কোরআনের কথাঃ আল-কোরআনের উপর বাংলা ভাষায় অসাধারণ আলোচনা; আধুনিক, প্রাসঙ্গিক, যৌক্তিক, যুক্তিখন্ডন, যুগোপযোগী, গভীর ও পূর্ণ কোরআনেই মুজিজার অসংখ্য দৃষ্টান্ত

লিখেছেন লিখেছেন আহমাদ আল সাবা ০৪ জুলাই, ২০১৪, ০৫:২৫:৫২ বিকাল

বিসমিল্লাহির রাহমানীর রাহীম



বাংলা ভাষায় কোরআন-এর এই অসাধারণ আলোচনাসমূহ আপনার জীবনকে নতুনভাবে উজ্জীবিত করবে , কোরআনের উপলব্ধির এক নতুন দ্বার উন্মোচিত করবে আপনার সম্মুখে, কোরআনের প্রতি মমত্ববোধ বাড়িয়ে দিবে অকল্পনীয়ভাবে ইন শা আল্লাহ।

কোরআনের উপর সর্ব প্রথম বাংলা ভাষায় এরকম চাতুর্মুখিক বুদ্ধিমত্ত্বা ও প্রাসঙ্গিক আলোচিত হয়েছে। ইংরেজী ও আরবীতে অনেক থাকা সত্বেও বাংলা ভাষায় এর আলোচনার প্রাসংগিকতা, বাংলা ভাষাভাষীদের জন্য এক বিরাট রাহমা ও বারাকা হিসেবে অতুলনীয়!


আমরা আল্লাহকে আল-আলিম, আল-হাকিম ইত্যাদি গুনবাচক নামে বিশেষায়িত করি...এটা আমাদের বিশ্বাসের মধ্যেই থাকে। এটার মাধ্যমে আমরা কতটুকু যে নিজেদেরকে ধোঁকায় ফেলতেছি তার প্রমান আমরা বাস্তবে কোরআনকে কোরআনের মত পড়ি না, এর আয়াত নিয়ে গভীরভাবে ভাবি না, আল্লাহর জ্ঞানের বিশালতা ও অসীমতা নিয়ে পড়ার প্রতি মনোযোগ দেই না-কারণ কোরআনকে একেবারেই নিরস মনে হয় !!!

এটুকুই উপলব্ধি যথেষ্ট যে আমরা কোরআন পড়ি না...কারণ আল্লাহ কোরআনকে যেভাবে দেখতে বলেছে, পড়তে বলেছে, চিন্তা করতে বলেছে, রাসূল সা. যেভাবে পড়েছেন, শিক্ষা দিয়েছেন, সাহাবা রা. ও আমাদের সৎ পূর্ববর্তীগন পড়েছেন, শিখেছেন ও শিক্ষা দিয়েছেন এবং কোরআনের উপর, আরবী ভাষার উপর আধুনিক ইসলামী স্কলারদের লেখার প্রতি সম্পর্ক নেই।

কোরআন হবে আমাদের হাশরের ময়দানে সুপারিশকারী, ক্বাদরের মহত্বের আগে আল্লাহ কোরআনের কারণেই যে এর এত গুরুত্ব সেটা বর্ণনা করেছেন, কোরআন আমাদের জন্য হেদায়াত স্বরুপ, এমনকি রোজা ফরজের আয়াত আগে এসেছে কিন্তু মাহে রামাদান মাসের রোজার কথা বলার আগে আল্লাহ কোরআনকে নাজিল করেছেন সেটা বলেছেন!!! কিন্তু এর পরেও আমরা এর প্রতি খুব কম গুরুত্ব দেই, গুরুত্ব বেশি দেই ব্লগ/ফেইসবুক/অনলাইন/আড্ডা ইত্যাদিতে বেশি!! এই আমাদের আল্লাহর প্রতি ভালোবাসার মেকি ভাব !

আধুনিক বাংলা ভাষায় কোরআনের উপর অসাধারণ চমকারিত্ত্বের চৌম্বকীয় শক্তির ধারা প্রবাহিত হয়েছে এইসব আলোচনায়। কোরআনকে যেখানে নিরস মনে হত এতদিনে, মনে হতে আরবের ইতিহাসের একটা অংশ পাঠ করছি, যেখানে আমাদের প্রাসংগিকতা খুবই কম পাওয়া যেতো...সেখানে এই আলোচনা আসলেই বাংলা ভাষাভাষীদের এক বিরাট নিয়ামত হিসেবে আবির্ভুত হবে ইন শাআ আল্লাহ।

আধুনিক মানুষের জন্য সমসাময়িক প্রশ্ন, দ্বন্দ্ব এবং ঘটনাগুলোকে কুরআনের আলোকে দেখা এবং কুরআনের আয়াতে লুকিয়ে থাকা বৈজ্ঞানিক তথ্য এবং যুক্তির উপর আলোচনা হয়েছে এইসব প্রাসঙ্গিক লেখায়।

কু’রআনের আয়াতগুলোর সরাসরি বাংলা অনুবাদ পড়ে আয়াতের বাণীর খুব কমই বোঝা যায়, কারণ আরবি থেকে বাংলা অনুবাদ করার সময় অনেক আরবি শব্দের প্রকৃত অর্থ, অর্থের ব্যাপকতা এবং প্রেক্ষাপট হারিয়ে যায়। অন্যদিকে তাফসীরগুলো হচ্ছে চরম পর্যায়ের ভাব সম্প্রসারণ, যা পড়ার ধৈর্য অনেকেরই হয় না।
একারণে আমাদের দরকার মাঝামাঝি এমন একটা কিছু, যেটা কু’রআনের অনুবাদের মতো সংক্ষিপ্ত, অপর্যাপ্ত নয় এবং একই সাথে তাফসীরের মতো এত দীর্ঘ এবং খুঁটিনাটিতে ভরা নয়; যেটা কু’রআনের প্রতিটি আয়াতের বাণীকে অল্প কথায়, যুগোপযোগী উদাহরণ দিয়ে, বৈজ্ঞানিক যুক্তি এবং প্রমাণ দিয়ে প্রাঞ্জল বাংলায় তুলে ধরে , যা পড়ে আধুনিক যুগের মানুষ তাদের জীবনের ঘটনার সাথে মিলাতে পারবেন।
এটি কোনো তাফসীর নয়, বরং প্রসিদ্ধ তাফসীরগুলো থেকে উল্লেখযোগ্য এবং আজকের যুগের জন্য প্রাসঙ্গিক আলোচনার সংকলন।

কোরআনের উপর বাংলা ভাষায় অসাধারণ এই বই এ অনেকগুলো আলোচনা স্থান পেয়েছে ।

সত্যি এটি আপনার জীবনে কোরানের প্রতি দৃষ্টিভংগি বদলে দিবে। এতদিনে যেই কোরানকে নিরস মনে হত আজ থেকে সেটা প্রাণোজ্জল মনে হবে, মনে হবে এতো আমাদের কথাই বলা হচ্ছে, এটা চৌদ্দশত বছরের সেই প্রাচীন কোরআন আজকের কোরানই মনে হবে। যেই কোরআনকে পড়তে আমাদের এত অনীহা ছিল, সেই কোরআন ই আজকে আত্মার বাধনে আধ্যাত্বিকতায় মিলিয়ে যাবে, হবে আপনার সাথে এক অমূল্য বন্ধনে আবদ্ধ।



ডাউনলোড করে পড়তে থাকুন...আর চাইলে মোবাইল, আইপড, আইফোন, এন্ড্রয়েড সেট বা পিডিএফ সাপর্ট করে এমন জিনিসে ভরে নিতে পারেন, যাতে যেকোন জায়গায় গিয়ে যেকোন সময় অপচয় থেকে বাঁচা যায় ও কাজে লাগানো যায়। আর যারা মোবাইল দিয়ে পড়তে চান তাদের জন্য মূল সাইট দিয়েছি।

এখানে বিশেষত সেইসব রেফারেন্স ব্যবহার করা হয়েছে তারা সবাই কোরানের উপর অনেক বিস্তৃত, গভীর ও আধুনিক কাজ করেছে। নোমান আলি খান, মুহাম্মাদ আসাদ, মুহাম্মাদ মোহার আলি, আমিন আহসান ইসলাহি, ড: ইসরার আহমেদ, আব্দুল হালিম সহ অনেকগুলো তাফসীরের বাংলা ভাষায় প্রাসংগিকতা, গভীরতা, ও কোরআনের অসাধারণ মুজিজাসমূহ তুলে ধরেছেন। সুবহানাল্লাহ!

যেমন আব্দুল হালিমের(অক্সফোর্ড) অনুবাদ...আরবী ভাষার উপর বর্তমান পৃথিবীতে যে ক’জন আছেন তাদের মধ্যে সেরা একজন।

মোহর আলী(বাংলাদেশ) এর কোরানের শব্দ তাত্ত্বিক অনুবাদ পৃথিবীর সেরা একটা অনুবাদ...যাতে কোরানের প্রতিটি শব্দের অর্থের গভীরতা প্রকাশ পায়।

উস্তাদ নোমান আলী খান কে কেই বা না চেনে বর্তমানে ! কোরআন ও আরবীর উপর তার কাজ অসাধারণ!

সম্ভব হলে প্রিন্ট করে বই আকারে বাধাই করে পড়তে পারেন...এটা পড়ার ক্ষেত্রে আরো বেশী মনোযোগ আনবে...সাথে অসাধারণ কোরআনের উপর অনেকগুলো চমৎকার লেখা পাচ্ছেন।

এই আলোচনা সমূহের মাঝে প্রবেশে আপনার কোরআনের প্রতি নিরস ভাব ও কোরআনের প্রতি অমনোযোগিতা উঠে যাওয়া তো দূরের কথা বরং কোরআন ছেড়ে উঠে যাওয়াই দুষ্কর হবে!!!

ডাউনলোড লিংক - কোরআনের কথার অসাধারণ আলোচনাসমূহ

মূল সাইট - http://quranerkotha.com/

দেখুন - আমার কু’রআন পড়তে ভালো লাগে না



আর উস্তাদ খুররম মুরাদের “কুরআন অধ্যয়ন সহায়িকা” কিন্তু পড়তে কখনই ভুল করবেন না...ভুলেও ভুল করবেন না!

বিষয়: বিবিধ

২৮৯৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

241660
০৪ জুলাই ২০১৪ বিকাল ০৫:৩৯
সন্ধাতারা লিখেছেন : It is a unique post Masha Allah. Many many thanks for sharing this sorts of adequate information. Ramjanul Mubarak.
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪২
187824
আহমাদ আল সাবা লিখেছেন : জাযাকাল্লাহ আপনাকে। তবে পড়ে উপকৃত হলেই স্বার্থক।
মাহে রামাদানের শুভেচ্ছা আপনাকেও। দোয়া করি যেন আল্লাহ আমাদের পবত্র রামাদানের উদ্দেশ্য সফল করার তাওফীক দিন। আমীন।
241663
০৪ জুলাই ২০১৪ বিকাল ০৫:৪৮
নূর আল আমিন লিখেছেন : আল্লাহু আকবার
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪২
187825
আহমাদ আল সাবা লিখেছেন : Happy Happy Happy Happy Happy
241699
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান ।
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৩
187826
আহমাদ আল সাবা লিখেছেন : জাযাকাল্লাহ আপনাকেও। স্বার্থকতা কিন্তু উপকার নেওয়ার মাঝে ..Happy
241776
০৫ জুলাই ২০১৪ রাত ১২:৫১
মাটিরলাঠি লিখেছেন :
Rose Rose Rose Rose
অসাধারণ ও ইউনিক পোষ্ট। জাজাকাল্লাহু খাইরান। Good Luck Good Luck
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৪
187827
আহমাদ আল সাবা লিখেছেন : জাজাকাল্লাহ আপ্নাকেও শক্তি ভাইয়া । Happy
চালায়ে যা্ন আল্লাহর উপর ভরসা করে ।
241898
০৫ জুলাই ২০১৪ দুপুর ০১:৫৮
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। গতকাল মোবাইলে পড়ে ডাউনলোড করে রেখেছি। যাযাকাল্লাহু খায়ের।
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৫
187828
আহমাদ আল সাবা লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান । আল্লাহ আপনাকে বরকত ও রহমত দান করুন। পাশাপাশি অন্যেক কাছে ব্লুটুথে পৌছে এই মাহে রামাদানে অসংখ্য সাদাকায়ে জারিয়া অর্জন করতে পারেন। দোয়া করবেন।
Happy
241938
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:২৯
মুহাম্মদ_২ লিখেছেন : অনেক ধন্যবাদ
০৫ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৮
187829
আহমাদ আল সাবা লিখেছেন : জাজাকাল্লাহ আপনাকেও । ছড়িয়ে দিন অন্যের মাঝেও। আমরা চাইলেই অনেক সাদাকায়ে জারিয়া অর্জন করতে পারি কিছুটা আগ্রহ নিয়ে, খুবই অল্প সময়ের ব্যবধানে। Happy
241989
০৫ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
প্যারিস থেকে আমি লিখেছেন : যাযাকুমুল্লাহ।
০৫ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
187865
আহমাদ আল সাবা লিখেছেন : আপনাকেও জাযাকাল্লাহ। সবার উপকার হলেই স্বার্থ্ক। আপনিও অন্যের কাছে প্রচারে সহায়তা করতে পারে্ন। ব্লগের লিংক দিতে হবে যে তা নয় , মূল সাইটের লিংক দিন। হয়তো এই সাদাকায়ে জারিয়াই হাশরের ময়দানে অনেক বড় হয়ে দেখা দিবে ইন শা আল্লাহ।
266659
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৫৪
তিমির মুস্তাফা লিখেছেন : অনেক ধন্যবাদ। কুরআনের গুরুত্ব মনে করিয়ে দেয়ার কারনে!
০৮ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
235979
আহমাদ আল সাবা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File