প্রসঙ্গ : প্রবাসীদের নিয়ে আপত্তিকর ভিডিও।

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ২৬ জুলাই, ২০১৭, ০৫:২৬:০৫ বিকাল

বর্তমান সময়ে স্কুল কলেজ পড়ুয়া ছেলে মেয়েদের নিজস্ব ইউটিউব চ্যানেলের বাহাদরি একটু বেশিই দেখা যাচ্ছে। কিশোর বয়েসে চঞ্চলতা একটু বেশি কাজ করে। আর এই চঞ্চলতার কারণে ক্ষেত্র বিশেষে উন্মাদনা সৃষ্টি হয়। উন্মাদনার কিছু বাস্তব চিত্র ইদানীং সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি প্রকাশ পাচ্ছে। শুধু কিশোর - কিশোরী নয় সকল বয়সী কিছু মানুষের মধ্যে খানিক উন্মাদনা দেখা যাচ্ছে। উন্মাদনার কয়েকটি হচ্ছে _

♦ ঝুঁকিপূর্ণ স্থানে সেলফি তুলে অনেকেই আলোচনায় এসেছেন। এমনকি সেলফি তুলতে গিয়ে মৃত্যুবরণ করেছেন বহুসংখ্যক লোক।

♦ সাধারণ মানুষের আবেগকে পুঁজি করে মিথ্যে তথ্য ছড়ানো হচ্ছে। বিশেষ করে মুসলিম হলে আমিন, সুবহানাল্লাহ লিখুন ইত্যাদি।

♦ ফেসবুক লাইভসহ সোশ্যাল মিডিয়ার একাধিক লাইভ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের প্রত্যেক দেশের কর্ল গার্ল, প্লে বয়রা নিজেদের উজাড় করে দিচ্ছেন শুধু মাত্র লাইক এন্ড কমেন্টের জন্য।

♦ সোশ্যাল মিডিয়ায় কুরুচিপূর্ণ মন্তব্য এবং ছবি দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে সেলিব্রেটি হওয়ার চেষ্টা চলছে। তথাকথিত মুক্তমনের নামে বাংলাদেশেও ধর্মকে কটূক্তি করা হচ্ছে বিশেষ করে ইসলাম ধর্মের উপর সরাসরি আঘাত হানছে।

♦ ইস্যু ভিত্তিক ফাজিল লাইভ আলোচনার মাধ্যমেও নিজেকে জাহির করার চেষ্টা চলছে।

♦ সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের আঞ্চলিকতাকে পুঁজি করে গালমন্দের সুযোগ নিচ্ছে।

♦ সোশ্যাল মিডিয়ায় দেশের রাজনৈতিক নেতৃবৃন্দের ভেঙ্গো ছবি প্রকাশ করে লাইকার বৃদ্ধি চলছে।

> একই পদ্ধতিতে গেল কয়েকদিন পূর্বে একটি কিশোর ও কয়েকটি কিশোরী মিলে প্রবাসীদের নিয়ে ভিডিও ফুটেজ তৈরি করে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় এসেছে। ভিডিওটির প্রথম ২ মিনিট আপত্তিকর কিছুই ছিলনা। কারণ সবার মতামত প্রকাশের ক্ষেত্রে স্বাধীনতা আছে। কিশোর ছেলেটি আগেও অনেক কুরুচিপূর্ণ ভিডিও করেছে তবে প্রবাসীদের নিয়ে একটু বেশি করেছে। তার এই বেশিতেই লাভবান হয়েছে অর্থাৎ তার চাওয়া অনুযায়ী ইউটিউবে সাবস্ক্রাইব বৃদ্ধি হয়েছে।

এবার আসা যাক মূল কথায়। ভিডিওতে মেয়েরা শুরুতে নিজস্ব যুক্তি দিয়ে বলেছে প্রবাসী ছেলে বিয়ে করা যাবেনা। তারা বলেছে প্রবাসীরা স্ত্রীকে সময় দিতে পারেনা। আবেগ দিয়ে নয় বাস্তবতা দিয়ে পর্যবেক্ষণ করলে তাদের কথা সঠিক।একটি মেয়ে বলেছে যদি প্রবাসী স্বামী তার স্ত্রী বিদেশ নিয়ে যেতে পারেন তাহলে ঠিক আছে। তাদের এসব কথায় আমাদের আপত্তি থাকার কথা নয় বরং তাদের বক্তব্য থেকে আমাদের শিখে নেওয়ার বিষয় নিহিত রয়েছে।

কিন্তু আপত্তি হচ্ছে বাকি ভিডিওটির আপত্তিকর, কুরুচিপূর্ণ, অসম্মানজনক বেফাঁস কথায়। কিশোরী মেয়েরা ভিডিও বার্তায় সরাসরি শারীরিক চাহিদা সংক্রান্ত যেসকল কথা বলেছে তা অবাক হওয়ার মতো। তারা মনে করেছে মুক্তমনারা সব বলতে পারে। হয়তো তাদের মতে পারে, তাই বলে অন্যের ইজ্জতে আঘাত করার অধিকার তাদের নেই। এইডসসহ নানান আপত্তিকর অপবাদ দেওয়া অন্যায় হয়েছে। প্রবাসীদের নিয়ে মিথ্যাচার করার অধিকার তাদের কেউ দেয়নি। আমি বলছিনা প্রবাসীরা ভালো তবে অধিকাংশ ভালো। কিছু সংখ্যক প্রবাসীর জন্য সবার উপর অপবাদ দেওয়া মানহানিকর অপরাধ। কিছু সংখ্যক খারাপ এই ভিত্তিতেও তারা এই ভিডিও করেনি। মূলত ভিডিওটি করেছে প্রবাসীদের ছোট করে হলেই লাইক, কমেন্ট সাবস্ক্রাইব বৃদ্ধির জন্য।

প্রবাসীরা মাথারঘাম পায়ে ফেলে টাকা উপার্জন করে দেশে পাঠায় আর মনে মনে বলে, আমার কষ্ট হোক তবু মা -বাবা শান্তি থাকুক। আমার কষ্ট হোক স্ত্রী, সন্তানসন্ততি ভালো থাকুক। আমার কষ্ট হোক ছোট ভাই -বোন লেখা পড়া করুক।

এসব পথভ্রষ্ট, বিপথগামী কিশোর -কিশোরিদের লাগাম টানা জরুরি। তাদের এসব অন্যায় কাজের জন্য শাস্তির পাশাপাশি পারিবারিক জবাবদিহিতার ব্যবস্থা করতে হবে। প্রবাসীরা দেশের সম্মান, সম্মানিতদের নিয়ে কুরুচিপূর্ণ মিথ্যা তথ্য দিয়ে ভিডিও ফুটেজ তৈরির অপরাধে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে মানহানিকর মামলা হওয়া উচিৎ।

তবে আমার মতে তাদেরকে অশ্লীল ভাষায় গালাগাল করে জবাব দেওয়া হচ্ছে অপরাধ। সুতরাং তাদের অন্যায় কাজের জন্য আইনি ব্যবস্থা নেওয়া উত্তম। যেসকল প্রবাসীরা গালাগাল দিয়ে ভিডিও ফুটেজের মাধ্যমে জবাব দিচ্ছেন আপনারা ভুল করছেন।

বিষয়: বিবিধ

১৩৬৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383643
২৬ জুলাই ২০১৭ রাত ০৯:৪২
হতভাগা লিখেছেন : বিয়ের বাজারে মেয়েদের পছন্দের তালিকার শীর্ষে প্রবাসী পাত্ররা থাকবেই । এখানে প্রবাসী বলতে অস্ট্রেলিয়া ও পশ্চিমের দেশগুলোকে বলতে চাচ্ছি। পাত্রের গলায় ঝুলে বিদেশে পাড়ি দেবার ধান্দা থাকে মেয়েদের ।

মধ্যপ্রাচ্য প্রবাসী জামাইয়ের পাঠানো টাকায় পরকীয়া + মৌজমাস্তি করা আরও বেশী মজার হওয়ার কথা মেয়েদের জন্য।
383672
৩০ জুলাই ২০১৭ দুপুর ১২:৫১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর লিখাটির জন্য আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File