অধিকার হরণ ও অধিকার আদায়ের জন্য অবৈধ পথ অবলম্বন করা অপরাধ

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৪ জুলাই, ২০১৬, ০২:১৯:১০ দুপুর



অন্যায়, পাপ থেকেই সমাজে বিশৃঙ্খলার উৎপত্তি হয়। আর তখন শান্তি নামক জিনিসটি থেকে যায় সোনার হরিণের মত অধরা। সামাজিক মূল্যবোধ, অর্থনৈতিক সমতার মত গুরুত্বপূর্ণ বিষয় জড়িত থাকলেও একমাত্র সামাজিক ন্যায় বিচার ব্যবস্থাই তাকে নিয়ন্ত্রণ করতে পারে। অন্যায়ভাবে কারও অধিকার হরণ করাও যেমনি বৈধ নয়,তেমনি অধিকার আদায়ের জন্য অবৈধ পথ (জঙ্গীবাদ) অবলম্বন করাও বৈধ নয় । অন্যায়,পাপ বা অপরাধ যাই বলিনা কেন, আমরা সকল কিছুর বিচার চাই। কারণ বিচারহীন সমাজ জাহান্নামের দুনিয়ার সংস্করন। সাধারণ মানুষ বাংলা তিনটি শব্দের মানে স্পষ্ট করে জানে। এক. ‘অন্যায়’ যা সামাজিক মূল্যবোধ দিয়ে নির্ধারিত হয়ে থাকে। আর একটি শব্দ ‘পাপ’, যেটি নির্ধারণের মানদণ্ড ধর্মীয় বিধান। জনজীবনের জন্য গুরুত্বপূর্ণ শব্দ অপরাধ যেটি রাষ্ট্রের আইনে শাস্তিযোগ্য একটি কাজ। অন্যায় কিংবা পাপের সংজ্ঞা নির্ধারণের গোলকধাঁধায় ঘুরপাক না খেয়ে, দল-মত,ধর্ম-বর্ণ নির্বিশেষে সবকিছুর উর্ধ্বে থেকে আমরা সকল অন্যায়-অপরাধের বিচার চাই। তাহলেই সমাজে শান্তি আসবে।

তবে তা শুরু হতে হবে ব্যক্তি থেকে। আগে নিজে যেমনি ভাল কাজ করব, তেমনি নিজেকে খারাপ কাজ থেকে বিরত রাখব। তারপর সৎ কাজের আদেশ, অসৎ কাজের নিষেধ।

বিষয়: বিবিধ

৯৭৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375164
২৪ জুলাই ২০১৬ দুপুর ০৩:২৭
তায়িফ লিখেছেন : রাস্তায় নামলে গুলি করবে । গুম করবে । অবধৈভাবে ক্ষমতা দখলকারী লেডি হিটলারকে টেনে হিচরে লাটি মেরে ক্ষমতা থেকে সরিয়ে বৈধ সরকার প্রতিষ্ঠা করব ইনশাআল্লাহ।
375205
২৫ জুলাই ২০১৬ রাত ০২:৪২
কুয়েত থেকে লিখেছেন : বিচারহীন সমাজ জাহান্নামের দুনিয়ার সংস্করন। সাধারণ মানুষ বাংলা তিনটি শব্দের মানে স্পষ্ট করে জানে ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File