ক্যান্সারঃ রাষ্ট্র ও সমাজের রন্দ্রে রন্দ্রে

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০৬ অক্টোবর, ২০১৭, ০৮:০৭:১২ রাত

আলম মুহাম্মদ

ক্যান্সার একটি মরণব্যাধি।একবার কাউকে ক্যান্সারে পেয়ে বসলে তার মৃত অবধারিত।প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে কিছুটা আশাবাদি হওয়া যায়। আর ক্যান্সারের বিস্তৃতি ঘটে গেলে তা থেকে মৃত্যু ছাড়া আর নিস্তার নাই। সেই মরণব্যাধি ক্যান্সারে পেয়ে বসেছে আমাদের গোটা রাষ্ট্রযন্ত্র, আমাদের সমাজ।

আজ রাষ্ট্রের কোনো একটি অংশও সুস্থ নেই। শহীদ আব্দুল কাদির মোল্লার ফাঁসির রায় কার্যকরের মাধ্যমে ক্যান্সার আক্রান্ত বিচার বিভাগ অনেক আগেই মারা গিয়েছে। এখন তার কলা কুশলিরা সেই রোগে আক্রান্ত। ৫ জানুয়ারী ২০১৪ র নির্বাচনের মাধ্যমে আমাদের গণতন্ত্রে ক্যান্সার ধরা পড়ে। অভিজ্ঞ ডাক্তারের অভাবে গণতন্ত্র আজ মৃতপ্রায়। অনেক বড় থেরাপি ছাড়া গণতন্ত্রকে বাচানো সম্ভব নয় বলেই আপামর জনসাধারণ মনে করেন।পুলিশ প্রশাসনের ক্যান্সার অনেক আগেই ধরা পড়েছিলো।বর্তমানে তা সারা শরীরে ছড়িয়ে পড়েছে। শিক্ষা ব্যবস্থা ক্যান্সারে আক্রান্ত। সকল আশা ভরসার স্থল দেশপ্রেমিক সেনাবাহিনীতে ক্যান্সার সংক্রমণ হচ্ছে।চিকিৎসা ব্যবস্থার ক্যান্সারে মানুষের ত্রাহি ত্রাহি অবস্থা।

আমাদের মানবিকতায় ক্যান্সার ধরা পড়তেছে। গরিব অসহায় মানুষের জন্য দান খয়রাত উঠিয়ে নিজেরা লুটেপুটে খাচ্ছে। হত দরিদ্র মানুষগুলোর মুখের আহার,স্বপ্ন স্বাদ বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হচ্ছে।রাজনৈতিক ক্যান্সারে আক্রান্ত হয়ে সমাজ ব্যবস্থায় মহা বিপর্যয় দেখা দিয়েছে। ছোট বড় সম্পর্ক বিলুপ্তির পথে। ছাত্র শিক্ষকের ব্যবধান,মান সম্মান উঠিয়ে দেয়া হচ্ছে যেন।দুই/ আড়াইশ ভোট পেয়ে এক ইউপি সদস্য বা পৌর কাউন্সিলর প্রধান অতিথি হয়ে যায় সেখানে একটি সরকারী কলেজের প্রিন্সিপাল একজন সামান্য অতিথি হয়ে হাজির থাকেন।

মানুষের প্রেম প্রীতি ভালোবাসা,মুল্যবোধ, মানবিকতা,সম্মান, আত্বমর্যাদা, সব কিছুতে আজ মরণব্যাধী ক্যান্সার বাসা বেঁধেছে।আমাদের রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, সংস্কৃতি সব,সবকিছুই আজ ক্যান্সার আক্রান্ত। জানিনা, এই ক্যান্সার থেকে কবে আমরা মুক্তি পাব।

বিষয়: রাজনীতি

৬৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File