ভোটের রাজনীতিতে জোটের ভেলকি।

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৭ মে, ২০১৭, ০৩:৫০:৫৮ দুপুর

জাতীয় সংসদ নির্বাচনের এখনো প্রায় দুই বছর বাকি। তাছাড়া নির্বাচন নিয়ে রয়েছে নানান সংশয়। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ জোটের অন্যতম শরিক দল জাতীয় পার্টি এরই মধ্যে নতুন করে ডিগবাজি শুরু করে দিয়েছে। একই জোট হয়ে সরকারেও আছেন আবার বিরোধী দলেও আছেন সেই জাতীয় পার্টি এখন আওয়ামীলীগ নেতৃত্বাধীন জোটের বাহিরে গিয়ে নতুন একটি জোটের ব্যবস্থার কাজ চালিয়ে যাচ্ছে।

সাবেক প্রেসিডেন্ট হুসাইন মোহাম্মদ এরশাদ সাহেবের নেতৃত্বে ৫৮ টি দল নিয়ে গঠিত হচ্ছে নতুন রাজনৈতিক জোট। পাশাপাশি তিনি মহাজোটে নেই বলেও ঘোষণা দিয়েছেন। যদিও এমন ঘোষণা তিনি শতবার দিয়েছেন। লোক মুখে একটা কথা শুনা যায় আদালতে মামলার কার্যক্রম শুরু হলে তিনি নুয়ে পড়েন। কিন্তু এরশাদ সাহেবের এবারের জোট তৈরি এমনটা নয়। এরশাদ সাহেবের এবারের ঘোষণা মহাজোটের প্রধান দল ক্ষমতাশীন আওয়ামীলীগের মাস্টার মাইন্ড।

আগামী নির্বাচনে যদি বিএনপি না আসে তবুও যেন নির্বাচন প্রশ্নবিদ্ধ না হয় এরই ব্যবস্থা করা হচ্ছে। আর সেই কাজে এরশাদ সাহেবকে ব্যাবহার করা হচ্ছে। আমরা জানি এরশাদ সাহেবের পাতানো নির্বাচনে যখন আওয়ামীলীগ, বিএনপি, জামায়াত কেউই অংশ নিচ্ছিল না সেই মুহূর্তে আসম আব্দুর রব সাহেব একটি জোট গঠন করে নির্বাচনে অংশ নিয়েছিলেন। আর এই অংশ নেওয়ার কারণ হিসেবে রব সাহেব বলেছিলেন, গণতন্ত্র উদ্ধারের মাধ্যম। কিন্তু বাস্তবতা ছিল এরশাদ সাহেবের চাল। এরশাদ সাহেবের কথাতেই বা হুকুমে আব্দুর রব সাহেব নির্বাচনে অংশ নিয়ে ছিলেন। আসব আব্দুর রব সাহেব আজ অব্ধি নির্বাচনে অংশ নেওয়ার সেই মাশুল দিচ্ছেন। তিনি ও তার দল প্রায় বিলুপ্তির পথে। অনেক বছর পর এরশাদ সাহেব নিজেই একই পদ্ধতিতে জোট গঠন এবং নির্বাচনে অংশ নেওয়ার পথে চলছেন । তাহলে কি বলা যায় এরশাদ সাহেব আসম আব্দুর রব সাহেবের কথা একবার চিন্তা করে জোট গঠন করুন।

বিএনপি -জামায়াত কিন্তু পাত্তাই পাবেনা আওয়ামীলীগের মাস্টার মাইন্ড রাজনীতির মারপ্যাঁচ। আবার আওয়ামীলীগ ক্ষমতায় আসবে যদি এরশাদ সাহেবের জোট গঠন সফল হয়। বিএনপিকে নতুন করে ভাবতে হবে। তথাকথিত ৫৮ টি দলের জোট নির্বাচনে যাবে কিছু সিট পাবে এটাই বাস্তবতা। আর যদি বিএনপি জোট নির্বাচনে অংশ নেয় তাহলে পীর ভক্ত শত পীরের মুরিদ এরশাদ সাহেবের এই তথাকথিত জোট বিলুপ্ত করা হবে বলে আমার ধারণা।

পরিশেষে বলতে চাই মামলা - হামলার পরিবেশ দূর করে এভাবে মাস্টার মাইন্ডের রাজনৈতিক চাল চলুক অন্তত আমরা শিখতে পারবো। এবার দেখার অপেক্ষায় আওয়ামীলীগের এই চালের বিপরীতে বিএনপি কি চাল চালে।

বিষয়: বিবিধ

১২২৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382924
০৮ মে ২০১৭ সকাল ০৯:০১
হতভাগা লিখেছেন : জোট ফোট করে খুব একটা লাভ হয় না । ইনফ্লুয়েন্সিয়াল পাওয়ারকে বশে আনতে পারলে সেটাই কাজে দেয় । ২০১৪ তে শাগবাগীয়ান আর ২০১৯ এ হেফাজতীয়ান - পরে লাথ্থি মাইরা খেদাইয়া দিলেও কেউ কিছু মনে করবে না।
382927
০৮ মে ২০১৭ বিকাল ০৪:১৭
কুয়েত থেকে লিখেছেন : পল্টিবাজ এরসাদ হাসুবুর জাতিয় বেঈমান আবার ডিগবাজি শুরু করে দিয়েছে। একই জোট হয়ে সরকারেও আছেন আবার বিরোধী দলেও আছেন আদালতে মামলার কার্যক্রম শুরু হলেই তিনি নুয়ে পড়েন। অর্থব নেতাদের এইদেশে দোকাবাজি ছাড়া জাতির কপালে আর কিছুই জুটবেনা। ভালো লাগলো আপনাকে ধন্যবাদ
382929
০৮ মে ২০১৭ রাত ০৯:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জোটের জট!!!
দিতে হবেনা ভোট!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File