ইবাদতে পরিতৃপ্তি ও মিষ্ট স্বাদ।

লিখেছেন লিখেছেন মোতাহারুল ইসলাম ২২ সেপ্টেম্বর, ২০১৩, ০৯:৩৮:৩৪ রাত

আমাদের মধ্যে অধিকাংশ-ই একটি ভুল করি যে, যখন আমরা সালাত এবং কুরান তেলাওয়াতের মাধ্যমে আল্লাহর দিকে প্রত্যাবর্তন করি, তখন ঈমানের মিষ্ট স্বাদ পাওয়ার জন্য ব্যাকুল হই। যখন তা হয়না, তখন আমাদের ৫ ওয়াক্ত সালাত কে চাপিয়ে দেওয়া মনে হয়। কুরান তেলাওয়াত যখন আমাদের চোখে অশ্রু আনয়ন করেনা- আমরা তখন হাল ছেড়ে দেই।

না! এটা শয়তানের আরো একটি বড় ফাঁদ যা হতে আমাদের সবাইকে বেঁচে থাকতে হবে। প্রকৃত প্রস্তাবে ঈমানের মিষ্ট স্বাদ ততোক্ষণ পর্যন্ত আস্বাদিত হবেনা, যতোক্ষণ পর্যন্ত আমরা ধৈর্য্য ধারণ করতে পারব ও সবরে সফলকাম হব। সালাতে কিংবা কুরান তেলাওয়াতে মনোনিবেশ করার সাথে সাথে পরিতৃপ্তি নাও পেতে পারেন।

যখন আল্লাহসুবহানুতাআ’লা দেখেন আমরা তাঁর রাস্তায় অবিচল, যখন তিনি দেখেন আপনার ইচ্ছা না হলেও আপনি সালাতে দৃঢ় থাকেন, যখন তিনি দেখেন আপনি তার কালাম তেলাওয়াতে ব্যাস্ত থাকেন যদিও আপনার মস্তকের প্রতিটি কোষ এর বিপরীত করতে উৎসাহিত করে, যখন তিনি দেখেন আপনি অপছন্দ করা সত্বেও তাহাজ্জুদে সময় কাটান। তখন-ই আপনার রবের পক্ষ থেকে ঈমান ও ঈবাদতের মিষ্ট স্বাদ এবং পরিতৃপ্তি উপহার হিসাবে পাবেন।

সুফিয়ান সাওরি (রাহিমাহুল্লাহ) এর নিম্নোক্ত বাণীর দিকে লক্ষ্য করুন এবং ভাবুনঃ

“ বিশ বছর ধরে আমি রাত্রীর সালাতে অবিচল থাকার জন্য সংগ্রাম করেছি, সেই বিশ বছরে তাহাজ্জুদে আমি কখনো মিষ্টতার স্বাদ উপভোগ করিনি। বিশ বছর পর-ই শুধু আমি পরিতৃপ্তি এবং মিষ্টতার স্বাদ আস্বাদন করি”

লেগে থাকুন, হাল ছাড়বেননা, জগত সমূহের পালন কর্তা যখন আপনার উপর হাল ছাড়েননি, তখন আপনি নিজে কেন আপনার উপর হাল ছাড়বেন?

[শেয়ার করুন, যদি ভালো লাগে।]

“ আল্লাহ যদি আপনার সাথে থাকে, তাহলে আপনার ভয় কিসে?”

সৌজন্যেঃ ডাঃ জাকির নায়েক ( ফেসবুক থেকে সংগৃহীত)

অনুবাদঃ মোতাহারুল ইসলাম

বিষয়: বিবিধ

১৪৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File