সরকারি কলেজের প্রিন্সিপালের মর্যাদা কতটুকু?

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০২ অক্টোবর, ২০১৭, ১১:৩৫:৩৬ রাত

আলম মুহাম্মদ

এই বিষয়টা নিয়ে ক'দিন থেকেই লিখবো ভাবতেছি। এটার মধ্যে আবার কেউ রাজনীতির গন্ধ খুঁজতে যাইবেন না দয়া করে।কেননা, একজন শিক্ষক কোনো দলের নয়।তিনি সকলের, সকল ছাত্রের, সকল অভিভাবকদের।শিক্ষকের কাছে তার কলেজের সকল ছাত্রই সমান এবং তিনিও ছাত্র ও তাদের অভিভাবকদের কাছ থেকে শর্তহীন মর্যাদা পাওয়ার অধিকারী। একটা উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ যদি হয় একটা কলেজ তাহলে সেই কলেজের প্রিন্সিপাল এই উপজেলার ছাত্র,শিক্ষক, অভিভাবক সকলের কাছেই মর্যাদা পাওয়ার অধিকারী। এই মর্যাদা ব্যক্তির নয়, এই মর্যাদা শিক্ষার, পদের,সর্বোপরি প্রতিষ্টানের।

আমি জানিনা, একজন সরকারি কলেজের প্রিন্সিপালের মর্যাদা কোন পর্যায়ে সরকার সংরক্ষণ করেছে। এরকম কোনো কিছু আছে কি না, যেমন একজন সিটি কর্পোরেশনের মেয়র কোথাও মন্ত্রীর মর্যাদা,কোথাও প্রতি মন্ত্রীর মর্যাদা আবার কোথাও উপ মন্ত্রীর মর্যাদা পেয়ে থাকেন।ভার্সিটির ভাইস চ্যান্সেলররা মন্ত্রী,প্রতি মন্ত্রীর মর্যাদা পেয়ে থাকেন।তেমনি, একটা সরকারী কলেজের প্রিন্সিপালের মর্যাদা কোনো পর্যায়ে সংরক্ষণ করা হচ্ছে কি না? তারা কি এম পির সমমর্যাদা পেয়ে থাকেন? কিংবা উপজেলা চেয়ারম্যানের? কিংবা পৌর মেয়রের? কিংবা ইউপি চেয়ারম্যানের ? কিংবা পৌর কমিশনার,ইউ পি সদস্যের? আপনাদের কারো জানা থাকলে আমাকে জানাবেন সেই বিনীত অনুরোধ রহিলো।

আমার মাথায় এই প্রশ্নের উদ্ভব হওয়ার অন্যতম কারণ, আমি প্রায় সময়ই দেখি একটা সরকারি কলেজের প্রিন্সিপাল কোনো প্রোগ্রামে উপস্থিত হলে মঞ্চে যেখানে এম পি মহোদয়ের কাছাকাছি চেয়ারে বসার কথা সেখানে প্রিন্সিপাল স্যার মঞ্চের এক কর্ণারে বসে আছেন।অথচ, এম পির কাছাকাছি বা প্রিন্সিপালের আসনের থেকে আরো বেশি মর্যাদাশীল আসনে বসে আছেন প্রিন্সিপালেরই এক সময়ের ছাত্র,(শিক্ষা দিক্ষায়,পদ পদবীতে প্রিন্সিপালের উপরের লেভেলের হলে কথা ছিলো না) কোনো ইউনিয়ন চেয়ারম্যান বা মেয়র কিংবা কমিশনার।তখন মঞ্চটাকে বড়ই বেমানান লাগে, আমি ব্যক্তিগতভাবে আহত হই।

বিষয়: বিবিধ

৭৮২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384147
০৬ অক্টোবর ২০১৭ রাত ১২:৫৬
আবু জারীর লিখেছেন : আমিও জানিনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File