আমাদের মা-বাবা

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ১৬ জানুয়ারি, ২০১৮, ০৬:৫৭:৫৭ সকাল

আমাদের যাদের মা-বাবা বেঁচে নেই তাদের উচিত একটি মুহূর্তও তাঁদের ভুলে না থাকা। প্রতিটি মুহূর্তই মাগফেরাতের জন্য দোয়া করা। কারণ আমরা মারা গেলে তাঁদের সেই দোয়ার দরজাটি বন্ধ হয়ে যাবে। তাই শেষ নিঃশ্বাস পর্যন্ত তাঁদের জন্য দোয়া করে যেতে হবে।

আর সন্তানদেরকে এমনভাবে গড়তে হবে যেনো আমাদের মৃতু্যর পর তাঁরাও আমাদেরকে একটি মুহূর্তও ভুলে থাকতে না পারে। এজন্য সন্তানদেরকে বেশি করে সময় দেয়া ও সঠিক মানুষ হিসেবে গড়ে তোলাই হোক আমাদের মুখ্য কাজ। সন্তানদের সুশিক্ষায় যেনো আমাদের সব ধন সম্পদ ব্যয় হয় । সন্তানের সাথে সম্পর্ক হতে হবে বন্ধুত্বসুলভ, মধুর; ভয়- ভীতির নয়। ভালোবাসা দিয়ে তাদের মন জয় করে নিতে হবে। তাহলেই আমরাও ইহকাল ও পরকালে তাদের ভালোবাসা পাবো। আমাদের মনে রাখতে হবে ভালোবাসা একতরফা হয়না। ভালোবাসা পেতে হলে ভালোবাসা দিতে হয়।

আমরা জানিনা আমাদের মরহুম বাবা-মা কবরে কোন অবস্থায় আছেন। চব্বিশ ঘণ্টাই তাঁরা আমাদের দিকে চেয়ে আছেন। আমরা কি তাদের জন্য কিছু পৌঁছে দিচ্ছি? তাই প্রতিক্ষণ তাঁদের জন্য পড়ি "রাবিবরহাম হুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা (হে আল্লাহ, তুমি আমার পিতা-মাতাকে করুনা করো, যেভাবে ছোটকালে তারা আমাদেরকে করুনা করেছিলেন)।" আর বেশি করে তাদের জন্য সদকা করি। অনাহারী মানুষকে খাওয়াই। মসজিদ-মাদ্রাসায় দান করি।

আল্লাহ তায়ালা যেনো আমাদেরকে আমাদের জীবদ্দশায় সবটুকু সময় পিতা-মাতাকে স্মরণ করার তাওফিক দান করেন্। আমিন।

বিষয়: বিবিধ

৫৮৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384698
১৬ জানুয়ারি ২০১৮ সকাল ১০:৪০
হতভাগা লিখেছেন : বিদেশ বিভূঁইয়ে না গিয়ে দেশে বাবা মায়ের কাছে থেকে তাদের খেদমত করা উচিত । যে সময়ে সন্তানদের কাছ থেকে পাবার পালা সে সময়ে সন্তানেরা থাকে ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়ায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File