আজ ঈদ !!

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৬ জুন, ২০১৮, ০৯:১২:৩৫ রাত



=======

গত রাতে মিস্টি বানানোর চেষ্টায় ব্যর্থ হয়েছিলাম। তবে ফ্রিজে বাকী মাওয়াটুকু ছিলো। আজ দেখী সেটা ইটের মত হয়ে গেছে। ব্যাপার না,, এটা প্রথম না। সকালে বেশ মজা লাগল, আজ ঈদ। ঈদে আসলে মনের ভেতর মিস্টি একটা আনন্দ লাগে। সেই মিস্টি আমার বানানো মিস্টির চাইতে বেশি মিস্টি। সকালে একটা ইট খেলাম, আহ কতদিন পর দিনের বেলা খেলাম।

সকালে সুন্দর করে গোসল করলাম। আমার ইতিহাসে গোসলটা একটা আনকমন বিষয়। এই সকালে ঈদ ছাড়া বোধহয় আর গোসল করা হয়নি। ৩দিন পর আজ সকালে গোসল করলাম, পরিচ্ছন্ন হলাম। মসজিদের জন্যে কেক,ডিমের বিশেষ আইটেম এবং গরুর কালো ভূনা করেছিলাম। সবকিছু ঠিকঠাক করলাম। এবার ৬ বছর আগে ভাগনীর থেকে উপহার পাওয়া পাঞ্জাবীটা পরলাম, বছর আগে এক বড় ভায়ের থেকে উপহার পাওয়া প্যান্টটা পরলাম। ১০ বছর আগে কেনা টুপিটা পরলাম,,আহ বেশ,,,এবার টুপির উপর এক যুগ আগের এক খন্ড কাপুড় পেচিয়ে পুরো নিউ হুজুর স্টাইলে পাগড়ী বাধলাম। পায়ের জুতাটা নতুন, মাত্র ১ বছর আগে কেনা। তারপর খাবার-দাবার নিয়ে রওনা হলাম।

এভেরী পার্কে গিয়ে দেখী মাত্র দু একজন। এরপর ঘাসের উপর প্লাস্টিকের বিছানা পাতলাম,কিছু ভায়ের সাথে খোশ গল্প করলাম। ভালই লাগছিলো। আজ আবহাওয়া মেঘলা এবং একটু ঠান্ডা মত,,বেশ আরামদায়কও ।

জামাতে নামাজ পড়লাম, খুব ভালো লাগল। পেছনের ২ কাতার ছিলো মহিলাদের, তারা আমাদের ২০ ফুট পেছনের সারিতে ছিলো। ঈদের সালাতে মহিলাদের আসতে উৎসাহিত করা হয়েছে, বাংলাদেশে অবশ্য এরকম কালচার এখনও গড়ে ওঠেনি। ফিতনার অজুহাতে অনেক সুন্নাহ চালু নেই। অবশ্য দেশে ফিতনার ছড়াছড়ি।

এভারগ্রীন রেস্টুরেন্টের মালিক একজন মুসলিম, তারা প্রতিবার ঈদে খাবার পরিবেশন করে। দেখলাম খাসির গোস্ত এনেছে,,আহ দিলের মধ্যে কেমন যেন করে উঠল ! আরও অনেক খাবার ছিলো। দেখলাম কয়েক মিনিটের ভেতর মানুষ আমার রান্না করা গোস্ত উড়িয়ে দিল। মনে শান্তি পেলুম !

মনের সুখে প্রফেসর সাহেবের বাড়িতে গেলাম। গিয়ে দেখী ওরে চমৎকার রান্নাবান্না। সব কিছুই পছন্দের। উনার স্ত্রীর কোনো কাজ নেই, রান্না ছাড়া। তার ২ ছেলে থাকে অনেক দূরে, তারা বড় হয়েছে, সংসার আছে। যাইহোক আমি গরুর গোস্তের কাবাব,গরুর গোস্ত দিয়ে ২ চালান চুরমার করলাম। অন্য অনেক রকম গোস্ত ছিলো ,ওসবে রুচি নেই। এবার খেলাম রসগোল্লা,রসমালাই,মালাইকারী,গোলাপজাম,পায়েস,ফিরনী........ওহ....কি যে মজা আলহামদুলিল্লাহ। প্রফেসর সাহেবকে আল্লাহ কল্যানের উপর রাখুক ! আমাকে বার বার দাওয়াত করার তাওফিক দিক আল্লাহ !

আজ দিনের বেলা চরম টানার পরও খুব ফুরফুরে ভাব কাজ করছে। এখন ভেড়ার গোস্ত রান্না করছি। ওটা ভূনা খিচুড়ী দিয়ে টানব। দুপুরে ছোট বন্ধু দেখা করতে আসল,,তার মাথায় টুপি দিয়ে ছবি তুললাম Happy খলখল করে হেসে উঠল।

বিষয়: বিবিধ

৭৫৭ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385553
১৭ জুন ২০১৮ দুপুর ০৩:০৮
পললব লিখেছেন : ঈদ মুবারক। বেশ ভালই কাটিয়েছেন। দুই একটা ছবি দিলে ভালই হতো।
২১ জুন ২০১৮ সকাল ০৮:৪০
317794
দ্য স্লেভ লিখেছেন : ছবি রিসাইজ করার ঝামেলা তাই দেইনি। ঈদ মোবারক
385556
১৮ জুন ২০১৮ সকাল ০৮:০৬
কুয়েত থেকে লিখেছেন : বিদেশের ঈদ ইটের মতোই মিষ্টি ধন্যবাদ ঈদ মোবারক
২১ জুন ২০১৮ সকাল ০৮:৪০
317795
দ্য স্লেভ লিখেছেন : হেহেহেহে কথা ঠিক Happy
385559
১৮ জুন ২০১৮ সকাল ০৮:৩৭
কুয়েত থেকে লিখেছেন : ঈদ মোবারক পরিবারের সকলকে নিয়ে ঈদ আর পরদেশে ঈদ এই দুই ঈদ কতযে দূরত্ব তা সেই বুঝতে পারে যে বিদেশে পরিবার থেকে দূরে
২১ জুন ২০১৮ সকাল ০৮:৪১
317796
দ্য স্লেভ লিখেছেন : জ ভাই কষ্টের, আল্লাহ আপনাকে হেফাজত করুক
385565
২০ জুন ২০১৮ সকাল ০৭:২১
বাকপ্রবাস লিখেছেন : মিষ্টি সবসময় একরকম হয়না, হলেতো হল, না হলে মহা বিরক্ত লাগে
২১ জুন ২০১৮ সকাল ০৮:৪১
317797
দ্য স্লেভ লিখেছেন : এইটা একটা দারুন কথা বলেছেন Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File