সরকারের দুর্বলতা বুঝেই বাংলাদেশে রোহিঙ্গাদের পাঠায় মিয়ানমার: আমীর খসরু

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ০২ অক্টোবর, ২০১৭, ০৫:৫৪:৩৫ সকাল

রোহিঙ্গাদের উপর হঠাৎ করে কেন জুলুম নির্যাতন বেড়ে গেল? কেনইবা তাদেরকে তাড়াহুরা করে বাংলাদেশে ঠেলে পাঠানো হল? এই জটিল প্রশ্নের একটি বাস্তব সস্মত ও গ্রহণ যোগ্য উত্তর দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চেৌধুরী।

শুক্রবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর উত্তর আয়োজিত দলটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে 'রুখো আগ্রাসন-হটাও দুঃশাসন' শীর্ষক প্রতিনিধি সম্মেলনে তিনি বলেন, ভোটারবিহীন সরকারের দুর্বল অবস্থা বুঝেই মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের এ দেশে পাঠিয়েছে।

তিনি বলেন, মিয়ানমার সরকার বুঝতে পেরেছে বাংলাদেশে এখন যে সরকার রয়েছে, তারা দুর্বল। কোনো নির্বাচিত সরকার ক্ষমতায় নেই। বাংলাদেশ সরকারের আনুগত্য এখন অন্য জায়গায়।

তাই তারা পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ভয়াবহ নির্যাতন করেছে। যাতে তারা আমাদের দেশে আসতে বাধ্য হয়।

খসরু বলেন- মিয়ানমার সরকার জানে, সরকার রোহিঙ্গা ইসু্য নিয়ে দেশের ভেতরে-বাইরে কূটনৈতিক তত্পরতাসহ কোনো ক্ষেত্রে সফলতা দেখাতে পারেনি। তারা এটাও জানে, অতীতে নির্বাচিত সরকার (জিয়াউর রহমান ও খালেদা জিয়া) দঁাতভাঙা জবাব দিয়েছিল। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য করেছিল।

বিএনপির এ নেতা বলেন, বর্তমান সরকার কূটনৈতিকভাবে অনেক পিছিয়ে আছে। পরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যলয়ের কোনো যোগসূত্র নেই। যে কারণে প্রধানমন্ত্রী বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে রোহিঙ্গা ইসু্যতে আমাদের কোনো চাওয়া নেই। একই দিনে পররাষ্ট্র সচিব বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের সহযোগিতা করছে।

পার্টির উত্তরের সভাপতি এসএম ইউসুফ আলীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, যুবদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আলবার্ট পি কস্টা, লেবার পার্টির ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন, ফারুক রহমান, মোসলেম উদ্দিন, যুগ্ম মহাসচিব নুরুল ইসলাম সিয়াম প্রমুখ।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের প্রসঙ্গ টেনে খসরু বলেন, দেশের সর্বোচ্চ আদালতের সর্বসম্মত রায় নিয়ে সরকার, আওয়ামী লীগ ও তাদের কুশীলবরা পরিকল্পিতভাবে অপপ্রচার করে বিতর্কিত করছে।

প্রধান বিচারপতিকে প্রকাশ্যে সভা সমাবেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি, মন্ত্রীরা হুমকি-ধমকি দিয়ে যাচ্ছে। যা শুধু আদলত অবমাননাই নয়, চরম রাষ্ট্রদ্রোহিতার শামিল।

১০০% copy past

দৈনিক যুগান্তর প্রকাশ : ০১ অক্টোবর, ২০১৭ ১৮:৪৬:৩১

বিষয়: বিবিধ

৬৩৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384116
০২ অক্টোবর ২০১৭ দুপুর ০২:১২
হতভাগা লিখেছেন : বাংলাদেশে হাসুবুর তুল্য ক্যারিশমাটিক নেতা/নেত্রী নেই । এখন সময় এসেছে দেখবার যে বাইড়ের খেলোয়াড়দের সাথে তিনি কেমন খেলেন ।

সূচি কিন্তু উনাকে কয়েক গোল দিয়ে দিয়েছে। দেখা যাক উনি কি সিগনেচার মুভ মারেন ।
০২ অক্টোবর ২০১৭ বিকাল ০৪:৫২
316879
আনিসুর রহমান লিখেছেন : জী আমরাও অপেক্ষায় আছি আপনার কারিশমাটীক বু অতীতকে পিছনে ফেলে সকলের কাছে গ্রহণ যোগ্য একটি নির্বাচন জাতিকে উপহার দিয়ে একটি শক্তিশালী বাংলাদেশ গঠন করার মধ্য দিয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে সস্মানজনক আসনে পৌছে দিবে। আর একটি শক্তিশালী বাংলাদেশের কাছে রোহিঙ্গা সমস্যা কোন সম্যাসাই নয়, থাকতে পারে না। বাংলাদেশের আতীতের ইতিহাস তাই বলে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File