চলমান সহিংসতায় ধর্ম এবং সেকুলারিজম

লিখেছেন লিখেছেন আরিফা জাহান ০৪ আগস্ট, ২০১৭, ০৫:২১:০০ বিকাল



ঘুম থেকে যখন উঠলাম তখন দেখি চারপাশে ভোরের আলো ছড়িয়ে পড়লেও জানালা দিয়ে মেঘাচ্ছন্ন আকাশটা দেখা যাচ্ছে । মেঘে মেঘে কালো হয়ে আছে আর প্রচণ্ড বাতাস । জানালার পর্দাগুলো প্রচণ্ড বাতাসে এলোমেলো ভাবে উড়ছে ।

বাইরে ভালো করে তাকিয়ে ভোরের এ অচেনা সুন্দর রুপ আর মেঘের গম্ভীর ডাক শুনে এক অদ্ভুত আর অজানা ভালোলাগার অনুভূতি আমায় নাড়া দিয়ে গেলো । আমার শৈশব, কৈশর, আর এই সময়য়ের সব ভালা লাগার অনুভূতি নিয়ে এসেছে যেন আজকের এই ভোর !

মনে পড়ল আজ ফ্রি ! পড়াশুনাসহ অন্যান্য কাজের চাপও তেমন নেই । জোস একটা দিন !

অনলাইনে গিয়ে মাথায় আসল এই দিনটার কিছুটা সময় আমার মোটা মাথার কিছু চিন্তা ভাবনা অনলাইনে শেয়ার করতে পারি ।

দুই দিন আগে এক বন্ধুর শেয়ার করা উইলিয়াম কাভান এর ‘’ মিথ অফ রিলিজিয়াস ভায়োলেন্স’’ এর অনুবাদ পড়েছিলাম । লিখাটা পড়ে লিখার পুরোটা মেনে নিতে অবশ্যই প্রবলেম হচ্ছিল। কিন্তু আজকের এই অস্থির সময়ে ‘’ সেকুলারিজম’’ এর মাতামাতি আর কিছু মানুষের ‘’ধর্মান্ধতা’’ আর কিছু মানুষের ‘’ধর্মবিদ্বেষের’’ হইচই থেকেই শিরোনাম দেখে লিখাটা আগ্রহ নিয়ে পড়েছি । প্রথমে মাথায় জট লেগেছে । লেখকের দৃষ্টিভঙ্গিটা পরিষ্কার বুঝিনি । পড়ে আবার পড়লাম । আমার মাথা একটু বেশিই মোটা । তাই হয়ত এমনটা হয়েছে । আর একটা ইম্পরট্যান্ট ব্যাপার সেটা হচ্ছে ‘’ অনুবাদ’’ । এটা আসলে মোটামুটি একটা কঠিন আর সৃজনশীল একটা কাজ । কোন ভাষা জানলেই সহজে অনুবাদ করা যায়না । অনুবাদ করতে ভাষার সঠিক ব্যাবহার, শব্দ বিন্যাসের প্রয়োগ ভালভাবে না জানলে অনুবাদ হয় কিন্তু মুল বই পড়ার যে আসল মজা আর আগ্রহ সেটা থাকে না ।

অনেক অনুবাদ করা বই পড়ে আসলে এই ধারনাটা পেয়েছি । কোন কোন অনুবাদকের লিখা বই এর পরের পৃষ্ঠায় যাওয়ার আগ্রহ সৃষ্টি করেছে, আবার কিছু অনুবাদকের বই মুল লেখককের লিখার ব্যাপারে কনফিউজ করেছে ।

‘’ মিথ অফ রিলিজিয়াস ভায়োলেন্স ‘’ এর অনুবাদটা পড়ে মনে হল, উইলিয়াম কাভান এর মেইন বইটা পড়তে পারলে আরো সচ্ছভাবে উনার লিখার মর্মটা বুঝতাম ।

না না ! আমি সম্মানিত অনুবাদকের সমালোচনা করছিনা ! উনি অনেক সুন্দর আর গুরুত্বপূর্ণ একটা কাজ করেছেন, যার জন্য উনি অবশ্যই সম্মান শ্রদ্ধা আর অনেক ধন্যবাদের উপযুক্ত প্রাপক ।

অনুবাদ এর ব্যাপারটা মাথায় আসল তাই লিখলাম আর কি ।

আর উনার লিখাটা পরে কিছু বুঝেছি বলেই আজকের এই সুন্দর সকালে আমি ওই লিখার প্রিক্ষিতে আমার কিছু চিন্তা-ভাবনা লিখতে বসলাম ।

‘’ ধর্ম’’ আর ‘’সেকুলার’’ এই দুইটা শব্দ ; আমি বড় হয়েছি আর সাথে সাথে চারপাশে এর উত্তাপ বাড়তেও দেখেছি । কত জ্ঞানী ,বড় বড়, অনেক জানা, অনেক পড়া মানুষদের এই দুইটা শব্দ নিয়ে তর্ক দেখেছি, যুদ্ধ দেখেছি । অনেক লেখালেখি, কত আলোচনা! তখন চাইলেও মন এসব ব্যাপার এড়িয়ে যেতে পারে না । আমাদের এই প্রজন্মের জন্য, আমাদের জন্য এই দুইটার ফারাক আর এদের আসল রুপ না জানলে আসলেই আমরা কুয়োর ভেতর লাফালাফি করা ব্যাঙই থেকে যাবো । কারন আজ পৃথিবীতে সব কিছুর মূলেই ‘’ ধর্ম’’ আর ‘’সেকুলারিজম’’ অনেক বড় ইস্যু । রাজনীতি বলি, যুদ্ধ বলি, শান্তি বলি বিভিন্ন মতবাদই বলি সবকিছুর মূলে কোথাও না কোথাও জড়িত থাকে ওই দুইটা শব্দই ।

আমি এক আদার বেপারী । তারপরও অনেক জ্ঞানী, অনেক জানা, বড় বড় মানুষের আলোচনা শুনে, লিখা পড়ে ,পক্ষে-বিপক্ষে তর্ক-বিতর্ক শুনে আমার মনে হয়েছে যে আমার তেইশ বছরের এই জীবনে দেখা আর জানা মানবজীবনে সবচেয়ে বড় প্রহসন হচ্ছে ‘’ সেকুলার’’ সেকুলারিজম ‘’ শব্দ ।

(চলবে)

বিষয়: বিবিধ

১০১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File