সততার পুরস্কার

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৪ জুলাই, ২০১৬, ০৬:৫১:২৫ সন্ধ্যা



যারা তাদের চরিত্রের সৌন্দর্য দিয়ে, তাদের আচার আচরণ দিয়ে অন্যদের দৃষ্টি আকর্ষণ করেন তারাই সচ্চরিত্রবান। সুন্দর চরিত্রের অধিকারী মানুষেরা ভদ্র, নম্র, ও বিনয়ী হয়ে থাকেন।

নবী করিম (সা) বলেছিলেন: ‘সদাচরণ ও চারিত্রিক সততা- দ্বীনের অর্ধেক’।

সততা ও বিশ্বস্ততার প্রতি আহ্বান জানিয়ে আল্লাহতায়ালা পবিত্র কুরআনে বলেছেন, ‘হে ইমানদাররা! আল্লাহকে ভয় কর এবং সৎ-সত্যবাদী ও বিশ্বস্ত ব্যক্তিদের সঙ্গী হও।’ (সুরা তওবা : ১১৯)

অন্যদিকে নবী কারীম (স.) বলেছেন, চারটি জিনিস যার মধ্যে থাকে তার ইসলাম পরিপূর্ণ হয়। এগুলো হলো- সততা, কৃতজ্ঞতা, লজ্জা এবং সদাচরণ। তিনি আরও বলেছেন, 'নিশ্চয় সত্যবাদিতা পুণ্যের পথ দেখায় আর পুণ্য নিয়ে যায় জান্নাতের দিকে।'

সততার পুরস্কার সম্পর্কে একটি গল্প -

অনেক দিন আগের কথা। এক বাদশাহর দরবারে আব্দুল করিম নামে এক চাকর কাজ করতো। বাদশাহ তাকে খুব বিশ্বাস করত এবং ভালোবাসত। তার প্রতি বাদশাহর আন্তরিকতা দেখে দরবারের অন্যান্য চাকরা হিংসা করতে লাগল। একবার দরবারের সকল চাকর-বাকর মিলে বাদশাহর কাছে আব্দুল করিমের বিরুদ্ধে নালিশ করল। তাদের একজন বলল, “জাঁহাপনা, আমরা জানতে পেরেছি যে, আব্দুল করিম আপনার বাজার সদাই করে প্রতিদিনই কিছু কিছু পয়সা বাঁচিয়ে রাখে এবং নিজে সেগুলো আত্মসাৎ করে। আপনাকে ধোঁকা দেয়ার জন্য সে সব সময় জিনিসপত্রের দাম বাড়িয়ে বলে।”

আব্দুল করিমের বিরুদ্ধের চাকরদের অভিযোগ শোনার পর বাদশাহ বললেন, “ঠিক আছে, এখন থেকে আমি তার প্রতি খুব কড়া নজর রাখবো-যাতে সে আর আমাকে ধোঁকা দিতে না পারে।”

বাদশাহর কথা শুনে চাকররা মনে মনে খুশী হয়ে দরবার ত্যাগ করল।

এর কয়েকদিন পরের কথা। বাদশাহ জানতে পারলেন, শহরে এক লোক এসেছে, যে আংটির ওপর নাম লিখে দেয়। বাদশাহ তার আংটির ওপর নাম লিখানোর ইচ্ছা করলেন। তিনি এক চাকরকে ডেকে বললেন, ওই লিপিকারের কাছ থেকে জেনে এসো তো, সে নাম লিখতে অক্ষর প্রতি কত করে নেয়? চাকর গিয়ে লিপিকারের কাছ থেকে জেনে এসে বাদশাহকে জানাল যে, সে আংটির ওপর নাম লিখতে অক্ষর প্রতি পঞ্চাশ পয়সা করে নেয়। এবার বাদশাহ বললেন, যাও আব্দুল করিমকে পাঠিয়ে দাও।

বাদশাহর তলব পেয়ে আব্দুল করিম এসে হাজির হলো। বাদশাহ তাকে বললেন, 'শহরের অমুক স্থানে একজন লিপিকার এসেছে। আমি তার কাছ থেকে আংটিতে আমার নাম লেখাতে চাই। তুমি এক্ষুণি তার কাছ থেকে আরবীতে আমার নাম 'হাসান' লিখে নিয়ে এসো।' এই বলে বাদশাহ তাকে এক টাকা পঞ্চাশ পয়সা এবং তার আংটিটি দিয়ে দিলেন।

বন্ধুরা, তোমরা নিশ্চয়ই বুঝতে পেরেছো যে, বাদশাহ কেন এক টাকা পঞ্চাশ পয়সা দিলেন? বাদশাহর নাম হাসান লিখতে আরবীতে তিনটি অক্ষর অর্থাৎ হা, সীন ও নুন লাগে। অক্ষর প্রতি পঞ্চাশ পয়সা করে নিলে খরচ আসে, এক টাকা পঞ্চাশ পয়সা অর্থাৎ দেড় টাকা।

টাকা নিয়ে আব্দুল করিম নাম লেখাতে চলে গেল এবং কিছুক্ষণ পর আংটির ওপর বাদশাহর নাম 'হাসান' লিখিয়ে নিয়ে এল এবং বাদশাহকে আংটির সাথে পঞ্চাশ পয়সা ফেরত দিল।

পয়সা ফেরত পেয়ে বাদশাহ খুবই আশ্চর্য হলেন! তিনি মনে মনে ভাবলেন, 'আমি তো তাকে হিসাব করে পয়সা দিয়েছি, তাহলে সে পঞ্চাশ পয়সা বাঁচাল কী করে? আর বাঁচিয়েছিল ভালো কথা কিন্তু আমাকে তা ফেরত না দিলে তো আমার বোঝার কোনো উপায় ছিল না। তাহলে দরবারের চাকররা যে অভিযোগ করেছে তা নিশ্চয়ই সত্য নয়।'

এসব ভাবনা-চিন্তার পর বাদশাহ আব্দুল করিমকে লক্ষ্য করে বললেন, আচ্ছা তুমি বলোতো, লিপিকার প্রতি হরফ প্রতি কত পয়সা নিয়ে থাকে? আব্দুল করিম জবাব দিলেন, সে হরফ প্রতি পঞ্চাশ পয়সা নিয়ে থাকে। বাদশাহ বললেন, তুমি ঠিকই বলেছো। কারণ, তোমাকে পাঠানোর আগে আমি অন্য একজনকে পাঠিয়ে জেনেছি যে, লিপিকার অক্ষর প্রতি পঞ্চাশ পয়সা নেয়। তাই আমি তোমাকে হিসাব করে এক টাকা পঞ্চাশ পয়সা দিয়েছি। তারপরও তুমি পয়সা বাঁচালে কি করে?

আব্দুল করিম এবার মুচকি হেসে বলল, জাঁহাপনা, আপনি যখন পয়সা বাঁচানোর রহস্য জানতে চাইছেন তবে বলছি, আমি ওই লিপিকারের কাছে গিয়ে হাসান লেখার পরিবর্তে 'খস' লিখতে বললাম। আরবীতে 'খস' লিখতে দরকার হয়,'খা' আর 'সীন' এই দুটি অক্ষর। আমার কথামতো লিপিকার যখন 'হা' ও 'সীন' লিখল। এরপর 'হা' এর উপর যখন ফোঁটা দিতে শুরু করল তখন আমি তাকে বললাম, ভাই ফোঁটাটা 'হা'-এর উপর না দিয়ে 'সীন'-এর পেটের মধ্যে রেখে দিন। সে তাই করল। ফলে এখন হাসান লেখা হয়ে গেল! এরপর আমি তাকে দুই অক্ষরের জন্য এক টাকা দিয়ে চলে এলাম। এভাবেই আমি পঞ্চাশ পয়সা বাঁচিয়েছি।

বাদশাহ অত্যন্ত মনোযোগ দিয়ে আব্দুল করিমের কথা শুনলেন। তার অদ্ভূত বুদ্ধির কাহিনী শুনে তিনি খুবই মুগ্ধ হলেন। দরবারে সবাইকে ডেকে তিনি আব্দুল করিমের বুদ্ধি ও সততার কাহিনী শোনালেন। এ ঘটনা শুনে যারা আব্দুল করিমের বিরুদ্ধে অভিযোগ করেছিল তারা খুবই লজ্জিত হলো। বাদশাহ নিজ আসন থেকে উঠে আব্দুল করিমকে বুকে টেনে নিলেন। সেদিন থেকে আব্দুল করিমের মর্যাদা অনেকে বেড়ে গেল।

বিষয়: বিবিধ

১১১৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375174
২৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:১৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
375179
২৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৪৮
শেখের পোলা লিখেছেন : সততার পুরষ্কার না থাকলে সততা নামক জিনিষটি কবেই লোপ পেত। দুনিয়ায় না পেলেও আখেরাতে নিশ্চয়ই সততার পুরষ্কার রয়েছে। তাছাড়া আত্মতৃপ্তির বিষয়টিও বাকী রইল। ধন্যবাদ, সুন্দর গল্পটির জন্য।
375204
২৫ জুলাই ২০১৬ রাত ০২:৩৪
কুয়েত থেকে লিখেছেন : সুন্দর চরিত্রের অধিকারী মানুষেরা ভদ্র, নম্র, ও বিনয়ী হয়ে থাকেন অনেক ভালো লাগলো ধন্যবাদ
375727
০১ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৭:১০
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File