কাজের চাপে ।

৫/ প্রবাসে রাস্তা ঘাটের কোন লোক দেখা যায়না অন্য অন্য দিনের মত এযেন এক আজব ঈদ । দেশে রাস্তায় পা ফেলার সুযোগ নেই ।

৬/ এ দেশ যেহেতু অনেক ধনী সেহেতু ঈদ এদের জন্যও প্রাপ্তির অপ্রাপ্তির কোন আক্ষেপ নেই কারণ এরা সারা বছর ভাল খায় ভাল কাপড় – চোপড় পড়ে ।গাড়ি-বাড়ি যখন প্রয়োজন তখনি কিনে ফেলে । দেশের মানুষ এই দুটি ঈদ ঘিরে সামান্য প্রাপ্তিতেই সারা বছরের গ্লানি ভুলে যায় ।

৭/ এই দেশে ঈদের নামাজ পড়া ভাগ্যের ব্যাপার , সারা রাত কাজ শেষে অনেকেই ঘুমিয়ে থাকেন । এবং এই দেশে ঈদের মাঠ গুলো দূরত্ব অনেক বেশি ।প্রবাসীদের না বলা অনেক কথা লেখে শেষ করা যাবে না ।

বলতে গেলে এই দেশে কোরবানির মাংস কিনে খেতে হয় । ঈদের নামাজ শেষে ডিউটি করছি । দেশে ফোন দিয়ে সবাইকে হাসি-উজ্জল মুখে ঈদ মোবারক জানাচ্ছি । অনেক ফুর্তি করছি , অনেক কাপড় , অনেক ভালো রান্না করছি বলে সবাইকে জানাতে পেরেই কি এক শান্তি উপলুব্ধি করছি তা একজন প্রবাসী ছাড়া কাউকে বুঝানো যাবেনা । পবিত্র ঈদের দিনে রবের কাছে একটি চাওয়া । যারা নিজ নিজ পরিবারের দায়িত্ব পালন করতে এই দূরপ্রবাসে প্রতিনিয়ম সংগ্রাম করে যাচ্ছেন , আহত হচ্ছেন , অভিনয় করে সবাইকে খুশি রাখছেন । আপনি তাদের , তাদের পরিবার বর্গ , তাদের দেশ সমাজকে আপনি শান্তিতে ভুরিয়ে দিন ।পবিত্র ঈদ সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ- সমৃদ্ধি , ধুয়ে মুছে যাক যত অনিষ্ট পাপাচার, বিসৃতত হোন সমপ্রীতি ও সোহার্দ্য । সবাকে ঈদুল ফিরতের শুভেচ্ছা ! ঈদ মোবারক

বিষয়: বিবিধ

১০০৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385544
১৬ জুন ২০১৮ বিকাল ০৫:৪৫
মনসুর আহামেদ লিখেছেন : ভালো লাগলো ,
385545
১৬ জুন ২০১৮ সন্ধ্যা ০৬:৫৮
আব্দুল গাফফার লিখেছেন : অনেক ধন্যবাদ
385558
১৮ জুন ২০১৮ সকাল ০৮:৩০
কুয়েত থেকে লিখেছেন : বিদেশে ঈদ আর দেশে পরিবারের সকলকে নিয়ে ঈদ কতযে দূরের এই দুই ঈদ তা সেই বুঝতে পারে যে বিদেশে পরিবার থেকে দূরে। আপনাকে ধন্যবাদ
১৮ জুন ২০১৮ রাত ১০:৪২
317787
আব্দুল গাফফার লিখেছেন : জাজাকাল্লাহ প্রিয় মুহতারাম Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File